ফেব্রুয়ারি মাসের ডে সমূহ | ফেব্রুয়ারি মাসের দিবস সমূহ ২০২৪

ফেব্রুয়ারি মাসের ডে সমূহ নিয়ে আমাদের আজকের আলোচনা। সম্প্রতি আমরা নতুন বছরে পা রেখেছি। জানুয়ারির পরবর্তীতে আগমন হতে চলেছে ফেব্রুয়ারি মাসের। আমরা সবাই কমবেশি এটা জানি ফেব্রুয়ারির প্রায় প্রত্যেকটা দিন কিছু না কিছু সেলিব্রেশনের দিন। কিন্তু ফেব্রুয়ারি মাসের কোন দিন কি দিবস, ফেব্রুয়ারি মাসের গুরুত্বপূর্ণ দিবস সমূহ এবং ফেব্রুয়ারি মাসে কি কি দিবস রয়েছে এটা নিয়ে অনেকেরই রয়েছে কনফিউশন।

ফেব্রুয়ারি মাসের ডে সমূহ

আর তাই ঐ সকল অডিয়েন্স বন্ধুদের উদ্দেশ্যে আজ আমরা ফেব্রুয়ারি মাসের ডে সমূহ সম্পর্কে সঠিক তথ্য প্রদান করব। আপনি যদি ফেব্রুয়ারি মাসের ডে সমূহ বা ফেব্রুয়ারি মাসের দিবস সমূহ ২০২৪ এর তালিকা pdf সংগ্রহ করতে চান তাহলে এই পেজটি স্ক্রল করুন। অথবা এক নজরে দেখার মাধ্যমে জেনে নিন ফেব্রুয়ারি মাসের দিবস কি কি এবং ক্যালেন্ডার ডিজাইন ২০২৪ সম্পর্কিত আরো একটি পোস্ট। 

আরও দেখুনঃ একুশে ফেব্রুয়ারি পিকচার ২০২৪ | সবচেয়ে সুন্দর ছবি, পিকচার, ব্যানার এবং ওয়ালপেপার

ফেব্রুয়ারি মাসের ডে সমূহ | ফেব্রুয়ারি মাসের বিশেষ দিবস সমূহ

ফেব্রুয়ারির পুরো মাস জুড়ে রয়েছে নানা দিবস। বিশেষ করে ৭ থেকে শুরু করে ১৪ ই ফেব্রুয়ারি পর্যন্ত। ফেব্রুয়ারি মাস ২৮ দিনের সম্পূর্ণ হয়। আর এই ২৮টি দিনেই কিছু না কিছু দিবস উদযাপন করা হয়। তবে সবচেয়ে জনপ্রিয় দিবস গুলো ৭ থেকে ১৪ই ফেব্রুয়ারির মধ্যে উদযাপিত হয়ে থাকে। যে দিবস গুলোর নাম আমরা তালিকা আকারের নিচে প্রকাশ করছি। 

তারিখদিবসের নাম
৭ ই ফেব্রুয়ারিরোজ ডে অর্থাৎ গোলাপ দিবস
৮ই ফেব্রুয়ারিপ্রপোজ ডে অর্থাৎ ভালবাসার প্রস্তাব দেওয়ার দিবস
৯ই ফেব্রুয়ারিচকলেট ডে অর্থাৎ প্রেমিক প্রেমিকা, বন্ধু-বান্ধবকে চকলেট দেওয়ার দিবস
১০ই ফেব্রুয়ারিটেডি ডে অর্থাৎ টেডি বিয়ার উপহারের দিবস
১১ ই ফেব্রুয়ারিপ্রমিস ডে অর্থাৎ প্রতিশ্রুতির দিবস
১২ ই ফেব্রুয়ারিহাগ ডে অর্থাৎ আলিঙ্গনের দিবস
১৩ই ফেব্রুয়ারিকিস ডে অর্থাৎ চুমা খাওয়ার দিবস
১৪ ই ফেব্রুয়ারিValentines day অর্থাৎ ভালোবাসার দিবস
ফেব্রুয়ারি মাসের ডে সমূহ

আরও দেখুনঃ রোজা কত তারিখে ২০২৪

এক কথায় বলা যায়, ফেব্রুয়ারি মাসের প্রায় অর্ধেক মাস ভালোবাসায় জর্জরিত দিবস পালনের রমরমা উৎসব চলে। বলতে পারেন সাত থেকে ১৪ ই ফেব্রুয়ারি ভালোবাসার সপ্তাহ। আর এই সাতটি দিনের রয়েছে এক একটি অর্থ। যেটা আমরা ইতোমধ্যে ক্লিয়ার করেছি। 

মূলত রোজ ডে তে প্রেমিক-প্রেমিকা অথবা বন্ধু বান্ধবীরা একে অপরের মধ্যে গোলাপ ফুল দেওয়া-নাওয়া করে বলতে পারেন প্রিয় মানুষকে ফুলের শুভেচ্ছা জানায়। তবে হ্যাঁ আপনি আপনার অপর জনকে কোন ফুলটি গিফট করছেন সেটা অবশ্যই গিফট করার পূর্বে রঙের বিষয়টা জেনে নেবেন। কেননা গোলাপের এক একটি রং আলাদা আলাদা অর্থ প্রকাশ করে। যেমন সাদা গোলাপ বন্ধুত্বের প্রতীক আর লাল গোলাপ ভালোবাসার প্রতীক। তাই আপনি যদি কাউকে জাস্ট ফ্রেন্ড মনে করেন তাহলে তাকে সাদা গোলাপ উপহার দিন আর যদি প্রেমিক-প্রেমিকা হিসেবে এগিয়ে যেতে চান তাহলে উপহার দিন টকটকে লাল গোলাপ।

অন্যদিকে প্রপোজ ডে তে আপনি আপনার পছন্দের মানুষকে জানিয়ে দিন আপনার মনের কথা। কেননা সাধারণত ৮ ই ফেব্রুয়ারি ভালোবাসার সপ্তাহের দ্বিতীয় দিনটি প্রস্তাব দেওয়ার দিন হিসেবে উদযাপিত হয়ে থাকে। তাই আপনার এ বছরে প্রপোজ ডের দিনে বলে দেওয়া উচিত যে আপনার মনের অনুভূতি কি। অন্যদিকে ৯ই ফেব্রুয়ারি হচ্ছে ভালোবাসার সপ্তাহের তৃতীয় দিন। যদি আপনার ফ্রেন্ড সার্কেল থেকে থাকে তাদেরকে আপনি চকলেট গিফট করতে পারেন অথবা স্পেশাল পারসন থাকলেও তাকেও স্পেশালি চকলেট গিফট করার মাধ্যমে অভিনন্দন জানাতে পারেন। 

আর যাদের পছন্দের মানুষজন টেডি বিয়ার পছন্দ করে তাদের জন্য সবচেয়ে উপযুক্ত দিন হচ্ছে ১০ই ফেব্রুয়ারি। কেননা আপনি যদি এই ১০ই ফেব্রুয়ারির দিনে আপনার সেই পছন্দের মানুষকে টেডি বিয়ার উপহার দেন তাহলে সেটা তার কাছে স্মরণীয় হয়ে থাকতে পারে এবং আপনার জন্য আলাদা একটা জায়গা তৈরি হতে পারে মনে। একইভাবে প্রমিস ডে, হাগ ডে, কিস ডে এবং ভ্যালেন্টাইন্স ডে ধারাবাহিকভাবে উদযাপিত হয়। অবশেষে বহুল প্রতীক্ষিত 14 ই ফেব্রুয়ারি অর্থাৎ ভালোবাসা দিবসের মধ্য দিয়ে শেষ হয় ভালোবাসার সপ্তাহের। 

আরও দেখুনঃ ছুটির তালিকা ২০২৪ | সরকারি ছুটির তালিকা ২০২৪

ফেব্রুয়ারি মাসের গুরুত্বপূর্ণ দিবস ২০২৪

শুধুমাত্র ২০২৪ সালে নয়, মূলত প্রত্যেকটি বছরের ফেব্রুয়ারি মাসেই উদযাপিত হয় এই বিশেষ দিনগুলো। ইতিমধ্যে আমরা ৭ থেকে ১৪ ই ফেব্রুয়ারি মোস্ট ইম্পরট্যান্ট দিবসগুলোর নাম উল্লেখ করেছি। তবে হ্যাঁ এক থেকে পাঁচ তারিখ পর্যন্তও কিন্তু ফেব্রুয়ারির বেশ কিছু দিবস উদযাপিত হয়।

আর তাই এ পর্যায়ে আমরা এক থেকে ২৮ তারিখ পর্যন্ত ফেব্রুয়ারি মাসে কোন কোন দিন উদযাপিত হয় এবং কি উপলক্ষে উদযাপিত হয় সেটা চার্ট আকারে প্রকাশ করব। তাই এক নজরে দেখে নিন ফেব্রুয়ারি মাসের বিশেষ দিবস সমূহ। 

তারিখদিবসের নাম
১ লা ফেব্রুয়ারিবিশ্ব হিজাব দিবস
২ রা ফেব্রুয়ারিবিশ্ব জলাভূমি দিবস
৩ রা ফেব্রুয়ারিজাতীয় জনসংখ্যা দিবস
৪ ঠা ফেব্রুয়ারিবিশ্ব ক্যান্সার দিবস
৫ই ফেব্রুয়ারিজাতীয় গ্রন্থাগার দিবস
৭ ই ফেব্রুয়ারিগোলাপ ফুল দিবস
৮ই ফেব্রুয়ারিপ্রস্তাব দেওয়ার দিবস
৯ ই ফেব্রুয়ারিচকলেট দিবস
১০ ই ফেব্রুয়ারিটেডি বিয়ার দিবস
১১ ই ফেব্রুয়ারিপ্রমিস দিবস
১২ই ফেব্রুয়ারিচুম্বন খাওয়ার দিবস
১৩ ই ফেব্রুয়ারিজড়িয়ে ধরার দিবস
১৪ ই ফেব্রুয়ারিভালোবাসার দিবস
১৫ ই ফেব্রুয়ারিচড় মারার দিবস
১৬ ই ফেব্রুয়ারিকিক মারার দিবস
১৭ ই ফেব্রুয়ারিপারফিউম দিবস
১৮ ই ফেব্রুয়ারিফ্লার্টিং দিবস
১৯ শে ফেব্রুয়ারিকনফেশন দিবস
২০ শে ফেব্রুয়ারিমিসিং দিবস
২১শে ফেব্রুয়ারিমাতৃভাষা দিবস
২২ শে ফেব্রুয়ারিস্কাউট দিবস
২৭শে ফেব্রুয়ারিজাতীয় পরিসংখ্যান দিবস
২৮ ফেব্রুয়ারিজাতীয় ডায়াবেটিস সচেতনতা দিবস

আরও দেখুনঃ আরবি ক্যালেন্ডার ২০২৪

আশা করছি ইতোমধ্যে আমরা আমাদের পোস্টে যে তথ্য সংযুক্ত করেছি তা থেকে অডিয়েন্স বন্ধুরা আপনাদের কাঙ্খিত প্রশ্নের সমাধান পেয়েছেন। আলোচনা শেষ পর্যায়ে ফেব্রুয়ারি মাসের ডে সমূহ সম্পর্কিত বহুল জিজ্ঞাসিত কিছু প্রশ্নের উত্তর সংযুক্ত করার চেষ্টা করছি। তাই মনোযোগ সহকারে পড়ে ফেলতে পারেন নিচের প্রশ্নোত্তরগুলো।

১. 7 ফেব্রুয়ারি কি ডে?

✓ ৭ ফেব্রুয়ারি রোজ ডে অর্থাৎ গোলাপ ফুল দেওয়া-নেওয়ার দিবস।

২. ১০ ফেব্রুয়ারি কি দিবস?

✓ ১০ ফেব্রুয়ারি টেডি বিয়ার দিবস।

৩. ফেব্রুয়ারি মাসের গুরুত্বপূর্ণ দিন

✓ ফেব্রুয়ারি মাসের প্রায় প্রত্যেক দিনই গুরুত্বপূর্ণ। কেননা ফেব্রুয়ারির ১ তারিখ থেকে শুরু করে ২৯ তারিখ পর্যন্ত কোনো না কোনো জাতীয় ও আন্তর্জাতিক দিবস উদযাপিত হয়। 

৪. ফেব্রুয়ারী মাসের আন্তর্জাতিক দিবস কি কি?

✓ ফেব্রুয়ারি মাসের আন্তর্জাতিক দিবস গুলো ১ ২ ৪ ১২ ১৩ ১৪ ১৫ ২০ ২১ ২২ তারিখের উদযাপিত হয়। ইতোমধ্যে আমরা ফেব্রুয়ারি মাসের কোন তারিখে কি দিন বা কোন দিবস উদযাপিত হয় তা উল্লেখ করেছি। তাই ফেব্রুয়ারি মাসের আন্তর্জাতিক দিবস গুলোর বিষয়বস্তু জানতে আবারো পড়তে পারেন আমাদের পোস্টটি। 

৫. ফেব্রুয়ারি মাসের জাতীয় দিবস কি কি?

✓ ফেব্রুয়ারি মাসের জাতীয় ডে সমূহ হচ্ছে– জাতীয় জনসংখ্যা দিবস, জাতীয় গ্রন্থাগার দিবস, সড়ক হত্যা দিবস, সুন্দরবন দিবস, মাতৃভাষা দিবস, জাতীয় পরিসংখ্যান দিবস এবং জাতীয় ডায়াবেটিস দিবস। যেগুলো ধারাবাহিকভাবে ২ ৫ ১১ ১৪ ২১-২৭ এবং ২৮ তারিখে উদযাপিত হয়। 

৬. বাংলাদেশে পালিত দিবস সমূহের নাম কি কি?

✓ বাংলাদেশে সারা বছরে বেশ কয়েকটি দিবস উদযাপিত হয়। যেমন জানুয়ারি মাসে– ২ তারিখে উদযাপিত হয় জাতীয় সমাজসেবা দিবস, দশ তারিখের উদযাপিত হয় বঙ্গবন্ধু স্বদেশ প্রত্যাবর্তন দিবস। পরবর্তীতে ২০ জানুয়ারিতে উদযাপিত হয় শহীদ আসাদ দিবস এবং ২৪ জানুয়ারি উদযাপিত হয় গণঅভ্যুত্থান দিবস এবং ২৫ জানুয়ারিতে উদযাপিত হয় কম্পিউটারে বাংলা প্রচলন দিবস ও ২৭ জানুয়ারি সলঙ্গা দিবস। 

আর ইতোমধ্যে আমরা ফেব্রুয়ারি মাসের দিবস হিসেবে যেগুলো উল্লেখ করেছি সেগুলোর পাশাপাশি বাংলাদেশে আরও যাপিত হয় বেশ কয়েকটি দিবস। যেমন–

  • বিশ্ব হিজাব দিবস: ০১ ফেব্রুয়ারী
  • জাতীয় বস্র দিবস : ০২ ফেব্রুয়ারি
  • জাতীয় নিরাপদ খাদ্য দিবস : ০২ ফেব্রুয়ারি
  • জাতীয় জনসংখ্যা দিবস : ০২ ফেব্রুয়ারি
  • জাতীয় গ্রন্থাগার দিবস : ০৫ ফেব্রুয়ারি
  • বাংলা ইশারা ভাষা দিবস : ০৭ ফেব্রুয়ারি
  • সড়ক হত্যা দিবস: ১১ই ফেব্রুয়ারি
  • জাতীয় বস্ত্র দিবস : ১৪ ফেব্রুয়ারি
  • সুন্দরবন দিবস : ১৪ ফেব্রুয়ারি
  • শহীদ দিবস: ২১ ফেব্রুয়ারি
  • আন্তর্জাতিক মাতৃভাষা দিবস : ২১ ফেব্রুয়ারি
  • জাতীয় পরিসংখ্যান দিবস : ২৭ ফেব্রুয়ারি
  • জাতীয় ডায়াবেটিস সচেতনতা দিবস : ২৮ ফেব্রুয়ারি

একইভাবে মার্স এপ্রিল মে জুন জুলাই আগস্ট সেপ্টেম্বর অক্টোবর নভেম্বর ডিসেম্বরেও উদযাপিত হয় বেশ কয়েকটি দিবস। 

৭. বৈশ্বিক দিবস সমূহ কি কি?

✓ পুরো বিশ্বে বৈশ্বিক দিবস হিসেবে অসংখ্য দিবস উদযাপিত হয়। যেমন বিশ্ব কুষ্ঠ দিবস, বিশ্ব তথ্য সুরক্ষা দিবস, বিশ্ব বই দিবস বিশ্ব নারী দিবস বিশ্ব কিডনি দিবস সহ প্রভৃতি। 

মূলত এ সম্পর্কিত আরো একটি আর্টিকেল আমরা আমাদের ওয়েবসাইটে প্রকাশ করব। তাই পরবর্তী আপডেট পেতে এবং আমাদের ওয়েবসাইটে প্রকাশকৃত সকল গুরুত্বপূর্ণ পোষ্টের নোটিফিকেশন পেতে আমাদের সাথে থাকুন। এতক্ষণ পর্যন্ত সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ এবং আল্লাহ হাফেজ।

আরও দেখুন সর্বশেষ পোস্টসমূহঃ

All Easy Google News
Setu
Setu

Assalamu Alaikum, I am Setu. An ordinary girl studying in honors. Currently engaged in the world of technology. I am very passionate about blogging and writing. I like to learn and share something new😇

Articles: 132

One comment

  1. ১ থেকে ৩০ তারিখ পর্যন্ত আর কী কী দিবস আছে এই ফ্রেবুয়ারি মাসে ?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *