ব্যবসায়ের মৌলিক উপাদান কয়টি ও কি কি?

ব্যবসায়ের মৌলিক উপাদান কয়টি ও কি কিঃ মুনাফা অর্জনের উদ্দেশ্যে মানুষ যেসব বৈধ অর্থনৈতিক কার্যাদি সম্পন্ন করে থাকে তাকেই ব্যবসা বলা হয়। কিন্তু স্বাভাবিকভাবেই অনেকেই প্রশ্ন করে থাকেন- ব্যবসায়ের মৌলিক উপাদান মোট কয়টি ও কি কি? আবার কেউ কেউ জানার আগ্রহ প্রকাশ করেন- ব্যবসায় পরিবেশের উপাদান সমূহ কি কি! 

আজকের এই নিবন্ধনটিতে মূলত আমরা ব্যবসায়ের মৌলিক উপাদান কয়টি ও কি কি সে সম্পর্কে আলোচনা করব। তো আপনারা যারা ব্যবসায়ের মৌলিক উপাদান কয়টি ও ব্যবসায় পরিবেশের উপাদান কয়টি ও কি কি সে সম্পর্কে জানতে ইচ্ছুক তারা নিচের পয়েন্ট গুলো একনজরে পড়ে ফেলুন। তাহলে আসুন জেনে নেওয়া যাক, ব্যবসার মৌলিক বিষয় সমূহ সম্পর্কে বিস্তারিত। 

ব্যবসায়ের মৌলিক উপাদান কয়টি ও কি কি?

ব্যবসায়ের মৌলিক উপাদান গুলোকে নির্দিষ্ট ভাগে ভাগ করা যায় না। কেননা এর বেশকিছু মৌলিক উপাদান রয়েছে। তবে এ পর্যায়ে আমরা ব্যবসায়ের মৌলিক প্রধান আটটি বিষয় উল্লেখ করব। যেগুলো সম্পর্কে জানা একজন ব্যবসায়ীর জন্য অতীব জরুরী। 

এছাড়াও আপনি যদি একজন চাকরি পার্থী হয়ে থাকেন তাহলেও ব্যবসায়ের মৌলিক উপাদান সম্পর্কে ধারণা অর্জন করার প্রয়োজন রয়েছে। কেননা এই ধরনের সাধারণ প্রশ্ন ভাইভা বা লিখিত পরীক্ষায় পরীক্ষায় হর হামেশাই এসে থাকে। তাই এ সম্পর্কে সঠিক সমাধান দিতে ইচ্ছুক প্রার্থীরা আর্টিকেলের পরবর্তী অংশটুকু মনোযোগ সহকারে পড়ুন। 

ব্যবসার মৌলিক উপাদান সমূহ:

  • ব্যবসার লক্ষ্য এবং পরিকল্পনা
  • ব্যবসার মালিকানা
  • ব্যবসার আর্থিক বস্তু
  • কর্মী এবং গ্রাহক অভিজ্ঞতা
  • ব্র্যান্ড
  • বিক্রয় ও বিপণনের পরিকল্পনা
  • ব্যবসায়িক সত্তাদান অস্তিত্ব
  • উদ্যোগ ও সংগঠনের পুঁজি সহ প্রভৃতি। 

আরও পড়ুনঃ ব্যবসা সম্পর্কিত প্রশ্নাবলী ও তার উত্তর

ব্যবসায়ের মৌলিক ধারণা ও উপাদান সম্পর্কে বিস্তারিত

ইতোমধ্যে আমরা ব্যবসায়ের মৌলিক উপাদান কয়টি ও কি কি সে সম্পর্কে আলোচনা করেছি। তবে ব্যবসায়ের মৌলিক উপাদান এবং ব্যবসায়ের মৌলিক ধারণা খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। বিশেষ করে একজন ব্যবসায়ীর ক্ষেত্রে। কেননা আমাদের উল্লেখিত মৌলিক উপাদানগুলি একটি ব্যবসায়ের সাফল্যের জন্য গুরুত্বপূর্ণ এবং অতীব সহায়ক।

আর তাইতো নিম্নলিখিত উপাদানগুলি ব্যবসায়ের মৌলিক উপাদানগুলি হিসাবে বিবেচিত হচ্ছে এবং এই বিষয়গুলোর সাথে নতুনত্ব আরও বিষয় যুক্ত হচ্ছে। তাই আপনি যদি ব্যবসায়ের মৌলিক বিষয় সম্পর্কে আরো বিস্তারিত জানতে চান তাহলে নিচের পয়েন্ট গুলো পড়ে ফেলুন। 

>> পণ্য বা পরিষেবা: এটি ব্যবসার মূল উপাদান, যা প্রতিষ্ঠান বা সংস্থাটি সরবরাহ করে বা প্রদান করে। পণ্য বা পরিষেবাটি কোনও মানদণ্ডে মেয়াদ অনুসারে বা গ্রাহকের প্রয়োজনানুযায়ী তৈরি করা হয়।

>> মানুষ: কর্মী বা লোকবল হলোও ব্যবসার আরেকটি গুরুত্বপূর্ণ উপাদান। কর্মীদের প্রশিক্ষণ, দক্ষতা এবং কর্মীদের পরিচর্যা সংক্রান্ত কার্যকলাপগুলি একটি ব্যবসায়ের সাফল্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

>> পরিবেশ: ব্যবসা করার জন্য উপযুক্ত পরিবেশ অন্তর্ভুক্ত করা ব্যবসায়ের মৌলিক উপাদানের মধ্যে একটি। এটি পরিবেশের সাথে ব্যবসায়ের পরিণতির পরিমাপ এবং সম্পর্কিত আইনের মানদণ্ডের মধ্যে সংলগ্ন।

>> প্রযুক্তি: আধুনিক ব্যবসা করার জন্য প্রযুক্তি একটি গুরুত্বপূর্ণ উপাদান। ব্যবসা পদ্ধতি, তথ্য প্রক্রিয়াকরণ, প্রদর্শন, সংগ্রহ এবং প্রচালনা সহ প্রযুক্তির ব্যবহার ব্যবসায়ের সম্প্রসারণ ও সম্প্রসারণে গুরুত্বপূর্ণ।

>> প্রতিষ্ঠানের উদ্দেশ্য এবং পরিচালনা: প্রতিষ্ঠানের উদ্দেশ্য, পরিচালনা ও নীতি সম্পর্কিত উপাদানগুলি ব্যবসায়ের মৌলিক উপাদানের মধ্যে অন্তর্ভুক্ত। এগুলি প্রতিষ্ঠানের দিক নির্দেশনা, পরিচালনা ও সামগ্রিক পরিচালনা নিশ্চিত করে।

এবার আসুন আলোচনার শেষ পর্যায়ে ব্যবসায় পরিবেশের উপাদান সমূহ কি কি সে সম্পর্কে জেনে নেওয়া যাক। দেখুন আপনি যদি একটু চিন্তা করেন তাহলে নিশ্চয়ই বুঝতে পারবেন একটি দেশের ব্যবসায় প্রতিষ্ঠানসমূহ যে পারিপার্শ্বিক অবস্থার মধ্য দিয়ে গঠিত পরিচালিত এবং নিয়ন্ত্রিত হয় সেটাই হচ্ছে ব্যবসায় পরিবেশ বা ব্যবসার পরিবেশ। আর এই দিকগুলো বিবেচনা করে ব্যবসায়ের পরিবেশের উপাদানসমূহ মোট ছয়টি। যথা:-

  1. প্রাকৃতিক পরিবেশ
  2. অর্থনৈতিক পরিবেশ
  3. সামাজিক পরিবেশ
  4. রাজনৈতিক পরিবেশ
  5. প্রযুক্তিগত পরিবেশ
  6. আইনগত পরিবেশ

তো ফ্রেন্ডস, আপনি যদি নিজেকে একজন সফল ব্যবসায়ী হিসেবে প্রতিষ্ঠা করতে চান তাহলে অবশ্যই ব্যবসায় টিকে থাকার কলাকৌশল সম্পর্কে ধারণা অর্জন করুন এবং ব্যবসায়ের মৌলিক উপাদান কয়টি ও কি কি এবং সেগুলো কিভাবে ব্যবসাতে ভূমিকা রাখছে সে সম্পর্কে জানুন। আজ এপর্যন্তই, সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন, আল্লাহ হাফেজ। 

All Easy Google News
Setu
Setu

Assalamu Alaikum, I am Setu. An ordinary girl studying in honors. Currently engaged in the world of technology. I am very passionate about blogging and writing. I like to learn and share something new😇

Articles: 134

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *