টেরিটরি সেলস ম্যানেজার এর কাজ কি জানুন

টেরিটরি সেলস ম্যানেজার এর কাজ কিঃ টেরিটরি সেলস ম্যানেজার হচ্ছে একটা পদবী, যা সংস্থার বিভাগের মধ্যে অবস্থান নেয়। যে বা যারা ন্যাশনাল অথবা গ্লোবাল বিজনেসের ব্যাপারে জানেন তারা নিশ্চয়ই এটাও জানবেন– টেরিটরি সেলস ম্যানেজার গ্লোবাল বিজনেস এর একটি অবিচ্ছেদ্য অংশ। কেননা এই পদে নিযুক্ত ব্যক্তিরা বিভিন্ন কাজের প্ল্যানিং এর প্রয়োজনীয় দায়িত্ব পালন করে থাকেন। 

টেরিটরি সেলস ম্যানেজার এর কাজ কি

যারা টেরিটরি সেলস ম্যানেজার হিসেবে কর্মরত হতে ইচ্ছুক অথবা যারা ক্যারিয়ার পরিকল্পনা করবেন বলে ভাবছেন– তাদের কেউ কেউ সার্চ ইঞ্জিনে খুঁজে বেড়ান, টেরিটরি সেলস ম্যানেজার এর কাজ কি! তাই আজকের এই আর্টিকেলে আমরা- টেরিটরি সেলস ম্যানেজার এর কাজ কি সে ব্যাপারে বিস্তারিত আলোচনা করব।

আরও পড়ুনঃ ব্যবসায়ের মৌলিক উপাদান কয়টি ও কি কি?

টেরিটরি সেলস ম্যানেজার এর কাজ কি?

যেহেতু টেরিটোরি সেলস ম্যানেজার গ্লোবাল বা ন্যাশনাল বিজনেসে বিশেষ ভূমিকা রাখে এবং গুরুত্বপূর্ণ কাজ সম্পাদন করে থাকে, তাই এর উপর আন্দাজ করে অনেকেই টেরিটরি সেলস ম্যানেজারের কাজ কি হতে পারে সেটা বুঝতে পারছেন। তবুও আমরা আলোচনার মাধ্যমে সুস্পষ্ট ধারণা প্রদান করব আজকে । তাই ধারাবাহিকভাবে আজকের নিবন্ধনটিতে যে যে টপিক আলোচনা করা হচ্ছে সেগুলো হলো:-

  1. TSM এর পূর্ণরূপ কি?
  2. Tsm কাকে বলে?
  3. টেরিটরি সেলস ম্যানেজার বলতে কী বোঝায়?
  4. টেরিটরি সেলস ম্যানেজার এর কাজ কি?
  5. টেরিটরি সেলস ম্যানেজার এর দায়িত্ব ও কর্তব্য কি কি?
  6. এক নজরে টেরিটরি সেলস ম্যানেজার এর বর্ণনা
  7. টিএসএম পদে চাকরির যোগ্যতা | টেরিটরি সেলস ম্যানেজার পদে চাকরির শিক্ষাগত যোগ্যতা
  8. টেরিটরি সেলস ম্যানেজার পদে চাকরির বিজ্ঞপ্তি ২০২৩
  9. টেরিটরি সেলস ম্যানেজার এর বেতন কত?
  10. টেরিটরি সেলস ম্যানেজার এর অন্যান্য যোগ্যতা
  11. টেরিটরি সেলস ম্যানেজারের ভবিষ্যৎ সম্ভাবনা। 

TSM এর পূর্ণরূপ কি?

TSM এর পূর্ণরূপ হলোঃ Territory Sales Manager (টেরিটরি সেলস ম্যানেজার).

Tsm কাকে বলে?

যে বা যারা কোন প্রতিষ্ঠানের একটি সুনির্দিষ্ট পদে কর্মরত থেকে একটি নির্দিষ্ট এলাকা অথবা অঞ্চলের মধ্যে বিক্রয় কার্যক্রম পরিচালনা করে থাকেন তাদেরকে TSM অর্থাৎ Territory Sales Manager বলা হয়। এক কথায়- টেরিটরি সেলস ম্যানেজার হচ্ছে একজন কর্মকর্তা। আর সেই কর্মকর্তার দায়িত্ব হলো নির্দিষ্ট একটা অঞ্চলে বা টেরিটরিতে বিক্রয় পরিচালনা সম্পাদন করা। 

টেরিটরি সেলস ম্যানেজার বলতে কী বোঝায়?

টেরিটরি সেলস ম্যানেজার হলো একজন পেশাদার ব্যক্তি বা পরিচালক, যার দায়িত্ব হলো একটি প্রতিষ্ঠানের টেরিটরি (অঞ্চল) বা একটি বিশেষ সেক্টরে বিক্রয় এবং ব্যবসায়িক কাজের জন্য প্রতিনিধিত্ব করা। এই ধরনের পদের ধারণাটি প্রায় ব্যবসায়িক ক্ষেত্রে ব্যবহার হয়। বিশেষ করে- গ্লোবাল বিজনেস এর ক্ষেত্রে।

অতএব বলা যায়– যে পদের কর্মীরা সাধারণত একটা নির্দিষ্ট ভৌগোলিক অঞ্চলের মধ্যে পণ্য বিক্রি করার উদ্দেশ্যে একটা সেলস টিম তৈরি করে, সর্বদা নতুনত্ব জ্ঞান অর্জন করে এ বিষয়ে এবং প্রশিক্ষণ দেয়, পাশাপাশি কোম্পানির বিক্রয় বৃদ্ধির জন্য নিজেদেরকে নিযুক্ত রাখেন তাদেরকে টেরিটরি সেলস ম্যানেজার বলা হয়। 

একজন টেরিটরি সেলস ম্যানেজার একজন মার্কেটিং ম্যানেজার এর তত্ত্বাবধানে কাজ করে থাকেন। তাই এই সবকিছুর উপর ভিত্তি করে টেরিটরি সেলস ম্যানেজার বলতে মূলত বোঝায়– ” যে বা যারা গ্লোবাল বিজনেসে অবিচ্ছেদ্য অংশ হিসেবে ভূমিকা রাখে এবং সাধারণ বিক্রয় কৌশল, কোম্পানির উদ্দেশ্যগুলির বিকাশ এবং বাস্তবায়নের পাশাপাশি একটি নির্দিষ্ট ভৌগোলিক এলাকায় বিক্রয় দলের তত্ত্বাবধানে বিশেষ দায়িত্ব পালন করে।”

এবার আসুন জেনে নেওয়া যাক- টেরিটরি সেলস ম্যানেজার এর কাজ কি, বেতন, যোগ্যতা ও ক্যারিয়ার গাইড সম্পর্কে বিস্তারিত।

টেরিটরি সেলস ম্যানেজার এর কাজ কি?

একজন টেরিটরি সেলস ম্যানেজার এর কাজ হচ্ছে মার্কেটিং। বলতে পারেন- পণ্য বিক্রি করার জন্য কিভাবে কোন কোন ওয়েতে মার্কেটিং করা যায় তার সবকিছুই মেইনটেইন করা একজন টেরিটোরি সেলস ম্যানেজার এর কাজ। আরেকটু ভিন্ন ভাবে বললে বলা যায়– টেরিটরি সেলস ম্যানেজার এর কাজ হচ্ছে তার অধীনস্ত বিক্রয় দলের সাথে সমন্বয় করে সেল টার্গেট পূরণ করা এবং সেটি করতে বর্তমান গ্রাহকদের সাথে ভালো সম্পর্ক গড়ে তোলা, পাশাপাশি অন্যদেরকে প্রশিক্ষণপ্রাপ্ত করা এবং নতুন ব্যবসার সুযোগ শনাক্ত করা। 

যেহেতু একজন টেরিটরি সেলস ম্যানেজার কোম্পানির উদ্যোগকে বিপণন ও বিক্রয়ের দিক থেকে নেতৃত্ব ও পরিচালনা করেন। তাই এই কার্যক্রমে তিনি নিম্নলিখিত কাজগুলো সম্পাদন করে থাকেন। যথাঃ

  • একটি নির্দিষ্ট এরিয়ার মধ্যে টার্গেটকৃত পণ্য বিক্রয় কার্যক্রম পরিচালনা ও তত্ত্বাবধায়ন করা 
  • বিক্রয় পরিকল্পনা তৈরি এবং সেটা বাস্তবায়ন করা
  • নতুন নতুন কর্মীদেরকে যোগ দেওয়া এবং তাদের প্রশিক্ষণ প্রদান করা পাশাপাশি দৈনিক কাজের রিপোর্ট নেওয়া।
  • নতুন কর্মীদের দিক নির্দেশনা প্রদান করা
  • কাস্টমারদের সাথে সুসম্পর্ক গড়ে তোলার চেষ্টা করা
  • মার্কেটিং বাজেট তৈরি এবং সেটা বন্টন এবং পরিচালনা করা
  • গ্রাহকদের ডেটা বিশ্লেষণ করা এবং সেগুলো নিয়ে প্রতিবেদন তৈরি করা
  • বিপণন রক্ষণা নতুন নতুন টিম নির্মাণ এবং পরামর্শ হিসেবে কাজ করা।

আরও পড়ুনঃ সফটওয়্যার ইঞ্জিনিয়ার এর বেতন

টেরিটরি সেলস ম্যানেজার এর দায়িত্ব ও কর্তব্য কি কি?

টেরিটরি সেলস ম্যানেজার এর দায়িত্ব ও কর্তব্য গুলো নিম্নরূপ:-

>> বিপণন পরিচালনা ও পরিকল্পনা: টেরিটরি সেলস ম্যানেজার বিভিন্ন টেরিটরিতে বিপণন কার্যক্রমের পরিচালনা করেন। তিনি স্থানীয় বিপণন পরিকল্পনা তৈরি করে যা সম্পূর্ণ টেরিটরির ব্যবসায়িক লক্ষ্যগুলি সম্পন্ন করতে সহায়তা করে। পণ্য বা পরিষেবার বিপণন করে ক্রেতাদের সাথে সম্পর্ক স্থাপন ও সংবর্ধন করতে পারেন।

>> টিম পরিচালনা: টেরিটরি সেলস ম্যানেজার একটি সেলস টিম নিয়ে কাজ করেন এবং একটি উন্নত ও কার্যকরী টিম গঠন ও পরিচালনা করেন। এই পদে নিযুক্ত ব্যাক্তি নতুন টিম সদস্যদের নিয়োগ করতে পারেন, প্রশিক্ষণ ও অনুগ্রহ প্রদান করতে পারেন এবং লক্ষ্যগুলি অর্জনের জন্য টিম কে প্রেরণ করতে পারেন।

>> বিপণন সংক্রান্ত তথ্য সংগ্রহ ও প্রতিবেদন: টেরিটরি সেলস ম্যানেজার বিপণন কর্মকাণ্ড সম্পর্কে তথ্য সংগ্রহ ও প্রতিবেদন প্রদান করতে পারেন। তিনি বিপণন সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণ করেন এবং প্রতিদিনের বা মাসিক প্রগতির প্রতিবেদন তৈরি করেন।

>> গ্রাহক সেবা: টেরিটরি সেলস ম্যানেজার গ্রাহকদের সেবা প্রদানের জন্য দায়িত্বশীল। তিনি গ্রাহকদের প্রশ্নের উত্তর দেন, তাদের সমস্যার সমাধান করেন এবং সম্ভাব্যত ক্রেতারা আরও ক্রয় করতে পারেন তা নিশ্চিত করেন।

>> বিপণন রক্ষণা: টেরিটরি সেলস ম্যানেজার টেরিটরি বা অঞ্চলের বিপণন রক্ষণা করেন। তারা বিপণন ক্যাম্পেইন পরিচালনা করে এবং পণ্য প্রদর্শন ও বিপণন করার জন্য বিপণন সাধারণ রক্ষণা প্রদান করেন।

এক নজরে টেরিটরি সেলস ম্যানেজার এর বর্ণনা

সধারণ পদবীঃ সেলস মস্যানেজার
ক্যারিয়ারের ধরণঃ ফুল টাইম
প্রষ্ঠানেরর ধরনঃপ্রাইভেট ফার্ম/কোম্পানি
বিভাগঃসেলস,রিটেইল
মিড লেভেলে সম্ভাব্য অভিঙ্গতা সময়সীমাঃ৪ থেকে ৬ বছর
মিড লেভেলে সম্ভাব্য গড় বেতনঃ৪০ হাজার থেকে ৬০ হাজার।(সাথে থাকবে বিক্রি করার কমিশন)
মূল স্কিলঃ ব্যবসায়িক সমাধান দিতে পারা, মধ্যস্থতা করার ক্ষমতা , যোগাযোগের দক্ষতা,কর্মী ব্যবস্থাপনা

টিএসএম পদে চাকরির যোগ্যতা | টেরিটরি সেলস ম্যানেজার পদে চাকরির শিক্ষাগত যোগ্যতা

টেরিটরি সেলস ম্যানেজার পদে চাকরি করতে ইচ্ছুক প্রার্থীকে অবশ্যই স্নাতক, স্নাতকোত্তর অথবা সমমানের ডিগ্রীধারী হতে হবে। তবে হ্যাঁ, যে সকল প্রার্থীরা মূলত অভিজ্ঞ, মার্কেটিং সম্পর্কে ভালো জ্ঞান রাখে তাদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা কিছুটা শিথিলযোগ্য। বলা যায় সেক্ষেত্রে এইচএসসি পাসেও টেরিটরি সেলস ম্যানেজার পদে চাকরি করার সুবর্ণ সুযোগটি পাওয়ার সম্ভাবনা থাকে। 

অতএব আপনি যদি টিএসএম পদে চাকরি করতে চান তাহলে অবশ্যই স্নাতক ডিগ্রি অর্জন করতে হবে আপনাকে। এখন কথা হচ্ছে- এই পদে চাকরি করতে চাইলে শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি মূলত অন্যান্য যোগ্যতা হিসেবে আর কি কি থাকার প্রয়োজন রয়েছে! আসুন পরবর্তী পয়েন্টে জেনে নেওয়া যাক- টেরিটোরি সেলস ম্যানেজার এর অন্যান্য যোগ্যতা সমূহ কি কি সেগুলো। 

টেরিটরি সেলস ম্যানেজার এর অন্যান্য যোগ্যতা

যেহেতু টেরিটরি সেলস ম্যানেজার এর কাজ হচ্ছে মার্কেটিং করা তাই টেরিটরি সেলস ম্যানেজার এর যোগ্যতা হিসেবে আরো যা যা থাকতে হবে সেগুলো হলো:-

  • নেতৃত্ব দানের ক্ষমতা
  • টার্গেট পূরণের ক্ষমতা
  • বিক্রয় লক্ষ্যে পৌঁছানোর জন্য বিক্রয় পরিকল্পনা করা
  • পরিকল্পিত পরিকল্পনা বাস্তবায়ন করার সক্ষমতা
  • বিক্রয় কর্মক্ষমতা ম্যাট্রিক্স পর্যবেক্ষণ এবং বিশ্লেষণ করার দক্ষতা
  • নতুন বিক্রয় সুযোগ শনাক্ত করা এবং পুঁজি করার সক্ষমতা
  • আলাপ আলোচনার মাধ্যমে মধ্যস্থতা করার টেকনিক জানা
  • বিশ্লেষনী ক্ষমতা থাকা
  • মানসিক চাপ সামলানোর সক্ষমতা
  • অন্য বৈশিষ্ট্য উন্নত করতে গ্রাহকদের প্রতিক্রিয়া ব্যবহার করতে পারা
  • দলের সদস্যদের প্রশিক্ষণ এবং পরামর্শ দেওয়ার সক্ষমতা থাকা
  • মার্কেটিং সম্পর্কে বেসিক সবকিছু জানা
  • ডেটা সংগ্রহ করতে পারা এবং সিনিয়র ম্যানেজমেন্ট কে স্ট্যাটাস রিপোর্ট প্রদান করার সক্ষমতা
  • সেলফ এন্ড মার্কেটিং এ প্রচুর দক্ষ এবং অনলাইন মার্কেটিং সম্পর্কে দক্ষতা
  • সৃজনশীল ধ্যান ধারণা এবং নতুনত্ব জানার সক্ষমতা। 

এক কথায়, টার্গেটকৃত পণ্যগুলো বিক্রি করার জন্য যা যা প্রয়োজন সেই সবকিছুর অ্যাবিলিটি থাকতে হবে একজন টেরিটরি সেলস ম্যানেজার এর মাঝে। 

আরও পড়ুনঃ কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বেতন

টেরিটরি সেলস ম্যানেজার এর বেতন কত?

বেতন সাধারণত কোম্পানির ধরন এবং ভৌগলিক অবস্থান সহ আরো বেশ কিছু বিষয়ের উপর ভিত্তি করে প্রদান করা হয়। তাই কোম্পানি অনুযায়ী বেতন কখনো কখনো কম অথবা বেশি হতে পারে। তবে আমাদের দেশে টেরিটরি সেলস ম্যানেজার এর বেতন হচ্ছে ৪০ হাজার থেকে ৮০ হাজার টাকা। আর এর সঙ্গে যদি বেতন এবং কমিশন সেই সাথে বিভিন্ন বোনাস উপার্জন যোগ করা হয় তাহলে মোটামুটি ১ লক্ষ টাকা পর্যন্ত হতে পারে মাসিক ইনকাম।

তবে হ্যাঁ আপনি যদি একজন টেরিটরি সেলস ম্যানেজার হিসেবে নিযুক্ত হন তাহলে শুরুতেই ৩০ হাজার টাকার মতো মাসিক বেতন পাবেন এটা নিশ্চিত। পরবর্তীতে বোনাস এবং আপনার কাজের মানের উপর নির্ভর করে বেতনের পরিসীমাটা বৃদ্ধি পাবে এটা আশা করতেই পারেন।

টেরিটরি সেলস ম্যানেজার পদে চাকরির বিজ্ঞপ্তি ২০২৩

বিভিন্ন কোম্পানি দক্ষ টেরিটরি সেলস ম্যানেজার নিয়োগের উদ্দেশ্যে মাঝে মাঝেই নিয়োগ সার্কুলার প্রকাশ করে থাকে। আমরা মূলত সরকারি বেসরকারি, কোম্পানি ব্যাংক সহ সকল চাকরির খবর প্রকাশ হওয়ার সাথে সাথে আমাদের ওয়েবসাইটে আপনাদের সুবিধার্থে পাবলিশ করে থাকি।

তাই আপনি যদি টেরিটোরই সেলস ম্যানেজার পদে চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ এর সন্ধান পেতে চান তাহলে আমাদেরকে ফলো করুন অথবা আমাদের ওয়েবসাইটটি বুকমার্ক করে রাখুন। কেননা টেরিটরি সেলস ম্যানেজার পদের চাকরির খবর প্রকাশ হওয়ার সাথে সাথে আমরা উক্ত নিয়োগ বিজ্ঞপ্তি এবং আবেদনের নিয়মাবলী সম্পর্কিত পোস্ট পাবলিশ করব সাথে সাথে। 

তো পাঠক বন্ধুরা, আজকের আলোচনা এখানেই শেষ করছি। আশা করি টেরিটরি সেলস ম্যানেজার এর কাজ কি সে সম্পর্কে সম্পূর্ণ ধারণা দেওয়া সম্ভব হয়েছে আজকের এই নিবন্ধন টির মাধ্যমে। তবুও যদি কোন প্রশ্ন থাকে কমেন্ট করে জানান। সবাই ভালো থাকুন সুস্থ থাকুন আল্লাহ হাফেজ।

All Easy Google News
Setu
Setu

Assalamu Alaikum, I am Setu. An ordinary girl studying in honors. Currently engaged in the world of technology. I am very passionate about blogging and writing. I like to learn and share something new😇

Articles: 137

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *