আরবি ক্যালেন্ডার ২০২৪ | আরবি মাসের নাম ক্যালেন্ডার ২০২৪

আরবি ক্যালেন্ডার ২০২৪- Islamic Calendar 2024 : অনেকেই রয়েছেন যারা আরবি মাসের হিসেব রাখার জন্য ২০২৪ সালের ইসলামিক ক্যালেন্ডার খুঁজছেন। আবার কেউ কেউ রয়েছেন যারা আরবি মাসের নাম ও আরবি মাসের কত তারিখে কোন বিশেষ দিন রয়েছে সে সম্পর্কে জানতে চাচ্ছেন।

মূলত এ কারণেই আজকের এই পোস্টে আমরা আরবি ক্যালেন্ডার ২০২৪ ছবি আকারের প্রকাশ করছি। আর হ্যাঁ, আরবি ক্যালেন্ডার ২০২৪ ছাড়াও আপনি যদি ২০২৪ সালের বাংলা ও ইংরেজি ক্যালেন্ডার সংগ্রহ করতে চান তাহলে ক্লিক করতে পারেন সাজেস্টকৃত লিংকে। কেননা ইতিমধ্যে আমরা ২০২৪ সালের ক্যালেন্ডার ডিজাইন ও বিভিন্ন ছবি প্রদর্শন করেছি উক্ত পোস্টে। 

আরও দেখুনঃ ২০২৪ সালের রমজান কত তারিখ

আরবি ক্যালেন্ডার ২০২৪

আরবি ক্যালেন্ডার ২০২৪

আরবি ক্যালেন্ডার হ’লো ইসলামিক হিজরি ক্যালেন্ডার, যা লুনার বেসিসে চলে। আরবি ক্যালেন্ডারের বছরে ১২ মাস থাকে এবং প্রতি মাসের দিনগুলি গণনা করা হয় হিজরি মাসের মধ্যে। হিজরি বছর হল মুহাম্মদ (সাঃ) এর মক্কা থেকে মদীনা চলার সাল, যা ৬১১ খ্রিষ্টাবদ্ধে ঘটে। তো যারা হিজরি ক্যালেন্ডার ২০২৪ অর্থাৎ আরবি ক্যালেন্ডার সংগ্রহ করতে চান এবং তারিখ সম্পর্কে ধারণা পেতে চান তারা নিজের ছবিগুলো দেখুন। 

আরবি ক্যালেন্ডার ২০২৪
আরবি ক্যালেন্ডার ২০২৪
আরবি ক্যালেন্ডার ২০২৪
আরবি ক্যালেন্ডার ২০২৪

আরবি মাসের নাম ক্যালেন্ডার ২০২৪

অনেকেই আরবি মাসের নাম জানতে ইচ্ছুক। কেননা আরবি মাস মূলত ইসলামিক হিজরী সনের ওপর ভিত্তি করে গণনা করা হয়। জেনে রাখা প্রয়োজন যে আরবি মাসের নাম গুলো কি কি! তাই নিচের অংশটুকু পড়ুন। কেননা উল্লেখিত মাসগুলি ইসলামিক হিস্ট্রি ক্যালেন্ডার সর্বদা প্রদর্শিত হয়ে থাকে। যথা:

  • مُحَرَّم (Muharram)
  • صَفَر (Safar)
  • رَبِيعُ الْأَوَّل (Rabi’ al-Awwal)
  • رَبِيعُ الثَّانِي (Rabi’ al-Thani)
  • جُمَادَىٰ الْأُولَىٰ (Jumada al-Ula)
  • جُمَادَىٰ الْآخِرَة (Jumada al-Akhirah)
  • رَجَب (Rajab)
  • شَعْبَان (Sha’ban)
  • رَمَضَان (Ramadan)
  • شَوَّال (Shawwal)
  • ذُو الْقَعْدَة (Dhu al-Qi’dah)
  • ذُو الْحِجَّة (Dhu al-Hijjah)

ইসলামিক নববর্ষ 2024 তারিখ ও সময়

ইসলামিক নববর্ষ 2024 (Islamic New Year 2024) ইসলাম অনুসারে যে সমস্ত বিষয়গুলি জড়িত রয়েছে উৎসবের সাথে, সেগুলি ইসলামের বিভিন্ন বিধি-বিধান, হিজরী সন তথা আরবি মাসের তারিখ ও চন্দ্র মাসের সঙ্গে সম্পর্কিত। সবকিছুতেই মুসলিম উম্মাহ হিজরি সনের উপর নির্ভরশীল, যা মুসলিম উজ্জীবিত করে এর মধ্যে হিজরী সন খুবই গুরুত্বপূর্ণ এবং অন্যতম। তাই নিচের ছবি থেকে জেনে নিন- ২০২৪ সালে কোন তারিখে কোন সপ্তাহে বিশেষ কোনো দিন রয়েছে।

আরবি ক্যালেন্ডার ২০২৪
আরবি ক্যালেন্ডার ২০২৪

আরও পড়ুনঃ জুলিও কুরি কি | জুলিও কুরি অর্থ

আরবি ক্যালেন্ডার ২০২৪ ডিজাইন

আরবি ক্যালেন্ডার ২০২৪
আরবি ক্যালেন্ডার ২০২৪

আরও পড়ুনঃ সাধারণ জ্ঞান সম্পর্কিত প্রশ্নোত্তর

আরবি ক্যালেন্ডার ২০২৪ ডিজাইন হিসেবে আরো দুটি ছবি সাজেস্ট করা হচ্ছে। আশা করি আমাদের উল্লেখিত ছবি এবং আলোচনা থেকে আপনি আরবি মাসের নাম ক্যালেন্ডার ২০২৪ এবং আরবি ক্যালেন্ডার ২০২৪ লিখে সার্চ করার কাঙ্ক্ষিত প্রশ্নের সমাধান পেয়েছেন। 

তবে হ্যাঁ, ইসলামী বর্ষপঞ্জি অর্থাৎ আরবি ক্যালেন্ডার ২০২৪ নিয়ে যদি কোন প্রশ্ন বা মন্তব্য থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট সেকশনে জানিয়ে দেবেন। আর সবশেষে বলে রাখি হিজরি বর্ষপঞ্জি অর্থাৎ ٱلتَّقْوِيم ٱلْهِجْرِيّ আত-তাকউইম আল-হিজরি, যা চান্দ্র হিজরি বর্ষপঞ্জি ও (ইংরেজিতে) ইসলামি, মুসলিম বা আরবীয় বর্ষপঞ্জি নামেও পরিচিত, হলো একটি চন্দ্র নির্ভর বর্ষপঞ্জি, যার এক বছর ৩৫৪ বা ৩৫৫ দিন বিশিষ্ট ১২টি চান্দ্র মাস নিয়ে গঠিত। 

তো পাঠক বন্ধুরা, আজ এ পর্যন্তই, সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। সবাইকে আল্লাহ হাফেজ। 

আরও দেখুনঃ

All Easy Google News
Setu
Setu

Assalamu Alaikum, I am Setu. An ordinary girl studying in honors. Currently engaged in the world of technology. I am very passionate about blogging and writing. I like to learn and share something new😇

Articles: 132

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *