চ্যাট জিপিটি ব্যবহারের নিয়ম | জেনে নিন- কিভাবে ব্যবহার করবেন চ্যাট জিপিটি?

চ্যাট জিপিটি ব্যবহারের নিয়মঃ চ্যাট জিপিটির পূর্ণ রূপ হলো– চ্যাট জেনারেটিভ প্রাক-প্রশিক্ষিত ট্রান্সফরমার। যা একটি এআই ভাষার মডেল। যেটাতে কেন্দ্র করে বর্তমান সময়ে হচ্ছে আলোচনা এমনকি  বিশ্বাস করা হচ্ছে যে গুগলের এর সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী হতে যাচ্ছে এটি। কিন্তু এমন অনেকেই রয়েছেন যারা এখনো পর্যন্ত জানেন না চ্যাট জিপিটি ব্যবহারের নিয়ম। যেটা আজকের এই প্রবন্ধটিতে আমরা আপনাদেরকে জানিয়ে দেব। 

কেননা চ্যাট জিপিটি ব্যবহার করতে হলে ধাপে ধাপে কিছু নির্দেশনা অনুসরণ করতে হবে। আর আপনি যদি সে সম্পর্কে না জানেন তাহলে চ্যাট জিপিটির সুবিধা ভোগ করতে পারবেন না। তাহলে আসুন জেনে নেওয়া যাক কিভাবে আপনি সঠিক নিয়ম মেনে চ্যাট জিপিটি ব্যবহার করবেন সে সম্পর্কে বিস্তারিত।

চ্যাট জিপিটি ব্যবহারের নিয়ম

চ্যাট জিপিটি ব্যবহার করতে হলে আপনাকে ধাপে ধাপে নিম্ন বর্ণিত কাজগুলো করতে হবে। তাই আলোচনার এ পর্যায়ে উল্লেখিত বিষয়গুলো মনোযোগ সহকারে পড়ুন এবং চ্যাট জিপিটি ব্যবহার করার নির্দেশিকা মেনে এখনই ব্যবহার করুন জনপ্রিয় এই এ আই চ্যাটবট। 

প্রথমত: গুগল ক্রোম ব্রাউজারে গিয়ে সার্চ করুন চ্যাট জিপিটি অথবা chatgpt login লিখে।

দ্বিতীয়ত: ভিজিট করুন চ্যাট ওপেন এ আই ডট কম ওয়েবসাইট https://chat.openai.com/auth/login এই লিংকে।  

তৃতীয়ত: ক্লিক করুন সাইন আপ অপশনে। 

চতুর্থত: অ্যাকাউন্ট ক্রিয়েট করার জন্য বসিয়ে দিন আপনার ইমেইল। 

পঞ্চমত: একটি পাসওয়ার্ড দিন এবং কন্টিনিউ অপশনে ক্লিক করুন। 

আরও দেখুনঃ চ্যাট জিপিটি কিভাবে কাজ করে?

আর হ্যাঁ, আপনি যখন আপনার ইমেইল এড্রেসটি প্রদান করবেন তখন ইনবক্সে একটি যাচাই করুন কোড পাঠানো হবে। যে কোডটি বসানোর মাধ্যমে আপনি পরবর্তী ধাপে এগিয়ে যেতে পারবেন । আপনি মূলত এ পর্যন্ত কাজ সম্পূর্ণ করতে পারলে আপনার চ্যাট জিপিটিতে একাউন্ট ক্রিয়েট হয়ে যাবে।পরবর্তীতে আপনাকে ধারাবাহিকভাবে যে কাজগুলো করতে হবে চ্যাট জিপিটির ব্যবহারের জন্য সেগুলো হলো:-

প্রথম ধাপে: ভিজিট করতে হবে চাইচে টিপি ওয়েবসাইটে এবং লগইন অপশনে ক্লিক করার মাধ্যমে ইমেইল ও পাসওয়ার্ড প্রদান করার মাধ্যমে লগইন কার্যপ্রক্রিয়া সম্পন্ন করতে হবে। 

দ্বিতীয় ধাপে: সেন্ড এ এস এম এস অর্থাৎ সাজেস্টকৃত বক্সে আপনার পছন্দসই যে কোন প্রশ্ন অর্থাৎ যেটা সম্পর্কে আপনি জানতে আগ্রহী সেটা লিখতে হবে এবং সার্চ অপশনে ক্লিক করতে হবে। 

ব্যাস আপনার কাজ এটুকুই। উদাহরণস্বরূপ আমি এই মুহূর্তে চ্যাট জিপিটিতে সার্চ করেছি চ্যাট জিপিটি ব্যবহারের নিয়ম কি? উক্ত ওপেন ai অ্যাপ্লিকেশনটি আমাকে সাজেস্ট করেছে–

চ্যাট জিপিটি দিনের যেকোনো সময় কাজ করতে পারে। চ্যাট জিপিটি ব্যবহার করতে নিম্নলিখিত নিয়মগুলো অনুসরণ করা উচিত:

সঠিক ভাষায় কথা বলুন: চ্যাট জিপিটি একটি সাধারণ সংক্ষিপ্ত বাণী নির্মাণ করতে পারে, তবে আপনাকে সঠিক বানান ও ভাষায় কথা বলতে হবে। এটি ভুল বা অপমানজনক ভাষার ব্যবহার করতে বাধ্য থাকে না।

স্বচ্ছতা বজায় রাখুন: চ্যাট জিপিটি ব্যবহার করার সময় নিজেকে বা অন্যকে অপমান করা উচিত নয়। কোনও অপরাধিক বা দুষ্কৃত্যের ব্যবহার করা যাবে না।

আরও পড়ুনঃ চ্যাটজিপিটির কারণে উচ্চ ঝুঁকিতে পড়বে যেসকল পেশা

চ্যাট জিপিটি ব্যবহার করার সময় সম্পূর্ণরূপে সত্যকে বোঝানো দরকার। সংশয়ভাজন বা প্রতারণা সহজেই সমাধান না পাওয়া যায় এমন কোনও প্রশ্নের জন্য বাস্তব তথ্য বা নির্দিষ্ট সংস্কর ইত্যাদি ইত্যাদি।

তবে হ্যাঁ একটা কথা না বললেই নয় সেটা হচ্ছে- চ্যাট জিপিটি কিছুটা রোবটিক ভাষাতেও কিছু প্রশ্নের উত্তর উপস্থাপন করে থাকে। তবে বাংলা ভাষার চাইতে ইংরেজিতে কোন বিষয় সম্পর্কে সার্চ করলে আপনি ইউজার ফ্রেন্ডলি আনসার আশা করতে পারবেন। যা আপনার জন্য বোধগম্য হবে।

পরিশেষে: তো সুপ্রিয় পাঠক বন্ধুরা, চ্যাট জিপিটি ব্যবহারের নিয়ম সম্পর্কিত আলোচনার এখানেই ইতি টানছি। আশা করি আপনি খুব সহজেই চ্যাট জিপিটি ব্যবহার করতে পারবেন আমাদের নিয়ম ফলো করে। তো সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ। 

All Easy Google News
Setu
Setu

Assalamu Alaikum, I am Setu. An ordinary girl studying in honors. Currently engaged in the world of technology. I am very passionate about blogging and writing. I like to learn and share something new😇

Articles: 132

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *