সেনাবাহিনী পিকচার | সেনাবাহিনীর ছেলে ও মেয়েদের ছবি

সেনাবাহিনী পিকচার | senabahini picture: ‘সমরে আমরা শান্তিতে আমরা সর্বত্র আমরা দেশের তরে’- এমনই মূলমন্ত্র ধারণ করে বাংলাদেশ সেনাবাহিনী পরিচালিত হচ্ছে। মূলত বাংলাদেশ সশস্ত্র শাখার একটি গুরুত্বপূর্ণ ও বৃহত্তম উপশাখা বাংলাদেশ সেনাবাহিনী, যাদের উদ্দেশ্য– ভূখণ্ডকে রক্ষার স্বার্থে নিরলস ভাবে কাজ করে যাওয়া। 

অনেক অডিয়েন্স বন্ধু রয়েছেন, যারা সেনাবাহিনীর পিকচার সংগ্রহ করেন বিভিন্ন প্রয়োজনে। আর তাই আজ আমরা বাংলাদেশ সেনাবাহিনীর ছবি, বাংলাদেশ সেনাবাহিনী পিকচার, বাংলাদেশ সেনাবাহিনীর লোগো, বাংলাদেশ সেনাবাহিনী ইমেজ এবং বাংলাদেশ সেনাবাহিনীর ছেলে ও মেয়েদের পিকচার গুলি আজকের পোষ্টে সংযুক্ত করব। তাই নিচে দেখুন এবং আরও পড়ুন- সরকারি ছুটির তালিকা ২০২৪

সেনাবাহিনী পিকচার

সেনাবাহিনী পিকচার

বাংলাদেশ সেনাবাহিনীতে কমপক্ষে ১ লক্ষ ৬০ হাজার কর্মী নিয়োজিত রয়েছে। আর এই সেনাবাহিনী পদে নিয়োজিত ব্যক্তিদের রয়েছে একটি নির্দিষ্ট পোশাক। এ পর্যায়ে আমরা সেনাবাহিনী পিকচার হিসেবে কিছু গ্রুপ ফটো সাজেস্ট করছি। যেগুলো আপনি অনুসন্ধান করতে পারেন এবং ডাউনলোড করতে পারেন এখনই। 

বাংলাদেশ সেনাবাহিনী পিকচার

সেনাবাহিনী পিকচার
সেনাবাহিনী পিকচার
সেনাবাহিনী পিকচার
সেনাবাহিনী পিকচার
সেনাবাহিনী পিকচার
সেনাবাহিনী পিকচার
সেনাবাহিনী পিকচার
সেনাবাহিনী পিকচার
সেনাবাহিনী পিকচার
সেনাবাহিনী পিকচার
সেনাবাহিনী পিকচার
সেনাবাহিনী পিকচার
সেনাবাহিনী পিকচার

আরও পড়ুনঃ জুলিও কুরি কি | জুলিও কুরি অর্থ

সেনাবাহিনী মেয়েদের পিকচার

সেনাবাহিনীতে নারীদের অংশগ্রহণের ইতিহাস পুরনো ইতিহাস। বলা যায় কমপক্ষে ৪০০ বছর আগে থেকে নারীরা সেনা কর্মে নিয়োজিত থেকেছেন। এমনকি সুপ্রাচীনকাল থেকে নারীরা অংশ নিয়েছেন যুদ্ধক্ষেত্রে। আর তাই সেনাবাহিনীতেও এখনো কর্মরত রয়েছেন অসংখ্য নারী।

এ-কারণে অনেকেই সেনাবাহিনী মেয়েদের পিকচার লিখেও সার্চ করে থাকেন। কেউ ফেসবুক প্রোফাইল পিক হিসেবে আপডেট করার উদ্দেশ্যে, আবার কেউবা সেনাবাহিনী মেয়েদের পিকচার দেখার উদ্দেশ্যে অথবা কোন শর্ট ভিডিও তৈরির উদ্দেশ্যে। সেটা যাই হোক না কেন, আপনি যদি সেনাবাহিনী মেয়েদের ছবি সংগ্রহ করতে চান তাহলে নিচে অনুসন্ধান করুন। 

সেনাবাহিনী পিকচার
সেনাবাহিনী পিকচার
সেনাবাহিনী পিকচার
সেনাবাহিনী পিকচার

আরও পড়ুনঃ পৃথিবীর রাজধানীর নাম কি

সেনাবাহিনীর সেরা সুন্দরী অফিসারদের ছবি

এ-পর্যায়ে আমরা বিশ্বের সেরা সুন্দরী কিছু মেয়ে সেনাবাহিনীর ছবি সাজেস্ট করব। অনেকেই সেনাবাহিনীর সেরা সুন্দরী অফিসারদের দেখতে চান। তো আপনি যদি সেইসকল অডিএন্স বন্ধুদের মধ্যে একজন হয়ে থাকেন এবং সেনাবাহিনীর সেরা সুন্দরীর অফিসারদের সাথে পরিচিত হতে চান তাহলে নিচের ইমেজ গুলো দেখুন। মনে রাখবেন, এখানে মূলত আমরা বিভিন্ন দেশের সবচেয়ে সুন্দরি সেনাবাহিনী মেয়েদের ছবি যুক্ত করছি। 

সেনাবাহিনী পিকচার
সেনাবাহিনী পিকচার
সেনাবাহিনী পিকচার
সেনাবাহিনী পিকচার
সেনাবাহিনী পিকচার
সেনাবাহিনী পিকচার
সেনাবাহিনী পিকচার

সেনাবাহিনীর ছেলেদের পিক

পুরো বিশ্বে বাংলাদেশ সেনাবাহিনীর রয়েছে আলাদা একটা পরিচিতি ও সুনাম। এমনকি জাতিসংঘে বাংলাদেশ সেনাবাহিনী রেংক এর দিক থেকে অবস্থান করছে সবার প্রথমে অর্থাৎ এক নম্বরে। এ কারণে বাংলাদেশ সেনাবাহিনী নিয়ে ছোট্ট এই সোনার বাংলার জনগণ এবং সরকার উভয়ে গর্বিত। তো আপনি যদি আপনার পছন্দমতাবেক সেনাবাহিনীর ছেলেদের পিকচার সংগ্রহ করতে চান তাহলে নিচের ফটোগুলো দেখুন।

কেননা সেনাবাহিনীর ছেলেদের ফটো হিসেবে আমরা গুগল ও অন্যান্য আরো কিছু সোর্স থেকে এই ফটোগুলো সংগ্রহ করেছি। আশা করছি আপনাদের কাঙ্খিত মনের ইচ্ছা পূরণ হবে। তবে আপনি যদি ২০২৪ সালের বাংলা ক্যালেন্ডার ডিজাইন ও ফটো দেখতে চান তাহলে আমাদের সাজেস্টকৃত লিঙ্কে এখনই ভিজিট করতে পারেন।

কেননা উক্ত পোস্ট থেকে আপনারা খ্রিস্টাব্দ ২০২৪ সালের বাংলা ক্যালেন্ডার, আরবি মাসের বাংলা ক্যালেন্ডার ২০২৪ এবং টেবিল ক্যালেন্ডার ডিজাইন ফটো সংগ্রহ করতে পারবেন। 

আরও দেখুনঃ বাজি লাইভ লগইন.

সেনাবাহিনী পিকচার
সেনাবাহিনী পিকচার
সেনাবাহিনী পিকচার
সেনাবাহিনী পিকচার
সেনাবাহিনী পিকচার

সেনাবাহিনী প্রোফাইল পিক | বাংলাদেশ আর্মি পিক

সেনাবাহিনী পিকচার হিসেবে আমরা যে ছবিগুলো ইতিমধ্যে সংযুক্ত করেছি সেগুলোর যেকোনো একটি প্রোফাইল পিক হিসেবে সংযুক্ত করতে পারবেন আপনি। তবে এ পর্যায়ে সেনাবাহিনীর প্রোফাইল পিক হিসেবে আরো কিছু ছবি যুক্ত করা হলো। যেগুলো বাংলাদেশ আর্মি পিক হিসেবে আপনি ফেসবুক, instagram অথবা অন্য কোন মিডিয়াতে প্রোফাইল পিকচার হিসেবে অ্যাড করতে পারবেন। 

সেনাবাহিনী পিকচার
সেনাবাহিনী পিকচার
সেনাবাহিনী পিকচার
সেনাবাহিনী পিকচার
সেনাবাহিনী পিকচার
সেনাবাহিনী পিকচার

আরও পড়ুনঃ রোজা কত তারিখে ২০২৪ | ২০২৪ সালের রমজান কত তারিখ.

বাংলাদেশ সেনাবাহিনী logo পিকচার

প্রত্যেকটি প্রতিষ্ঠান অথবা বাহিনীর নিজস্ব একটি লোগো থেকে থাকে। আর তাই বাংলাদেশ সেনাবাহিনীরও একটা নির্দিষ্ট লোগো রয়েছে, যা অসম্ভব সুন্দর। এ পর্যায়ে আমরা বাংলাদেশ সেনাবাহিনীর লোগো এবং বাংলাদেশ সেনাবাহিনীর পতাকার ছবি নিযুক্ত করছি। তাই আপনি আপনার যে কোন প্রয়োজনে বাংলাদেশ সেনাবাহিনীর পিক ডাউনলোড করতে পারেন এখনই। আর যদি বাংলাদেশ সেনাবাহিনী পিকচার একটু ভিন্ন রকমের অনুসন্ধান করে থাকেন তাহলে ভিজিট করতে পারেন বাংলাদেশ সেনাবাহিনী ওয়েবসাইট www.army.mil.bd তে। 

সেনাবাহিনী পিকচার

সেনাবাহিনীর পতাকা

সেনাবাহিনী পিকচার

তো অডিয়েন্স বন্ধুরা, সেনাবাহিনী পিকচার গুলো ভালো লাগলো ডাউনলোড করুন এবং আপনি যদি বাংলাদেশ সেনাবাহিনীর সম্পর্কে বহুল জিজ্ঞাসিত প্রশ্নের উত্তর পেতে চান তাহলে আর্টিকেলের পরবর্তী অংশটুকু পড়তে থাকুন। 

বাংলাদেশ সেনাবাহিনীর সম্পর্কিত প্রশ্ন ও প্রশ্নোত্তর

১. বর্তমান বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান কে?

বর্তমান বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান হচ্ছেন এস এম শফিউদ্দিন আহমেদ। যিনি জন্মগ্রহণ করেছেন ১৯৬৩ সালের পয়লা ডিসেম্বর এবং ১৭ তম সেনাপ্রধান হিসেবে জেনারেল আজেজ আহমেদ এর স্থলাভিষিক্ত হয়েছে। 

২. বাংলাদেশ সেনাবাহিনীর সংখ্যা কত?

বর্তমানে বাংলাদেশের সেনাবাহিনীর সংখ্যা সৈন্য সংখ্যা এই ইনডেক্স অনুযায়ী ১ লক্ষ ৬০ হাজার। পাশাপাশি মিয়ানমারের বাহিনীতে রয়েছে ৪ লাখ ৬ হাজার। 

৩. বাংলাদেশের সব থেকে বড় সেনানিবাস কোনটি?

বাংলাদেশের সবচেয়ে বড় সেনানিবাস কুমিল্লার ময়নামতিতে অবস্থিত। অতএব কুমিল্লার ময়নামতিতে অবস্থিত সেনানিবাস হচ্ছে বাংলাদেশের সবচেয়ে বড় সেনানিবাস, যা এদেশে প্রথম ক্যান্টনমেন্ট হিসেবে স্থাপিত হয়।

৪. সেনাবাহিনীতে কত ফুট উচ্চতা লাগে ২০২৪?

সেনাবাহিনীতে কোন পদের জন্য কতটুকু উচ্চতা এবং যোগ্যতার প্রয়োজন তা আবেদনের শর্ত ও নিয়মাবলীর মধ্যে সর্বদা উল্লেখ করা থাকে। তবে সচরাচ র পুরুষ প্রার্থীদের জন্য উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি এবং মহিলা পার্থীদের জন্য ৫ ফুট দুই অথবা ১ ইঞ্চির কথা উল্লেখ থাকে।

৫. সেনাবাহিনীর সার্কুলার কবে ২০২৪?

সেনাবাহিনীর সার্কুলার কবে প্রকাশ পাবে এটা নির্দিষ্ট করে বলা সম্ভব নয়। তবে আপনি যদি সেনাবাহিনীর সার্কুলার সংগ্রহ করতে চান তাহলে আমাদের ওয়েবসাইট সাবস্ক্রাইব করতে পারেন। কেননা ২০২৪ সাল সহ যেকোনো সময় প্রকাশিত সার্কুলার আমরা আমাদের ওয়েবসাইটে আপডেট করে থাকি। অতএব আপনি যদি সেনাবাহিনীর সার্কুলার ২০২৪ এর আবেদন করতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে চোখ রাখুন alleasyadvice.com ওয়েবসাইটে। 

৬. বাংলাদেশের প্রথম মহিলা সেনাপ্রধানের নাম কি?

১৯৮৬ সালে বাংলাদেশ সেনাবাহিনীতে নারী ডাক্তার হিসেবে ক্যাপ্টেন পদে যোগ দিয়েছিলেন সুসানে গীতি নামের এক নারী ব্যক্তি। পরবর্তীতে ১৯৯৬ সালে প্রথম নারী হিসেবে হেমাটোলজি বিষয়ে এফসিপিএইচডিগ্রি অর্জন করেন তিনি এবং জাতিসংঘ শান্তিরক্ষী মিশন ও বিভিন্ন সামরিক হাসপাতালে প্যাথলজি বিশেষজ্ঞের দায়িত্ব পালন করেছেন এই নারী। আর তাই বাংলাদেশের প্রথম মহিলা সেনাপ্রধানের নাম বলতে সুসানে গীতিকে ইঙ্গিত করা হয়। 

৭. বাংলাদেশ সেনাবাহিনী বেতন স্কেল

বাংলাদেশ সেনাবাহিনীতে সিপাহী, এম ও জি টি পদে নিয়োজিত কর্মীদের বেতন স্কেল 8800 টাকা। অন্যদিকে ল্যান্স নায়েক, এসি-১ রিক্রুট এবং ওডি পদে নিয়োজিত কর্মীদের বেতন স্কেল ৯ হাজার টাকা। এ বি, এল এ সি এবং নায়েক পদের বেতন ভাতা ১০০০০ টাকা অন্যদিকে কর্পোরাল এল এস ও হাবিলদারদের বেতন ১২ হাজার ৫০০ টাকা। 

৮. বাংলাদেশ সেনাবাহিনীর স্লোগান কি?

বাংলাদেশ সেনাবাহিনীর স্লোগান হচ্ছে– সমরে আমরা শান্তিতে আমরা সর্বত্রই আমরা দেশের তরে। তবে হ্যাঁ এর পাশাপাশি আপনি যদি কোচিং সেন্টারের স্লোগান | কোচিং সেন্টারের শিক্ষা মূলক স্লোগান সম্পর্কে জানতে চান তাহলে সাজেস্টকৃত পোস্টটি এখনই পড়ুন।

৯. বাংলাদেশ সেনাবাহিনীর পোশাক কেমন?

বাংলাদেশ সেনাবাহিনী অর্থাৎ সামরিক বাহিনীর পোশাক জলপাই রঙের মনে হলেও, বাংলাদেশ সেনাবাহিনীর কম্ব্যাট পোশাক খাকি, কালো, সবুজ ও মেরুন—এই চারটি রঙের সংমিশ্রণ।

১০. বাংলাদেশ সেনাবাহিনীর সর্বোচ্চ পদ কোনটি?

জেনারেল এবং ফিল্ড মার্শাল।

আরও দেখুনঃ

All Easy Google News
Setu
Setu

Assalamu Alaikum, I am Setu. An ordinary girl studying in honors. Currently engaged in the world of technology. I am very passionate about blogging and writing. I like to learn and share something new😇

Articles: 132

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *