লম্বা হওয়ার দোয়া ও আমলের নিয়ম

লম্বা হওয়ার দোয়া ও আমলের নিয়ম সম্পর্কে অনেকেই জানতে আগ্রহী। কেননা অতিরিক্ত খাটো হওয়ার কারণে স্বাভাবিকভাবেই আমাদের সমাজে হীনমন্যতা ও বৈষম্যের শিকার হতে হয়। যদিও কখনো মানুষের বাহ্যিক রূপ নিয়ে কথা বলা উচিত নয় তবুও লম্বাখাটো, ফর্সা কালো নিয়ে আমাদের সমাজ নানাভাবে প্রতিনিয়ত বিদ্রুপ করে বসে ওই সব মানুষদের। 

লম্বা হওয়ার দোয়া

আরও পড়ুন– সহজ পরামর্শ সম্পর্কিত পোস্ট সমূহ

এজন্য অনেকেই লম্বা হওয়ার আশায় মহান আল্লাহ তায়ালার পবিত্র কোরআন থেকে এমন কিছু বিশেষ দোয়া পাঠ করে লম্বা হওয়ার চেষ্টা করে থাকেন। যারা নিশ্চিত হয়ে জানেন না ঠিক কোন দোয়া পাঠ করলে এবং নিয়মিত আমলের মাধ্যমে দুই থেকে তিন ইঞ্চি পর্যন্ত লম্বা হওয়া যায়, তাদেরকে আজকের এই নিবন্ধনে জানাই স্বাগতম। 

কেননা আজ আমরা যে দোয়াটি শুদ্ধ ও সহীহভাবে পাঠ করার বিষয়ে জানাবো আপনি যদি এটা জেনে নিতে পারেন তাহলে, ইনশাআল্লাহ মহান আল্লাহ তায়ালার রহমতে খুব দ্রুত ২-৩ ইঞ্চি পর্যন্ত লম্বা হয়ে যাবেন। কি অবাক হচ্ছেন, শুধুমাত্র আল্লাহর একটি নাম পড়ার মাধ্যমে লম্বা হওয়া সত্যিই সম্ভব। কিন্তু কি সেই নাম, কি সেই দোয়া! জানার জন্য নিচের উল্লেখিত খুঁটিনাটি অংশ মনোযোগ সহকারে পড়ুন।

লম্বা হওয়ার দোয়া

লোকমুখে শোনা যায় “ইয়া সামিউ” হচ্ছে লম্বা হওয়ার দোয়া। এজন্য অনেকেই প্রশ্ন করে থাকেন– ইয়া সামিউ কি? ইয়া সামিউ কিসের দোয়া, এর আরবি কি এবং এর বাংলা অর্থ কি? মূলত এই শব্দের বিশ্লেষণ সম্পর্কে জানতে চান। 

ইয়া সামিউ শব্দটি মহান আল্লাহতালার ৯৯ নামের মধ্যে একটি। যার অর্থ হচ্ছে এটা “হে শ্রবণকারী”। মহান আল্লাহ তায়ালার প্রত্যেকটি নাম অনেক বেশি সুন্দর এবং তাৎপর্যপূর্ণ অর্থ বহন করে। তারমধ্যে ইয়া সামিউ মহান আল্লাহর আরেকটি বিশেষ গুণ, যেটা আল্লাহ সকল কিছুর শ্রবণকারী এবং সর্বশ্রোতা এটা নির্দেশ করে থাকে। 

এই শব্দ দুটি যদি আপনি ভালোভাবে লক্ষ্য করেন তাহলে বোঝাই যাচ্ছে–  দুইটি আরবি শব্দ থেকে গঠিত হয়েছে ইয়া সামিউ। এখানে ইয়া একটি আরবি শব্দ যার অর্থ এমন হয়ে থাকে, ডাক বা সম্বোধন নির্দেশ। অন্যদিকে সামিউ একটি বিশেষন, যেটা শ্রবণকারী অথবা শ্রোতা অর্থে ব্যবহার করা হয়। তাই এই দুইটি শব্দের অর্থ মিলিয়ে এটা বলা হয় ইয়া সামিউ এর বাংলা অর্থ “হে শ্রবণকারী”। 

সাধারণত মহান আল্লাহ তায়ালার কাছে কোন বার্তা পৌঁছানোর জন্য ওনাকে সুন্দর নামে অভিভূত করে দোয়া পাঠ করলে সেটা কবুল হয়। আর এখানে ইয়া সামিউ নামটি দিয়ে লম্বা হওয়ার দোয়া পাঠ করা শুরু হয়, এটা লম্বা হওয়ার দোয়া নয় বরং এই শব্দ বা এই নাম উচ্চারণের পর লম্বা হওয়ার দোয়া বা আমল করা যায়। যাইহোক এই বিষয়টা আপনার কাছে ক্লিয়ার হবে যখন আপনি লম্বা হওয়ার দোয়া কি তা জানতে পারবেন এবং লম্বা হওয়ার দোয়া পাঠের নিয়ম সম্পর্কে অবগত হবেন।

আরও পড়ুন– বাচ্চা বুকের দুধ খেতে চায় না কেন.

লম্বা হওয়ার দোয়া কি?

লম্বা হওয়ার দোয়া

লম্বা হওয়ার দোয়া অতি সংক্ষিপ্ত, কিন্তু যদি আপনার মনে লম্বা হওয়ার দোয়া নিয়ে বিন্দুমাত্র সন্দেহ থাকে তাহলে মহান আল্লাহতালা কখনোই আপনার সেই মনের ইচ্ছা পূর্ণ করবেন না। এজন্য অবশ্যই সবার প্রথমে আল্লাহ তায়ালার উপর বিশ্বাস ও ভরসা স্থাপন করুন, ঈমান আনুন এবং মনে প্রাণে বিশ্বাস করার মাধ্যমে লম্বা হওয়ার দোয়া আল্লাহর দরবারে নিয়মিত পাঠ করুন। শুদ্ধ ও সহীহভাবে উচ্চারণের জন্য নিচে আমরা আরবি এবং বাংলা উচ্চারণ সেই সাথে অর্থ আলাদা আলাদা ভাবে সংযুক্ত করছি।

লম্বা হওয়ার দোয়া আরবিতে

লম্বা হওয়ার ১ম দোয়া– اَلَمْ تَرَ كَيْفَ ضَرَبَ الله مَثَلا كَلِمَةً طَيٌِبَةً كَشَجَرَةٍ طَيٌِبَةٍ أصْلُهَا ثَابِتُ وَفَرْعُهَا فِي السٌَمَاءِ, 

লম্বা হওয়ার ২য় দোয়া – الر ۚ تِلْكَ آيَاتُ الْكِتَابِ الْمُبِينِ  

লম্বা হওয়ার দোয়া বাংলায় আরবি উচ্চারণ 

প্রথম দোয়ার বাংলা উচ্চারণ হচ্ছে— “আলামতারা কাইফা যারাবাল্লাহু মাছালান কালিমাতান ত্বাইয়্যিবাতান কাশাজারাতিন ত্বাইয়্যিবাতিন আছলুহা ছাবিতুন ওয়া ফারউহা ফিচ্ছামা-ই।” সূরা ইবরাহীমের ২৪ নাম্বার আয়াত।

দ্বিতীয় দোয়ারবাংলা উচ্চারণ হচ্ছে – “আলিফ-লাম-র, তিলকা আয়াতুল কিতাবিল মুবিন” সূরা ইউসুফ-০১

লম্বা হওয়ার দোয়া বাংলায় | লম্বা হওয়ার দোয়া আরবি উচ্চারণ ও বিশ্লেষণ 

লম্বা হওয়ার দোয়া

আরও পড়ুন– রক্তদানের উপকারিতা

যদি আপনি মনেপ্রাণে বিশ্বাস করেন যে মহান আল্লাহ তায়ালা আপনার দোয়া কবুল করবেন তাহলে সঠিক নিয়মে উপরে উল্লেখিত এই দুইটি দোয়া পাঠ করার মাধ্যমে আপনি লম্বা হতে পারবেন। কিন্তু হ্যাঁ, এর জন্য দোয়া পাঠ করার কিছু নিয়ম অনুসরণ করতে হবে আপনাকে। 

তার আগে অবশ্যই দুয়া দুটি সহীহ শুদ্ধভাবে উচ্চারণ করে মুখস্থ করার চেষ্টা করবেন। যাই হোক এখন আসুন জেনে নেই– আপনি কিভাবে লম্বা হওয়ার দোয়া পাঠ করবেন! 

লম্বা হওয়ার প্রথম দোয়া পাঠের নিয়ম– আলামতারা কাইফা যারাবাল্লাহু মাছালান কালিমাতান ত্বাইয়্যিবাতান কাশাজারাতিন ত্বাইয়্যিবাতিন আছলুহা ছাবিতুন ওয়া ফারউহা ফিচ্ছামা-ই” দোয়াটি পাঠের সঠিক সময় হচ্ছে সকাল এবং রাত। সকালে এবং রাতে কমপক্ষে ৩০ মিনিট কিংবা যতক্ষণ আপনার মনোযোগ থাকে বা ইচ্ছা হয় ঠিক ততক্ষণ এই দোয়া পাঠ করবেন। কেননা এই দোয়াটি এতটাই তাৎপর্যপূর্ণ যে যদি কেউ তিন থেকে ছয় মাস নিয়মিত পড়ে এবং মহান আল্লাহ তায়ালার কাছে কিছু চায় বা লম্বা হওয়ার জন্য আশা করে তাহলে আসন রূপ ফল পাওয়া যায়। তাই এই নিয়মে দোয়া পাঠ করলে ইনশাআল্লাহ আমার আপনার আমাদের সকলের লম্বা হওয়ার মনস্কামনা পূরণ হবে।

লম্বা হওয়ার দ্বিতীয় দোয়া পাঠের নিয়ম– দ্বিতীয় দোয়া অর্থাৎ আলিফ-লাম-র, তিলকা আয়াতুল কিতাবিল মুবিন দোয়া পাঠের সঠিক নিয়ম হলো– প্রথমে তিনবার দরুদ শরীফ পাঠ করা। অতঃপর এই দোয়াটি পড়ে তিনবার الرحيم،الرحيم،الرحيم،يا الله،يا مريد আর রহিমু, আর রহিমু, আর রহিমু, ইয়া আল্লাহু, ইয়া মুরিদু তারপর শেষে ৩ বার দরুদ শরীফ পড়ে পানিতে ফু দিয়ে পানি পান করা। ইতিমধ্যে অনেক আলেম এবং ইসলামিক গুণীমান্য ব্যক্তিরা বলেছেন পানি পান করার সময় বসে তিন নিঃশ্বাসে সুন্নত তরিকায় পানি পান করলে এবং এই দোয়া গুলো নিয়মিত পাঠ করলে লম্বা হওয়া যায়। মানে আল্লাহতালা আমাদের লম্বা হওয়ার মনস্কামনা পূর্ণ করেন। 

তবে আমরা বলবো আপনি যদি সত্যিই লম্বা হতে চান তাহলে এই দুইটি দেয়া নিয়মিত পাঠ করার বাহিরে লম্বা হওয়ার আমল করুন। কিভাবে করবেন, আমলের বিষয়ে বিস্তারিত জানতে হলে নিচের অংশটুকু পড়ুন।

আরও পড়ুন– শক্তিবর্ধক পানীয় ব্লু ড্রিংক

লম্বা হবার দোয়া | লম্বা হওয়ার দোয়া ও আমল 

দেখুন ইতোমধ্যে আমরা এটা উল্লেখ করেছি আল্লাহ তাআলার ৯৯ টি গুণবাচক নামের মধ্যে একটি সুন্দরতম নাম হচ্ছে  ইয়া সামিউ। আপনি যদি এই গুণবাচক নাম তিন বেলা খাওয়ার সময় মানে সকাল দুপুর এবং রাতে খাবার সময় পাঠ করেন অতঃপর বিসমিল্লাহ বলে খাওয়া শুরু করেন তাহলে মহান আল্লাহ তায়ালা আপনার লম্বা হওয়ার ইচ্ছাটি পূর্ণ করে দেবেন ইনশাআল্লাহ। 

কেননা এটাকেই সর্বোত্তম আমল বলা হয় লম্বা হওয়ার জন্য। তবে আপনি যদি রাতে খাবার আগে দরুদ শরীফ পাঠ করে ১০০ বার আল্লাহ তায়ালার ইয়া সামিউ এই অসম্ভব সুন্দর খাস নামটি জব করেন তাহলে এর কার্যকারিতা আরো বাড়বে। তাই প্রতিদিন রাতে খাবার খাওয়া শুরু করার পূর্বে এই দোয়া ঠিক এই নিয়মে পাঠ করুন একইভাবে খাওয়ার পরে আবার দরুদ শরীফ পড়ে ১০০ বার আল্লাহ তাআলার ইয়া সামিউ খাস নামটি মনে মনে পাঠ করুন। আল্লাহ তাআলা অবশ্যই আপনার দোয়া ইনশাআল্লাহ কবুল করবেন । 

৭ দিনে লম্বা হওয়ার উপায় | ১৫ দিনে লম্বা হওয়ার উপায় | ৬ ফুট লম্বা হওয়ার উপায় 

৭ দিন বা ১৫ দিনের মধ্যে লম্বা হওয়ার কোনও বৈজ্ঞানিক বা প্রাকৃতিক উপায় নেই। লম্বা হওয়া মূলত জিনগত কারণের ওপর নির্ভর করে এবং এটা প্রাকৃতিকভাবে ঘটে বড় হওয়ার সময়। তবে, কিছু উপায় আছে, যা উচ্চতা বৃদ্ধিতে সহায়ক হতে পারে, যেমন:

১. সঠিক পুষ্টি গ্রহণ। 

✓ লম্বা হওয়ার জন্য শরীরের পর্যাপ্ত পুষ্টি প্রয়োজন পরে । এর জন্য খাদ্য তালিকায় রাখুন:

  • প্রোটিন (ডিম, মুরগি, মাছ)
  • ক্যালসিয়াম (দুধ, দই, পনির)
  • ভিটামিন D (সূর্যের আলো, ডিম)
  • মিনারেল যেমন– জিঙ্ক ও ম্যাগনেশিয়াম

২. নিয়মিত ব্যায়াম করুন। 

✓ নিয়মিত ব্যায়াম উচ্চতা বৃদ্ধিতে সাহায্য করে। এজন্য আপনি যদি মোটামুটি লম্বা হতে চান তাহলে সঠিক নিয়ম মেনে নিচের ব্যায়ামগুলো প্রতিদিন অনুসরণ করুন। যথা – 

  • স্ট্রেচিং ব্যায়াম
  • যোগব্যায়াম
  • সাঁতার
  • ঝুলন্ত ব্যায়াম

৩. পর্যাপ্ত ঘুমান। 

✓ পর্যাপ্ত ঘুমানোর সাথে লম্বা হওয়ার সম্পর্ক রয়েছে। কেননা অনেক চিকিৎসক এ ব্যাপারে বলেছেন– বয়ঃসন্ধিকালে সঠিক পরিমাণে ঘুম উচ্চতা বৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ। ঘুমের সময় শরীরে গ্রোথ হরমোন নিঃসৃত হয় যা লম্বা হতে সাহায্য করে। অতএব আপনি যদি প্রাকৃতিক উপায়ে অল্পস্বল্প হলেও লম্বা হতে চান তাহলে সঠিক সময় সঠিক নিয়মে পর্যাপ্ত পরিমাণে ঘুমান। 

৪. সঠিক ভঙ্গি বজায় রাখুন সর্বদা। 

✓ সোজা হয়ে দাঁড়ানো ও বসা উচ্চতা বৃদ্ধি না করলেও আপনাকে আরও লম্বা দেখাতে সাহায্য করতে পারে। অনেকেই রয়েছেন যারা অঙ্গভঙ্গি ঠিকঠাক রাখতে ব্যর্থ হন। যেমন কেউ পা বাঁকা করে দাঁড়ান, কেউবা ঘাড় হেলিয়ে রাখেন ইত্যাদি ইত্যাদি। মূলত এগুলোও এক ধরনের বাজে অভ্যাস। তাই লম্বা হওয়ার জন্য সঠিক ভঙ্গি বজায় রাখার অভ্যাস করা জরুরী। 

৫. জেনেটিক সীমা 

✓ শরীরের উচ্চতা বেশিরভাগ ক্ষেত্রে জিনের ওপর নির্ভর করে। তাই প্রাকৃতিক সীমা অনুযায়ী উচ্চতা বৃদ্ধি হতে পারে, তবে খুব দ্রুত ও অস্বাভাবিক উচ্চতা বৃদ্ধির কোনও উপায় নেই।

যদি কোনও ধরনের হরমোন চিকিৎসা বা ওষুধের কথা শুনে থাকেন, তবে তা চিকিৎসকের পরামর্শ ছাড়া ব্যবহার করা উচিত নয়, কারণ এতে মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে। তাই পূর্বে সাবধানতা অবলম্বন করুন। 

আরও পড়ুন– শরীর শুকিয়ে যাওয়ার কারণ

লম্বা হওয়ার দোয়া এবং লম্বা হওয়ার বিষয়ে জিজ্ঞাসিত প্রশ্নাবলী

১. ইয়া সামিউ কি লম্বা হওয়ার আমল? 

✓ হ্যাঁ, ইয়া সামিউ লম্বা হওয়ার আমল। প্রতিদিন খাওয়ার পরে আল্লাহ তায়ালার এই সুন্দর নাম উচ্চারণ করলে এবং মনে মনে কিছু আশা করলে তা পূর্ণ হয়। কিন্তু অনেকেই মনে করেন ৩ থেকে ৪ ইঞ্চি পর্যন্ত লম্বা হওয়া যায় ১১ দিনের মধ্যে। সত্যি বলতে এই নিয়ে এখনো পর্যন্ত কোরআন হাদিসে এমন কোন সূত্র পাওয়া যায়নি। কাজে সূত্র না জানা বিষয়ে আমল না করা উত্তম বলে মনে করছি। তবে যেহেতু এটা মহান আল্লাহ তায়ালার ৯৯ নামের মধ্যে একটি তাই আপনি যদি এই সুন্দর নাম জপ করে উনার কাছে কিছু আশা করেন তাহলে অবশ্যই সেটা পূর্ণ হবে। তাই আশা করছি ইনশাআল্লাহ আপনি লম্বা হতে পারবেন। তবে দোয়া পাঠের পাশাপাশি লম্বা হওয়ার জন্য আরও যে সকল বিষয়ে গুরুত্ব দেওয়ার জরুরী সেগুলো মেনে চলার চেষ্টা করুন। 

২. আল্লাহর সাহায্য চাওয়ার পাশাপাশি কি কি করলে দ্রুত লম্বা হওয়া যায়? 

✓ মহান আল্লাহ তায়ালার কাছে দোয়া বা আমল করার মাধ্যমে আপনি লম্বা হওয়ার বিষয়ে সাহায্য চাওয়ার সাথে সাথে আরো বিভিন্ন কাজ করতে পারেন, যেগুলো আমরা ইতোমধ্যে উল্লেখ করেছি। কেননা লম্বা হওয়ার পেছনে পুষ্টিকর খাদ্য, নিয়মিত ব্যায়াম এবং ঘুম অত্যন্ত জরুরী। তাই আমরা পরামর্শ দিব–

  • শরীরে ক্যালসিয়ামের ঘাটতি পূরণের জন্য প্রতিদিন দুধ পান করার, যাতে করে আপনি লম্বা হতে পারেন অভ্যন্তরীণ কিছু কার্যপ্রক্রিয়া সম্পাদনের মাধ্যমে। 
  • নিয়মিত কিছু নির্দিষ্ট ব্যায়াম করা, কেননা ব্যায়াম হরমোন বৃদ্ধি করে। এছাড়াও ব্যায়ামের রয়েছে হাজারো উপকারিতা যেটা সম্পর্কে আমরা সবাই কম বেশি অবগত। 
  • এছাড়াও আপনি ভিটামিন বা মিনারেল সাপ্লিমেন্ট গ্রহণের মাধ্যমেও কিছুটা লম্বা হতে পারেন। সাথে অবশ্যই পর্যাপ্ত পরিমাণে ঘুমাতে হবে এবং মানসিক চাপমুক্ত থাকতে হবে। কেননা এই প্রত্যেকটি বিষয় শরীরের ওপরে এবং লম্বা হওয়ার বিষয়ের উপর প্রভাব ফেলতে পারে। 

তাই সুস্থ ও সুন্দর জীবন আশা করলে নিজেকে চিন্তামুক্ত রাখুন, সব সময় পজিটিভ চিন্তা করুন, নিজের কাছে যা আছে সেটা নিয়ে সন্তুষ্ট থাকুন, কোন কিছুর ইচ্ছা বা আসা থাকলে সেটা পূরণের জন্য চেষ্টা করুন মহান আল্লাহ তায়ালার কাছে বারবার চান এবং সব সময় নিজের নিয়ত ঠিক রাখুন। অবশ্যই সুন্দর ও প্রাণবন্ত জীবনের আশা করলে নিয়মিত নামাজ পড়তে ভুলবেন না। যেটা আমরা আমাদের দৈনন্দিন জীবনে কাজের অজুহাত দেখিয়ে সচরাচর বাদ দিয়ে থাকি। সত্যি বলতে নামাজ হচ্ছে মানুষের মানসিক শক্তি বা মানসিক শান্তির একমাত্র ও অন্যতম উপলক্ষ্য। 

৩. লম্বা হওয়ার দোয়া কি সত্যি কার্যকরী? 

✓ মন থেকে মহান আল্লাহ তায়ালার কাছে কিছু চাইলে সেটা অবশ্যই পূর্ণ করেন তিনি। দোয়া এবং বিভিন্ন ধরনের আমল হচ্ছে সেই মাধ্যম যার মাধ্যমে আমরা রাব্বুল আলামিনের কাছে কিছু আশা করতে পারি। আর আমরা যদি মন থেকে এটা চাই তবে সেটা পূর্ণ হবে। তাই এই ধরনের চিন্তা না কখনোই বোধহয় নয় যে লম্বা হওয়ার দোয়া সত্যি কার্যকরী কিনা। আপনি আপনার মত করে আপনার আল্লাহর কাছে কিছু চান ইনশাআল্লাহ তা অবশ্যই পাবেন। আর যেহেতু আমাদের কোরআন ও হাদিসে লম্বা হওয়ার দোয়া নিয়ে এমন কোন বিস্তারিত বর্ণনা করা হয়নি তাই এ ব্যাপারে আমরা অনেক বেশি তথ্য সংযুক্ত করতে পারছি না। তবে এটা সত্যি আপনি আল্লাহ তায়ালার কাছে সাহায্য চাওয়ার পাশাপাশি কিছু বিষয় মেনে চললে মোটামুটি লম্বা হতে পারবেন। 

পরিশেষে– তো পাঠক বন্ধুরা, লম্বা হওয়ার দোয়া নিয়ে এই ছিল আমাদের আজকের আলোচনা। আপনি যদি গলায় কাটা নামানোর দুয়া সম্পর্কে জানতে চান তাহলে আমাদের ওয়েবসাইট থেকে এ সম্পর্কিত আরো একটি পোস্ট করতে পারেন। আজকের আলোচনা এখানেই শেষ করছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ। 

All Easy Google News
Setu
Setu

Assalamu Alaikum, I am Setu. An ordinary girl studying in honors. Currently engaged in the world of technology. I am very passionate about blogging and writing. I like to learn and share something new😇

Articles: 137

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *