বাংলাদেশের সেরা সরকারি মেডিকেল কলেজের তালিকা ও আসন সংখ্যা

বাংলাদেশের সেরা সরকারি মেডিকেল কলেজের তালিকা: যাদের স্বপ্ন মেডিকেল নিয়ে পড়াশোনা করা এবং ভবিষ্যতে একজন প্রফেশনাল চিকিৎসক হওয়া, মূলত তাদের জানার প্রয়োজন পড়ে সেরা সরকারি মেডিকেল কলেজ সম্পর্কে। অনেক শিক্ষার্থী রয়েছেন– যারা কিনা এসএসসি এবং এইচএসসি পাস করার পরবর্তীতে এসব ব্যাপারে অনেক বেশি চিন্তিত হয়ে পড়েন এবং জানার আগ্রহ প্রকাশ করেন বাংলাদেশের কোন কলেজ গুলো ভালো এবং উন্নত। 

তাই আজকের এই আলোচনায় আমরা- বাংলাদেশের সেরা সরকারি মেডিকেল কলেজের তালিকা তুলে ধরব আপনাদের সুবিধার্থে। তো পাঠক বন্ধুরা, আপনি যদি বাংলাদেশের সেরা সরকারি মেডিকেল কলেজের তালিকা এবং বাংলাদেশের সেরা বেসরকারি মেডিকেল কলেজের তালিকা এবং বাংলাদেশের সেরা সরকারি ও বেসরকারি কলেজের আসন সংখ্যা সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে আর্টিকেলের বাকি অংশ মনোযোগ সহকারে পড়ুন। 

আরও পড়ুনঃ ফার্মেসি বিভাগে ক্যারিয়ার | ফার্মেসি জন্য সেরা বিশ্ববিদ্যালয়

বাংলাদেশের সেরা সরকারি মেডিকেল কলেজের তালিকা

বাংলাদেশের সেরা সরকারি মেডিকেল কলেজের তালিকা জানার পূর্বে জেনে নিন- বাংলাদেশের সকল সরকারি মেডিকেল কলেজের নাম সমূহ অর্থাৎ কত গুলো মেডিকেল কলেজ ও ইউনিভার্সিটি রয়েছে সে সম্পর্কে। এর জন্য এক নজরে পড়ে ফেলুন নিচের ছকটি। যথাঃ-

ক্রমিক নংসরকারি মেডিকেল কলেজ এন্ড ইউনিভার্সিটি
১.ঢাকা মেডিকেল কলেজ
২.রাজশাহী মেডিকেল কলেজ
৩.ময়মনসিংহ মেডিকেল কলেজ
৪. চট্টগ্রাম মেডিকেল কলেজ
৫.এম আব্দুর রহিম মেডিকেল কলেজ
৬.শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ
৭.খুলনা মেডিকেল কলেজ
৮.বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ
৯.মুগদা মেডিকেল কলেজ, মুগদা ঢাকা
১০.স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ
১১.সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ
১২.শেরে বাংলা মেডিকেল কলেজ
১৩.কুমিল্লা মেডিকেল কলেজ
১৪.রংপুর মেডিকেল কলেজ
১৫.শেখ হাসিনা মেডিকেল কলেজ টাঙ্গাইল
১৬.কর্নেল মালেক মেডিকেল কলেজ
১৭.পটুয়াখালী মেডিকেল কলেজ
১৮.শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজ সিরাজগঞ্জ
১৯.শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ
২০.রাঙ্গামাটি মেডিকেল কলেজ
২১.শেখ সায়রা খাতুন মেডিকেল কলেজ
২২.শেখ হাসিনা মেডিকেল কলেজ জামালপুর
২৩.পাবনা মেডিকেল কলেজ
২৪.কক্সবাজার মেডিকেল কলেজ
২৫.আব্দুল মালেক উকিল মেডিকেল কলেজ নোয়াখালী
২৬.এম আব্দুর রহিম মেডিকেল কলেজ. 
২৭.শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ
২৮.যশোর মেডিকেল কলেজ
২৯.বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ সুনামগঞ্জ
৩০.মাগুরা মেডিকেল কলেজ
৩১.নওগাঁ মেডিকেল কলেজ
৩২.শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ
৩৩.নেত্রকোনা মেডিকেল কলেজ
৩৪.সাতক্ষীরা মেডিকেল কলেজ
৩৫.নীলফামারি মেডিকেল কলেজ
৩৬.চাঁদপুর মেডিকেল কলেজ
৩৭.কুষ্টিয়া মেডিকেল কলেজ

বাংলাদেশের সেরা বেসরকারি মেডিকেল কলেজের তালিকা

বাংলাদেশের সরকারি মেডিকেল কলেজ এর নাম জানার পাশাপাশি বাংলাদেশের বেসরকারি মেডিকেল কলেজ হিসেবে কোন কোন কলেজ অবস্থান করছে সে সম্পর্কে জানারও প্রয়োজনীয়তা রয়েছে। তাই বাংলাদেশের সেরা সরকারি মেডিকেল কলেজে ও ইউনিভার্সিটির সম্পর্কে বিস্তারিত আলোচনার পূর্বে নিচের ছকটি আবারো পড়ুন। কেননা এ পর্যায়ে আমরা বাংলাদেশের সেরা বেসরকারি মেডিকেল কলেজের তালিকা তুলে ধরতে চলেছি। যথা:-

ক্রমিক নংবেসরকারি মেডিকেল কলেজ এন্ড ইউনিভার্সিটি
১.নর্থ ইস্ট মেডিকেল কলেজ সিলেট
২.আদ-দ্বীন মহিলা মেডিকেল কলেজ
৩. ঢাকা কম্যুনিটি মেডিকেল কলেজ
৪.গ্রীন লাইফ মেডিকেল কলেজ
৫.সেন্ট্রাল মেডিকেল কলেজ কুমিল্লা
৬.জেড.এইচ শিকদার মহিলা মেডিকেল কলেজ
৭.খাজা ইউনুস আলী মেডিকেল কলেজ
৮.ইন্সটিটিউট অব এপ্লায়েড হেলথ সায়েন্সেস
৯.আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ
১০. বাংলাদেশ মেডিকেল কলেজ
১১.ডেল্টা মেডিকেল কলেজ মিরপুর
১২.নর্দান প্রাইভেট মেডিকেল কলেজ
১৩.নর্দান ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ
১৪.সিলেট মহিলা মেডিকেল কলেজ
১৫.এনাম মেডিকেল কলেজ
১৬. জালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজ
১৭.উত্তরা আধুনিক মেডিকেল কলেজ
১৮.মেডিকেল কলেজ ফর উইমেন
১৯.জহুরুল ইসলাম মেডিকেল কলেজ
২০.কম্যুউনিটি বেসড মেডিকেল কলেজ
২১. নর্থ বেঙ্গল মেডিকেল কলেজ
২২.পপুলার মেডিকেল কলেজ ধানমন্ডি
২৩.মেডিকেল কলেজ ফর উইমেন্স
২৪.শাহবুদ্দিন মেডিকেল কলেজ
২৫.কম্যুনিটি বেসড মেডিকেল কলেজ
২৬.এম.এইচ শমরিতা মেডিকেল কলেজ
২৭.তাইরুন্নেসা মেমোরিয়াল মেডিকেল কলেজ
২৮.গণবিশ্ববিদ্যালয় মেডিকেল কলেজ
২৯.হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ
৩০.ইব্রাহিম মেডিকেল কলেজ শাহবাগ,
৩১. ঢাকা ন্যাশনাল মেডিকেল কলেজ
৩২.মাওলানা ভাসানী মেডিকেল কলেজ
৩৩.ইবনে সিনা মেডিকেল কলেজ
৩৪. ইসলামী ব্যাংক মেডিক্যাল কলেজ
৩৫.কুমুদিনী মহিলা মেডিকেল কলেজ
৩৬. ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ

আরও পড়ুনঃ লক্ষ কি | লক্ষ কি পরিকল্পনা?

বাংলাদেশের সেরা সরকারি মেডিকেল ইউনিভার্সিটি সমূহ

ইতোমধ্যে আমরা বাংলাদেশের সরকারি মেডিকেল কলেজ ও ইউনিভার্সিটির নাম এবং বাংলাদেশের বেসরকারি মেডিকেল কলেজ ও ইউনিভার্সিটির নাম সমূহ জেনেছি। কিন্তু এখন কথা হচ্ছে– সরকারি বেসরকারি মোট ৩৭+৩৬= ৭৩ টি কলেজ ও ইউনিভার্সিটির মধ্যে থেকে কোন গুলো সবচেয়ে সেরা হিসেবে বিবেচিত! 

তাই আলোচনার এ পর্যায়ে আমরা বাংলাদেশের সেরা মেডিকেল কলেজের তালিকা এবং সেইসকল কলেজ ও ইউনিভার্সিটি সম্পর্কে সংক্ষেপে জানাবো। তাহলে আসুন মনোযোগ সহকারে আর্টিকেলের এই অংশটুকু পড়ে ফেলা যাক এবং যাচাই বাছাই করা যাক বাংলাদেশের সেরা মেডিকেল কলেজ গুলো আসলে কোনটি!

ঢাকা মেডিকেল কলেজ

ঢাকা মেডিকেল কলেজ হলো বাংলাদেশের সবচেয়ে সেরা এবং সর্বোচ্চ রেটিং প্রাপ্ত কলেজ। যে কলেজটি ১৯৪৬ সালের ১০ জুলাই প্রতিষ্ঠিত হয়। ঢাকা মেডিকেল কলেজের অবস্থানরত ঠিকানা বাংলাদেশের রাজধানী শহর ঢাকা। যেখানে একজন শিক্ষার্থী স্নাতক পর্যায়ে পাঁচ বছর মেয়াদী এমবিবিএস ও স্নাতকোত্তর পর্যায়ে চিকিৎসা বিজ্ঞানের বিভিন্ন বিষয়ে লাভের সুযোগ ভোগ করতে পারে। এই কলেজের এক্সাক্ট ঠিকানা– সেক্রেটারিয়েট রোড, ঢাকা বাংলাদেশ এবং এর সংক্ষিপ্ত নাম ঢামেক। অফিসিয়াল ওয়েবসাইট লিংক- dmc.gov.bd.

রাজশাহী মেডিকেল কলেজ

বাংলাদেশের সেরা সরকারি মেডিকেল ইউনিভার্সিটি সমূহের মধ্যে আরেকটি রয়েছে রাজশাহী মেডিকেল কলে, যার সংক্ষিপ্ত নাম আরএমসি। এই কলেজের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করছেন নওসাদ আলী এবং এই ইউনিভার্সিটিটি প্রথম স্থাপিত হয় ১৯৫৮ সালর ১লা জুলাই। এই কলেজটিতে বর্তমানে ১৮ টি অনুষদের মাধ্যমে স্নাতক পর্যায়ে এমবিবিএস ও বিডিএস পাশাপাশি স্নাতক পর্যায়ে এমএস, এমফিল, এমডি, এম পি এইচ এবং ডিপ্লোমা ডিগ্রি প্রদান করা হয়।

আপনি চাইলে রাজশাহী মেডিকেল কলেজকেও বেছে নিতে পারেন আপনার পড়াশোনার যথোপযুক্ত প্রতিষ্ঠান হিসেবে। আর হ্যাঁ, এই কলেজের সকল আপডেট পেতে নিয়মিত ভিজিট করতে পারেন রাজশাহী মেডিকেল কলেজের অফিসিয়াল ওয়েবসাইট- rmc.gov.bd তে। কেননা এখানে ভর্তি বিজ্ঞপ্তি থেকে শুরু করে যে কোন নোটিশ ও খবরাখবর প্রকাশ করা হয় নিয়মিত। 

চট্টগ্রাম মেডিকেল কলেজ

বাংলাদেশের মেডিকেল কলেজ গুলোর মধ্যে আরেকটি জনপ্রিয় ও নাম করা কলেজ হচ্ছে চট্টগ্রাম মেডিকেল কলেজ। যেটি শহরের পাঁচলাইশ এলাকায় কে বি ফজলুল কাদের রোডে অবস্থিত। এই কলেজটির প্রাক্তন নাম চট্টগ্রাম মেডিকেল কলেজ এবং বর্তমান নাম চট্টগ্রাম মেডিকেল কলেজ। যার প্রতিষ্ঠান সাল ১৯৫৭।

বর্তমানে সবদিক বিবেচনা করে দেশের একটি অন্যতম প্রধান চিকিৎসা বিজ্ঞান বিষয়ক শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে অবস্থান করছে চট্টগ্রাম মেডিকেল কলেজ। যেখানে এক বছর মেয়াদী হাতে-কলমে শিখন সহ স্নাতক পর্যায়ের পাঁচ বছর মেয়াদী এম বি বি এস শিক্ষাক্রোম চালু রয়েছে। এই কলেজটির নীতিবাক্য হচ্ছে– “শিখতে আসো, সেবার তরে বেরিয়ে যাও” অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করছেন অধ্যাপক ডঃ শাহেনা আক্তার এবং এই কলেজে বর্তমানে দেড় হাজারের ওপরে শিক্ষার্থী অবস্থান করছেন।

আর হ্যাঁ আপনি যদি চমেক/সি এম সি অর্থাৎ চট্টগ্রাম মেডিকেল কলেজের সকল প্রকার আপডেট পেতে চান তাহলে নিয়মিত ভিজিট করতে পারেন কলেজের অফিসিয়াল ওয়েবসাইট- cmc.gov.bd.

কুমিল্লা মেডিকেল কলেজ

রাষ্ট্রপতি জিয়াউর রহমানের তত্ত্বাবধানে প্রতিষ্ঠিত চিকিৎসা বিদ্যাপীঠ কুমিল্লা মেডিকেল কলেজ। যেটা ১৯৭৯ সালের ২৮ মে স্থাপিত হয়। যে কলেজে বর্তমানে অধ্যক্ষ হিসেবে অবস্থান করছেন ডঃ মোস্তফা কামাল আজাদ এবং কলেজে বর্তমানে শিক্ষার্থীর সংখ্যা ৯০০ এর অধিক অর্থাৎ হাজারের কাছাকাছি। কলেজটির অবস্থান বাংলাদেশের কুমিল্লা জেলায় কুচাইতলী এলাকায় এবং কলেজটির সংক্ষিপ্ত নাম কুমেক। যেখানে আপনি পাঁচ বছর মেয়াদী এমবিবিএস কোর্সে ভর্তি হয়ে বের হয়ে আসতে পারবেন। বিস্তারিত জানতে ভিজিট করুন কুমিল্লা মেডিকেল কলেজ এর অফিসিয়াল ওয়েবসাইট- cumc.edu.bd

ময়মনসিংহ মেডিকেল কলেজ

জানার জন্য এসো, সেবার জন্য যাব এমনই নীতি বাক্য নিয়ে যাত্রা শুরু করে ময়মনসিংহ মেডিকেল কলেজ ইউনিভার্সিটি। যেটা বর্তমানে বাংলাদেশের সরকারি মেডিকেল কলেজ গুলোর মধ্যে অন্যতম জনপ্রিয় হিসেবে অবস্থান করছে। মোট ৩৭ টি সরকারি ইউনিভার্সিটির মধ্যে একটি হচ্ছে ময়মনসিংহ মেডিকেল কলেজ।

যেখানে প্রতিবছর এমবিবিএস কোর্সের জন্য ২৩০ জন বাংলাদেশি এবং ৩০ জন বিদেশি শিক্ষার্থী নতুন ভর্তির সুযোগ প্রদান করা হয়। পাশাপাশি বি ডি এস কোর্সের জন্য প্রায় ৫০ জন শিক্ষার্থীকে ভর্তির সুযোগ প্রদান করা হয়। এই কলেজের অবস্থান বাংলাদেশের রাজধানী ঢাকা শহর থেকে ১২০ কিলোমিটার উত্তরে ময়মনসিংহ জেলায়।

যেখানে অধ্যক্ষ হিসেবে বর্তমানে অবস্থান করছেন ডঃ মুহাম্মদ আব্দুল কাদের এবং ওই ইউনিভার্সিটিতে বর্তমানে ১৩০০ প্লাস শিক্ষার্থী অবস্থান করছেন। ময়মনসিং মেডিকেল কলেজ যার সংক্ষিপ্ত নাম এমএমসি/মমেক এবং অফিসিয়াল ওয়েবসাইট- www.mmc.gov.bd. যেখানে আপনি নিয়মিত ভিজিট করার মাধ্যমে ভর্তি নোটিশ থেকে শুরু করে যেকোনো আপডেট পেতে পারেন। 

স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ

প্রাক্তন নাম ঢাকা মেডিকেল কলেজ তবে বর্তমান নাম স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ। যে কলেজের প্রতিষ্ঠা সাল ১৮৭৫ এবং বর্তমানে সেখানে শিক্ষার্থীর সংখ্যা মোটামুটি পনেরশো প্লাস। জানা যায় ১৮৭৫ সালে জুলাই মাসের ১ তারিখে ঢাকা মেডিকেল স্কুল হিসেবে প্রথম প্রতিষ্ঠিত হয় এই কলেজটি কিন্তু পরবর্তীতে ১৯৬৩ সালে নাম বদলে নবাব স্যার সলিমুল্লাহ নামে যাত্রা শুরু করে। বিস্তারিত জানতে এবং স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজে ভর্তির নোটিশ সহ যেকোনো আপডেট পেতে এখনই ভিজিট করতে পারেন- www.ssmcbd.net

শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ

শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালটি স্থাপিত হয় ১৯৬৩ সালে, যেটা তাদের যাত্রার সময় কাল থেকে উদ্দেশ্য পূরণের নিমিত্তে এগিয়ে চলেছে। বর্তমানে এই কলেজটি চিকিৎসা বিদ্যাপিঠ হিসেবে বেশ জনপ্রিয়। বিস্তারিত জানতে এখনই ভিজিট করুন- suhrawardyhospital.gov.bd অফিসিয়াল ওয়েবসাইটটি। কেননা শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজে নতুন ভর্তি বিজ্ঞপ্তি থেকে শুরু করে যেকোনো আপডেট দেওয়া হয়ে থাকে উক্ত ওয়েবসাইটে। 

রংপুর মেডিকেল কলেজ

বাংলাদেশের রংপুর জেলায় অবস্থিত সরকারি চিকিৎসা মহাবিদ্যালয় পিঠ রংপুর মেডিকেল কলেজ ইউনিভার্সিটি। যেখানে বর্তমানে অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করছেন ডঃ বিমল চন্দ্র রায় এবং পরিচালকের দায়িত্বে রয়েছেন ড: মোঃ ইউনুস আলী। এই কলেজে মোর শিক্ষার্থীর সংখ্যা ১০০০ এবং কলেজটির সংক্ষিপ্ত নাম রমেক পাশাপাশি অফিশিয়াল ওয়েবসাইট লিংক- rpmc.edu.bd.

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ ইউনিভার্সিটি যার প্রাক্তন নাম ছিল ফরিদপুর মেডিকেল কলেজ। যে কলেজটির বর্তমানে বাংলাদেশের সেরা মেডিকেল কলেজের তালিকায় অবস্থান করছে। আপনি যদি বাংলাদেশের সরকারি ৩৭ টি কলেজের মধ্যে থেকে এই কলেজে নিজের আসন ধারণ করতে পারেন তাহলে বলা যায় আপনার ভবিষ্যৎ উজ্জ্বল সম্ভাবনার দিকে এগিয়ে চলছে।

কেননা এই কলেজের রেজাল্ট রেটিং বেশ ভালো যেখানে আপনি পাঁচ বছর মেয়াদী এমবিবিএস কোর্সে ভর্তি হতে পারবেন। বিস্তারিত জানতে ভিজিট করুন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ ইউনিভার্সিটি অফিসিয়াল ওয়েবসাইট- bsmmc.edu.bd তে। 

তবে হ্যাঁ আপনি যদি বাংলাদেশের যে কোন সরকারি কলেজে ভর্তির সুযোগটি লুফে নিতে পারেন তাহলে আপনার চেষ্টা এবং অধ্যবসায়ের জোরে নিশ্চিত আপনি ভবিষ্যতে একজন ভালো চিকিৎসক হিসেবে আত্মপ্রকাশ করতে পারবেন। আলোচনার ইতোমধ্যে আমরা বাংলাদেশের সরকারি বেসরকারি উভয় মেডিকেল কলেজ ইউনিভার্সিটির নাম জানিয়েছি আপনাদেরকে।

তবে আমাদের বাংলাদেশে সামরিক বাহিনী পরিচালিত কিছু মেডিকেল কলেজ রয়েছে। যেগুলোর মধ্যে থেকে বাংলাদেশ সেনাবাহিনী সরাসরি নিজস্ব ব্যবস্থাপনায় একটি সরকারি এবং পাঁচটি বেসরকারি মেডিকেল কলেজ পরিচালনা করে। আর তাই এ পর্যায়ে আমরা সামরিক বাহিনী পরিচালিত মেডিকেল কলেজের তালিকা তুলে ধরছি। যথা:-

  • আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজ
  • রংপুর আর্মি মেডিকেল কলেজ
  • আর্মি মেডিকেল কলেজ কুমিল্লা
  • আর্মি মেডিকেল কলেজ যশোর
  • আর্মি মেডিকেল কলেজ চট্টগ্রাম
  • আর্মি মেডিকেল কলেজ বগুড়া

আরও পড়ুনঃ রোগিং কি | রোগিং এর অপর নাম কি?

ঢাকার সরকারি মেডিকেল কলেজের তালিকা

বাংলাদেশের সরকারি বেসরকারি সকল মেডিকেল কলেজের নাম আমরা তুলে ধরেছি। যেগুলো ঢাকার ভিতরে এবং ঢাকার বাহিরের আশেপাশের জেলায় অবস্থিত। অনেকেই রয়েছেন ঢাকার সরকারি মেডিকেল কলেজের তালিকা জানতে ইচ্ছুক। ঢাকায় মূলত সেরা মেডিকেল কলেজ হিসেবে অবস্থান করছে ঢাকা সরকারি মেডিকেল কলেজ ইউনিভার্সিটি। যার অফিসিয়াল লিঙ্ক এবং বিস্তারিত আলোচনা আমরা ইতিমধ্যে উপস্থাপন করেছি। তবে এর পাশাপাশি ঢাকা বিভাগে অন্তর্ভুক্ত আরো যে সকল কলেজ রয়েছে সেগুলো হলো:-

  • মুগদা মেডিকেল কলেজ মুগদা-ঢাকা
  • শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ
  • স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ

ঢাকা মেডিকেল কলেজে সিট কয়টি

ঢাকা মেডিকেল কলেজ বাংলাদেশের সরকারি মেডিকেল কলেজ গুলোর মধ্যে সর্বোত্তম এবং সবচেয়ে বেশি জনপ্রিয়। আর তাই ঢাকা মেডিকেল কলেজে সিট কয়টি অর্থাৎ আসন সংখ্যা কত এ সম্পর্কে জানার আগ্রহ থেকে থাকে অনেকেরই। এ ব্যাপারে রিসার্চ করার পর জানা গিয়েছে-

ঢাকা মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সের জন্য ২২৬ টি সাধারণ আসন এবং মুক্তিযোদ্ধা কোটার জন্য ০৪ টি আসন অর্থাৎ মোট ২৩০ টি আসন বরাদ্দ রয়েছে। অতএব ঢাকা মেডিকেল কলেজে ২৩০ টি সিট রয়েছে, যেগুলোর মধ্যে আপনি নিজেকে অবস্থান করাতে পারেন আপনার যোগ্যতা এবং দক্ষতার জোরে। 

বাংলাদেশের সেরা ১০ টি মেডিকেল কলেজ

বাংলাদেশের সেরা দশটি মেডিকেল কলেজের নাম আমরা এ পর্যায়ে তুলে ধরবো। যেগুলোর মধ্যে কয়েকটি কলেজ সরকারি এবং কয়েকটি কলেজ বেসরকারি। যথা:-

  1. ঢাকা মেডিকেল কলেজ
  2. বাংলাদেশ মেডিকেল কলেজ
  3. স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ
  4. রাজশাহী মেডিকেল কলেজ
  5. গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজ
  6. ময়মনসিং মেডিকেল কলেজ
  7. রংপুর মেডিকেল কলেজ
  8. কুমিল্লা মেডিকেল কলেজ
  9. ইনস্টিটিউট অফ অ্যাপ্লায়েড হেলথ সাইনসেস
  10. ঢাকা ন্যাশনাল মেডিকেল কলেজ

সরকারি মেডিকেল কলেজের সংখ্যা

বর্তমানে বাংলাদেশের সরাসরি সরকারের ব্যবস্থাপনাধীনে পরিচালিত মেডিকেল কলেজের সংখ্যা মোট ৩৭ টি। যেগুলোর মধ্যে:-

  • ১০টি মেডিকেল কলেজ ঢাকা বিভাগে অবস্থিত
  • ৬ টি মেডিকেল কলেজ চট্টগ্রাম বিভাগে অবস্থিত
  • ৫ টি মেডিকেল কলেজ রাজশাহী বিভাগে অবস্থিত
  • ৫টি মেডিকেল কলেজ খুলনা বিভাগে অবস্থি
  • ৩ টি মেডিকেল কলেজ রংপুরে অবস্থিত
  • ৩ টি মেডিকেল কলেজ ময়মনসিংহ বিভাগে অবস্থিত
  • ২ টি মেডিকেল কলেজ বরিশাল বিভাগে অবস্থিত

সরকারি মেডিকেল কলেজের সিরিয়াল | সরকারি মেডিকেল কলেজে আসন সংখ্যা

সরকারি মেডিকেল কলেজের সিরিয়াল ও সরকারি মেডিকেল কলেজে আসন সংখ্যা কত এ বিষয়ে জানতে ইচ্ছুক হলে নিচের ইমেজটি মনোযোগ সহকারে পড়ুন

বাংলাদেশের সেরা সরকারি মেডিকেল কলেজের তালিকা

সবচেয়ে কম খরচে বেসরকারি মেডিকেল কলেজ

এটা সম্পর্কে আমরা সবাই জানি যে মেডিকেল লাইনে পড়াশোনা করতে চাইলে মোটামুটি অনেক টাকায় খরচ পড়ে। আর তাই কেউ কেউ জানতে চান সবচেয়ে কম খরচে বেসরকারি মেডিকেল কলেজ কোনটি মানে কোন বেসরকারি কলেজে ভর্তি হয়ে আপনি অল্প টাকার মাধ্যমে পড়াশোনা করতে পারবেন। সত্যি বলতে এক্ষেত্রে আপনাকে শিক্ষা প্রতিষ্ঠানের লোকেশন অনুযায়ী পড়ালেখার ধরন অনুযায়ী নির্বাচন করতে হবে এমন একটি কলেজ।

তাই প্রথমত বাংলাদেশের বেসরকারি মেডিকেল কলেজ গুলোর নাম জানুন এবং সেগুলোর মধ্যে থেকে কোনটি আপনার জন্য অধিক বেশি সুবিধা জনক এবং সে কলেজ সম্পর্কে বিস্তারিত জেনে সিলেক্ট করুন আপনার জন্য কোন কলেজটি সবচেয়ে কম খরচে পড়াশোনার জন্য কার্যকরী। আর হ্যাঁ এ ব্যাপারে আপনি চাইলে অভিজ্ঞ ব্যক্তিদের বা সিনিয়রদের পরামর্শ নিতে পারেন। 

বাংলাদেশের সেরা বেসরকারি মেডিকেল কলেজ কয়টি ২০২৩

বাংলাদেশে মোট ৩৬ টি বেসরকারি মেডিকেল কলেজ রয়েছে। এখন এই ৩৬ টি বেসরকারি মেডিকেল কলেজের মধ্যে থেকে কয়টি কলেজ সবচেয়ে সেরা সে সম্পর্কে জানতে ইচ্ছুক অনেকেই। আসলে স্বাভাবিকভাবেই বাংলাদেশের সেরা বেসরকারি মেডিকেল কলেজের নাম নিতেই উঠে আসে নর্থ ইস্ট মেডিকেল কলেজ সিলেট, বাংলাদেশ মেডিকেল কলেজ, মেডিকেল কলেজ ফর উইমেন সহ প্রভৃতি কলেজ ও ইউনিভার্সিটির নাম।

তবে প্রত্যেকটি কলেজ আপনার কাছে সেরা হতে পারে যদি আপনি নিজের দক্ষতা ও যোগ্যতার জোরে ভালো ফলাফল অর্জন করতে সক্ষম হোন। তাই বাংলাদেশের সেরা বেসরকারি মেডিকেল কলেজ কয়টি তার আইসিউত্তর প্রদান করা যাচ্ছে না। 

বাংলাদেশের সরকারি মেডিকেল কলেজ কয়টি ২০২৩

ইতোমধ্যে আমরা বাংলাদেশের সরকারি মেডিকেল কলেজের তালিকা উল্লেখ করেছি। যেখানে ৩৭ টি কলেজের নাম প্রকাশ করা হয়েছে। মূলত পুরো বাংলাদেশে মোট ৩৭টি সরকারি মেডিকেল কলেজ রয়েছে। 

বাংলাদেশের সবচেয়ে বড় সরকারি মেডিকেল কলেজ কোনটি?

জানার আগ্রহ থেকে অনেকেই প্রশ্ন করেন বাংলাদেশের সবচেয়ে বড় সরকারি মেডিকেল কলেজ কোনটি? এই প্রশ্নের সঠিক উত্তর হল ঢাকা মেডিকেল কলেজ। কেননা বাংলাদেশের সবচেয়ে বড় মেডিকেল কলেজ এবং হাসপাতাল হিসেবে সুপরিচিত ঢাকা মেডিকেল কলেজ অ্যান্ড ইউনিভার্সিটি। 

বাংলাদেশের প্রথম মেডিকেল কলেজ কোনটি?

বাংলাদেশের প্রথম মেডিকেল কলেজ ঢাকা মেডিকেল কলেজ। জানা যায় ১৯৪৬ সালে ব্রিটিশ শাসন আমলে ঢাকার বকশীবাজারে প্রতিষ্ঠিত ঢাকা মেডিকেল কলেজেই এদেশের প্রথম সরকারি পর্যায়ে প্রতিষ্ঠিত মেডিকেল কলেজ। 

তো সুপ্রিয় পাঠক বন্ধুরা, বাংলাদেশের সেরা সরকারি মেডিকেল কলেজ এর তালিকা সম্পর্কিত আলোচনার ইতি টানছি এখানেই। আপনি যদি বাংলাদেশের সরকারি কলেজের তালিকা সহ কলেজ সম্পর্কিত আরো পোস্ট করতে চান তাহলে এখনই ভিজিট করুন আমাদের ওয়েবসাইটের হোম পেজ অথবা ডেলি টিপস বা সহজ পরামর্শ ক্যাটাগোরিজ লিংকে। সবাই ভালো থাকুন সুস্থ থাকুন আল্লাহ হাফেজ।

আরও দেখুনঃ

All Easy Google News
Setu
Setu

Assalamu Alaikum, I am Setu. An ordinary girl studying in honors. Currently engaged in the world of technology. I am very passionate about blogging and writing. I like to learn and share something new😇

Articles: 134

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *