রোজা কত তারিখে ২০২৪ | ২০২৪ সালের রমজান কত তারিখ

রোজা কত তারিখে ২০২৪: আসসালামু আলাইকুম পাঠক বন্ধুরা, সবাইকে স্বাগতম জানাই আমাদের আজকের পোস্টে। কেননা আজ আমরা আমাদের এই আর্টিকেলে জানাতে চলেছি– ২০২৪ সালের রোজা ও ঈদের সম্ভাব্য তারিখ কবে সে সম্পর্কে। তাহলে আসুন জেনে নেওয়া যাক– এ বছরে পহেলা রমজান কোন সপ্তাহে, কোন বারে এবং কোন মাসের কত তারিখে প্রথম শুরু হতে যাচ্ছে!

রোজা কত তারিখে ২০২৪

রোজা কত তারিখে ২০২৪ | ২০২৪ সালে প্রথম রোজা কবে?

রোজার মাস মূলত প্রত্যেক মুসলিমের কাছে খুবই পছন্দের এবং রহমত, বরকত ও মাগফিরাতের মাস। ঠিক এ কারণে সোয়াব লাভের আশায় সকলেই এই মাসে রোজা রাখে এবং বিশেষ কিছু নিয়ম পালন করে। 

এক কথায়– রমজান মাসের জন্য মানুষ পূর্ব প্রস্তুতি নেয় এবং আগেই জানতে চায়- কবে, কত তারিখে, কোন মাসে প্রথম রোজা আরম্ভ হবে। আর তাইতো অনেকেই প্রশ্ন করেন– 

২০২৪ সালের পহেলা রমজান কত তারিখ, ২০২৪ সালে রোজা ও ঈদের সম্ভাব্য তারিখ কত, অথবা রোজা কবে থেকে শুরু হবে ২০২৪ সালে এবং বাংলাদেশের রমজান ২০২৪ কবে থেকে শুরু হবে, এমনকি আরব ও অন্যান্য দেশে রমজান ২০২৪ কবে থেকে অনুষ্ঠিত হবে ইত্যাদি নানা কুয়েরি লিখে। 

আর এরই মধ্যে এ বিষয়ে জানা গিয়েছে যে– ২০২৪ সালে প্রথম রোজা শুরু হবে মার্চ মাস নাগাদ। কেননা এ বছরের রমজান ও ঈদুল ফিতরের সম্ভাব্য তারিখ ঘোষণা করেছে একটি সংস্থা, আর এটা সেপ্টেম্বরের ১৪ তারিখ মধ্যপ্রাচ্যভিত্তিক একটি সংবাদমাধ্যম জানিয়েছে।

তো এখন আসুন আরো জেনে নেই– পহেলা রমজান শুরুর তারিখ কতো এবং অন্যান্য দেশে ঠিক কোন মাসের কত তারিখে শুরু হতে চলেছে পবিত্র রমজান মাস ও রোজা।

আরও পড়ুনঃ সাধারণ জ্ঞান সম্পর্কিত বিষয়াবলি

বাংলাদেশে রোজা কত তারিখে ২০২৪

আপনি যদি ২০২৩ সালের রমজান মাসের তারিখগুলো অনুসন্ধান করেন তাহলে নজরে আসবে– চলতি বছরে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশগুলোতে রমজান মাস প্রথম শুরু হয়েছিল মার্চ মাসের দিকে। তারিখ ছিল ২৩ শে মার্চ। 

অতঃপর ঈদুল ফিতর উদযাপিত হয়েছিল ২১ শে এপ্রিল তারিখে। আর এটা আমরা সবাই জানি– দীর্ঘ এক মাস পবিত্র রমজান মাস অতিবাহিত হওয়ার পর ঈদুল ফিতর উদযাপিত হয়, যেটা মুসলিম ধর্মাবলম্বী মানুষের কাছে অত্যন্ত আনন্দের ও মাগফিরাতের একটি দিন। 

আর এবছর অর্থাৎ ২০২৪ সালে ইসলামিক ক্যালেন্ডার এর উপর ভিত্তি করে বলা হচ্ছে– বাংলাদেশে রোজা আর মাত্র ৫ মাস পরবর্তীতে শুরু হতে চলেছে। অতএব মার্চ মাসে ২০২৪ সালের প্রথম রোজা শুরু হচ্ছে এবং সম্ভাব্য তারিখ হতে পারে ১১ ই মার্চ। 

আরব ও অন্যান্য দেশে রোজা কত তারিখে ২০২৪

ইতোমধ্যে আমরা পবিত্র রমজানের মাস হিসেবে মার্চ মাসের কথা উল্লেখ করেছি। কেননা এটাই ধারণা করছে বিভিন্ন সংস্থা, যে মার্চ মাসে প্রথম রোজা সংঘটিত হবে। আবার ইসলামিক হিজরী ক্যালেন্ডার অনুযায়ী সৌদির একটি সংস্থা গবেষণা করে এটা জানতে পেরেছিল যে– আরবি বছরের রবিউল আউয়াল মাস শুরু হতে পারে ১৬ সেপ্টেম্বর তারিখের দিকে। আর সেটাই হয়েছে এবং এই দিক বিচার বিবেচনা করে হিসাব অনুযায়ী এটা জানা গিয়েছে– রমজান মাস শুরু হবে ২০২৪ সালের মার্চের ঠিক দ্বিতীয় সপ্তাহে ১১ অথবা ১২ তারিখের দিকে। 

২০২৪ সালের রমজান ও ঈদুল ফিতরের সম্ভাব্য তারিখ কত?

দেখুন– ইসলামিক হিজরী ক্যালেন্ডার এবং বিভিন্ন গবেষণা করার পরবর্তীতে “রোজা কত তারিখে ২০২৪” এর উত্তরে সৌদি আরব সহ অন্যান্য দেশে ২০২৪ সালের রমজান মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহের দিকে শুরু হবে এমনটা জানা গেলেও, কখনো কখনো তা এগিয়ে আসতে পারে অথবা পিছিয়ে যেতে পারে। 

কেননা রমজান মাস কবে শুরু হবে এবং ঈদ কবে উদযাপিত হবে, সেটা সম্পূর্ণ চাঁদ দেখার উপর নির্ভর করে। আর তাই ২০২৪ সালে বাংলাদেশের রমজান মার্চ মাসের ১১ ও ১২ তারিখের দিকে শুরু হতে পারে, এটা সম্ভাব্য তারিখ হিসেবে জেনে রাখুন। 

এখন আসুন জেনে নেওয়া যাক, বাংলাদেশ, আরব ও অন্যান্য দেশে না হয় ২০২৪ সালের রোজা মার্চ মাসের দিকে শুরু হতে চলেছে, কিন্তু এই রোজা শেষ হবে ঠিক কোন মাসের কত তারিখের দিকে!

২০২৪ সালে রমজান মাস কবে শেষ হবে?

সৌদি আরবসহ বাংলাদেশ এবং অন্যান্য দেশে রমজান মাস অর্থাৎ রোজা শেষ হওয়ার সম্ভাব্য তারিখ ১২ ও ১৩ ই এপ্রিল এবং ঈদুল ফিতর উদযাপনের সম্ভাব্য তারিখও এটাই। তবে আপনি যদি ২০২৪ সালে রোজার ঈদ ঠিক কোন তারিখের কোন বারে অনুষ্ঠিত হতে চলেছে এটা জানতে চান তাহলে পরবর্তী আপডেট পর্যন্ত অপেক্ষা করুন। 

তো পাঠক বন্ধুরা, রোজা কত তারিখে ২০২৪ আলোচনার ইতি টানছি আজ এখানেই। সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন। আর যদি আজকের পোস্টটি ভালো লাগে তাহলে শেয়ার করতে পারেন। সবাইকে আল্লাহ হাফেজ। 

আরও দেখুনঃ

All Easy Google News
Setu
Setu

Assalamu Alaikum, I am Setu. An ordinary girl studying in honors. Currently engaged in the world of technology. I am very passionate about blogging and writing. I like to learn and share something new😇

Articles: 132

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *