স্কুল শব্দের ফুল ফর্ম কি— জেনে নিন সঠিক উত্তর!

স্কুল শব্দের ফুল ফর্ম কি– এই প্রশ্নটি যদি ১০০ শতাংশ মানুষকে করা হয়, তাহলে প্রায় ৯৯ শতাংশ মানুষই সঠিক উত্তর দিতে পারেনা। হয়তো আপনিও এই মুহূর্তে দিতে পারবেন না। আর যদি বাকি এক শতাংশের অন্তর্ভুক্ত হয়ে থাকেন তাহলে হয়তো বলতে পারবেন– স্কুল শব্দের ফুল ফর্ম কি এবং স্কুল শব্দের সঠিক অর্থ কি! 

তবে হ্যাঁ, যদি আপনার স্কুল শব্দটির সঠিক অর্থ বা স্কুল শব্দের ফুল ফর্ম না জানা থাকে তাহলে আর্টিকেলের বাকি অংশটুকু পড়ে ফেলুন। পাশাপাশি এই ধরনের ছোট ছোট প্রশ্নোত্তর এবং সাধারণ জ্ঞানমূলক প্রশ্নের সমাধান পেতে আমাদের ওয়েবসাইটের সাধারণ জ্ঞান ক্যাটাগরির।অন্যান্য আর্টিকেলগুলো পড়ুন।

আরও পড়ুনঃ পৃথিবীর রাজধানীর নাম কি

স্কুল শব্দের ফুল ফর্ম কি

স্কুল শব্দের ফুল ফর্ম কি?

স্কুল (School) শব্দের ফুল ফর্ম হচ্ছে – “Sincerity Capacity Honesty Orderliness Obedience and Learning”। যার বাংলা ট্রান্সলেট করলে অর্থ দাড়ায় এমন—”আন্তরিকতা ক্ষমতা সততা নিয়মানুবর্তিতা এবং শিক্ষা”

স্কুল শব্দের অর্থ কি?

“স্কুল” শব্দের অর্থ বাংলা ভাষায় “পাঠশালা” বা “শিক্ষানিকেতন” অথবা “স্কুলের স্থান” থাকে, যেখানে শিক্ষার্থীদের পাঠদান ও শিক্ষাগত কাজ-কর্ম করা হয়। স্কুল ছাত্র-ছাত্রীদের বৃদ্ধি ও শিক্ষাপ্রাপ্তির জন্য একটি মৌলিক শিক্ষাস্থান হলো স্কুল।

স্কুল এর সমার্থক শব্দ কি কি?

স্কুল এর সমার্থক শব্দ অথবা স্কুল এর প্রতিশব্দ হচ্ছে– বিদ্যালয়, ইশকুল, পাঠশালা, শিক্ষাগার, শিক্ষালয়, বিদ্যাপাঠ, বিদ্যাপাঠশালা, প্রাথমিক বা মাধ্যমিক বিদ্যালয়।

আরও পড়ুনঃ বিক্রয় কি | বিক্রয় কাকে বলেলক্ষ কি |লক্ষ্য ও পরিকল্পনার মধ্যে পার্থক্য

স্কুল শব্দের হাস্যরসাত্মক অর্থ কি?

দেখুন- ইতিমধ্যে আমরা এটা উল্লেখ করেছি স্কুল এর ফুল ফর্ম হচ্ছে– “Sincerity Capacity Honesty Orderliness Obedience and Learning”। তবে আপনি চাইলে ঠিক একইভাবে স্কুল শব্দের ফুল ফর্ম হিসেবে আরো একটি বাক্য গঠন করতে পারেন। সেটা হচ্ছে- Student Come Here Obtain Objective Of Life (SCHOOL). 

অতএব স্কুল হচ্ছে এমন একটা প্রতিষ্ঠান যেখানে শিক্ষকদের উপস্থিতিতে শিক্ষার্থীরা একটি সুন্দর ও সুশৃংখল পরিবেশে শিক্ষা গ্রহণ করে। আর তাই এই বাক্যের উপর ভিত্তি করে এর পূর্ণাঙ্গ অর্থ হিসেবে বলা যায়– শিক্ষার্থীরা স্কুলে এসে জীবনের উদ্দেশ্য অর্জন করে। 

তবে অনেকেই ধারণা করেন স্কুলের কোন নির্দিষ্ট পুনরূপ নেই। আর তাই হাস্যরসে স্কুলের একটি পূর্ণরূপ দিয়ে থাকেন কেউ কেউ। সেটা হচ্ছে-

  • S- Seven
  • C- Crappy
  • H- Hours
  • O- Of
  • O- Our
  • L- Life

Seven Crappy Hours Of Our Life, যার অর্থ আমাদের জীবনের সাতটি বাজে ঘন্টা। তবে হ্যাঁ, যদি সাধারণ জ্ঞানমূলক প্রশ্ন হিসেবে প্রশ্ন এসে থাকে তাহলে অবশ্যই স্কুল শব্দের ফুল ফর্ম হিসেবে উল্লেখ করবেন- “Sincerity Capacity Honesty Orderliness Obedience and Learning”। 

আরও পড়ুনঃ গো খাদ্য কি | গো খাদ্য কাকে বলে | গো খাদ্যের তালিকা এবং প্রয়োজনীয়তা

স্কুল শব্দটি কোন ভাষা থেকে এসেছে?

স্কুল শব্দটি এসেছে গ্রিক শব্দ অর্থাৎ গ্রীক ভাষা থেকে। যার অর্থ দাড়ায় অবসরযাপন। 

স্কুল শব্দের ফুল ফর্ম জানার প্রয়োজনীয়তা কি?

যারা এডমিশনের প্রিপারেশন নিচ্ছেন অথবা ভবিষ্যতে চাকরি করতে ইচ্ছুক তাদের মূলত স্কুল শব্দের ফুল ফর্ম কি তা সঠিকভাবে জেনে রাখা জরুরী। দেখুন একটি মানুষের মূলত লেখাপড়ার উদ্দেশ্য দুইটি। একটা হচ্ছে- শিক্ষা অর্জনের মাধ্যমে মানুষের মতো মানুষ হওয়া এবং চাকরি করার মাধ্যমে জীবিকা নির্বাহের একটি রাস্তা তৈরি করা। তাই আপনি যদি সরকারি চাকরি করতে চান অথবা বেসরকারি বা কোন কোম্পানিতে কাজের জন্য আবেদন করেন সেক্ষেত্রে লিখিত ও মৌখিক উভয় পরীক্ষাতে আপনাকে সাধারণ জ্ঞানমূলক প্রশ্ন হিসেবে এই প্রশ্নটি করা হতে পারে।

এছাড়াও যারা বিসিএস পরীক্ষার প্রিপারেশন নিচ্ছেন তাদের জন্যও খুবই গুরুত্বপূর্ণ একটি কোশ্চেন স্কুল শব্দের ফুল ফর্ম কি এটি। অতএব বুঝতেই পারছেন, স্কুল শব্দের ফুল ফর্ম কি এ সম্পর্কে জেনে রাখাটা আপনার জন্য কতটা জরুরী। 

তো পাঠক বন্ধুরা, সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। খুব শীঘ্রই আবারও নতুন টপিকের নতুন কোন আলোচনায় আপনাদের সাথে কথা হবে। আর আপনি যদি সাধারণ জ্ঞান এবং দৈনন্দিন জীবনের যাবতীয় বিষয় সম্পর্কে সহজ পরামর্শ পেতে চান তাহলে আমাদের ওয়েবসাইট ফলো করবেন। আল্লাহ হাফেজ। 

আরও দেখুনঃ

All Easy Google News
Setu
Setu

Assalamu Alaikum, I am Setu. An ordinary girl studying in honors. Currently engaged in the world of technology. I am very passionate about blogging and writing. I like to learn and share something new😇

Articles: 134

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *