লিভার ভালো রাখার ব্যায়ামসমূহ সম্পর্কে A টু Z

লিভার ভালো রাখার ব্যায়াম কি– এ সম্পর্কে জেনে রাখার প্রয়োজনীয়তা রয়েছে। কেননা বর্তমানে হরহর করে বেড়ে চলেছে লিভারে আক্রান্ত রোগীর সংখ্যা। কিন্তু একটি ব্যায়াম ফুসফুস ও লিভারের যে কোন সমস্যার ১০০ পার্সেন্ট সমাধান এনে দিতে পারে। কি অবাক হচ্ছেন? অবাক হবার কিছুই নেই।

লিভার ভালো রাখার ব্যায়াম

কেননা সঠিক লাইফ স্টাইল এবং প্রতিদিন নিয়ম মেনে ব্যায়াম করা আমাদের স্বাস্থ্যের জন্য সেটা খুবই উপকারী এবং সুস্থ থাকার অন্যতম মাধ্যম। তাহলে আসুন নেভার ভালো রাখার ব্যায়াম সম্পর্কে জেনে নেওয়া যাক।

লিভার ভালো রাখার ব্যায়াম

লিভার ভালো রাখার জন্য আপনি নিয়মিত সাধারণ কিছু ব্যায়াম করতে পারেন। যেমন, হাঁটাহাঁটি করা অর্থাৎ জগিং, সাইকেল চালানো, সাঁতার কাটা বিভিন্ন ইয়োগা সহ প্রভৃতি।

তবে হ্যাঁ, কিছু কিছু মানুষ রয়েছেন যারা প্রত্যেকদিন সকালে হাঁটাচলা করেন কিন্তু তবুও সমস্যার কোন সমাধান মিলেনা। মনে রাখবেন এক্ষেত্রে আপনার অবশ্যই সঠিক নিয়মে হাঁটতে হবে। হেলে দুলে হাঁটলে একদমই চলবে না।

তাই সকালে হাটাহাটি করার সময় অর্থাৎ জগিং করার ক্ষেত্রে আপনি নিজেকে কিছুটা পরিছন্ন পোশাকে তৈরি করবেন পরবর্তীতে সোজা হয়ে দ্রুত ঘাম ঝরিয়ে হাঁটার চেষ্টা করবেন। ৫ থেকে ৭ দিন আপনি যদি সকালের ৩০ মিনিট করে হাঁটেন তাহলে দ্রুত এর উপকারিতা উপলব্ধি করতে পারবেন.

অন্যদিকে সাইকেল চালানো সাঁতার কাটার কোন বিকল্প নেই। কেননা এই কাজগুলো আপনার হাতের পায়ের সকল প্রকারের ব্যায়ামের কার্যাবলীর সম্পাদন করে থাকে। লিভারের সমস্যা প্রতিনিয়ত বৃদ্ধি পায় যদি আপনার ওজন নিয়ন্ত্রণে না থাকে। তাই ওজন নিয়ন্ত্রণে রাখার জন্য লিভারকে সুস্থ রাখতে প্রতিদিন শারীরিক ব্যায়াম করবেন যেটা আপনার ওজনকে নিয়ন্ত্রণে রাখতে বিশেষ ভূমিকা পালন করবে। 

এ সম্পর্কে যদি আপনি আরো সুস্পষ্ট ধারণা পেতে চান তাহলে এখনি ইউটিউবে লিখে সার্চ করুন লিভার ভাল রাখার ব্যায়াম লিখে অথবা এখনি দেখে নিন আমাদের সাজেস্টকৃত ভিডিওটি। ভিডিওতে দেওয়া নির্দেশনা মেনে আপনি যদি ব্যায়াম করেন তাহলে আশা করা যায় আপনার লিভারের সমস্যা আসানো রোগ কমে যাবে। তাহলে দেরি কেন, এখনই লিভার ভালো রাখার ব্যায়াম সম্পর্কে জেনে নিন ভিডিওটি দেখার মাধ্যমে। 

লিভার ভালো রাখার কার্যকরী ব্যায়াম

লিভার সুস্থ রাখতে ব্যায়াম হিসেবে আপনি হাঁটাচলা করার পাশাপাশি আরও যে সকল ব্যায়ামগুলো করতে পারেন সেগুলো হচ্ছে:

  • প্রতিদিন ২ মিনিট করে প্ল্যাঙ্ক
  • প্রতিদিন চারবার এবডোমিনাল ক্রাঞ্চেস
  • ওয়েট লিফটিং সহ প্রভৃতি।

সেই সাথে ব্যায়াম করার ক্ষেত্রে অবশ্যই যে সকল বিষয়ে সতর্কতা অবলম্বন করা জরুরী বা যে সকল বিষয়বস্তু সম্পর্কে জেনে রাখা উচিত সেগুলো হলো–

✓ উচ্চ ব্যায়াম সম্পর্কিত বিষয়ে সতর্কতা

আপনি যদি একদমই নতুন হয়ে থাকেন অর্থাৎ আগে কখনো ব্যায়াম না করেন অথবা লিভারের সমস্যা হবার পরবর্তীতে ব্যায়াম করার সিদ্ধান্ত নেন তাহলে শুরুর দিকে অবশ্যই উচ্চ ব্যায়াম সম্পর্কিত বিষয়ে সতর্ক হতে হবে আপনাকে। এর জন্য চিকিৎসকের পরামর্শ নিতে পারেন অথবা সহজ ও সাধারণ ব্যায়ামগুলো শুরুর দিকে আরম্ভ করে পরবর্তীতে ধীরে ধীরে শক্তিশালী ব্যায়ামের দিকে অগ্রসর হতে পারেন। 

✓ ব্যায়ামে নিয়মিত হওয়া

অনেকেই রয়েছেন যারা একদিন ব্যায়াম করে সাত দিন বসে থাকেন। কিন্তু আপনি যদি ব্যায়ামের উপকার পেতে চান তাহলে অবশ্যই আপনাকে নিয়মিত ব্যায়ামের অভ্যাস গড়ে তুলতে হবে। কেননা চিকিৎসক বিশেষজ্ঞরা ইতিমধ্যে বলেছেন লিভার স্বাস্থ্য ভালো রাখতে নিয়মিত ব্যায়াম এর গুরুত্ব অপরিসীম। কারণ ব্যায়াম লিভারে তক্তি পুনর্নির্মাণ এবং সংক্রমণ রোধে বিশেষ ভূমিকা রাখে।

✓ পর্যাপ্ত বিশ্রাম ও পানি পান

নিয়মিত ব্যায়াম করার পাশাপাশি অবশ্যই সঠিক নিয়ম মেনে পানি পান করা জরুরী লিভারের সমস্যায় আক্রান্ত রোগীদের। সেই সাথে আপনি যেমন নিয়মিত ব্যায়াম করবেন ঠিক একইভাবে পর্যাপ্ত বিশ্রাম অবশ্যই নিতে হবে এ সময়। তবে হ্যাঁ, শুধুমাত্র ব্যায়াম আপনাকে লিভারের সমস্যা থেকে মুক্তি নাই দিতে পারে এর জন্য অবশ্যই লিভার রোগের খাদ্য তালিকা কি সে সম্পর্কে অবগত হবার জরুরী।

কেননা খাবার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং কিছু কিছু খাবার রয়েছে যেগুলো আমাদের রোগের প্রতিক্রিয়া কে আরো বেশি বাড়িয়ে দেয় আবার কিছু কিছু খাবার রয়েছে যেগুলো কমিয়ে আনে। তাই আপনি চাইলে লিভার রোগের খাদ্য তালিকা সম্পর্কিত আরেকটি আর্টিকেল আমাদের ওয়েবসাইট থেকে পড়ে ফেলতে পারেন। 

তাহলে চলুন জেনে নিন লিভার ভালো রাখার খাবার, লিভার ভালো রাখার উপায়, ফ্যাটি লিভারের খাদ্য তালিকা এবং কি ফল খেলে লিভার ভালো থাকে সে সম্পর্কে বিস্তারিত। 

তো সুপ্রিয় পাঠক বন্ধুরা, আজ এ পর্যন্তই। লিভার ভালো রাখার ব্যায়াম সম্পর্কিত আলোচনাটি নিশ্চয়ই আপনাদের উপকারে আসবে। সবাই ভালো থাকুন সুস্থ থাকুন এবং সঠিক নিয়মে স্বাস্থ্য টিপস গুলো ফলো করার চেষ্টা করুন। সবাইকে আল্লাহ হাফেজ।

আরও দেখুনঃ

All Easy Google News
Setu
Setu

Assalamu Alaikum, I am Setu. An ordinary girl studying in honors. Currently engaged in the world of technology. I am very passionate about blogging and writing. I like to learn and share something new😇

Articles: 137

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *