জুলিও কুরি কি | জুলিও কুরি অর্থ

জুলিও কুরি কি– বিশ্বের অন্যান্য শান্তি পুরস্কার এর মধ্যে সর্বোচ্চ পদক হলো “জুলিও কুরি” পদক, যে পদক শুধুমাত্র বিশেষ যোগ্যতা সম্পন্ন ব্যক্তিদেরকেই প্রদান করা হয়। জানা গিয়েছে মূলত, যে সকল ব্যক্তিবর্গ সাম্রাজ্যবাদ ও ফ্যাসিবাদ এর বিরোধিতা করে, সেইসাথে মানবতা এবং দেশপ্রেম সহ বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা রাখে ঐ সকল ব্যক্তিদেরকেই জুলিও কুরি পদে ভূষিত করা হয়। 

জুলিও কুরি পদক কী, জুলিও কুরি পদক কেন দেওয়া হয়, কাদেরকে ভূষিত করা হয় জুলিও কুরি পদে এবং বিশ্বশান্তি প্রতিষ্ঠায় জুলিও কুরির সম্পর্ক ও এর ইতিহাস সম্পর্কে আলোচনা করব আমরা আমাদের আজকের পোস্টে। আপনারা যারা চাকরির প্রস্তুতি নিচ্ছেন অথবা অ্যাডমিশনের জন্য পড়ছেন তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ এবং সাধারণ জ্ঞানমূলক প্রশ্ন হচ্ছে জুলিও কুরি কি! 

জুলিও কুরি কি

কেননা এই ধরনের প্রশ্ন হরহামেশাই চাকরির লিখিত পরীক্ষায় দেওয়া হয়ে থাকে। আর যেহেতু জুলিও কুরি একটি অন্যতম জনপ্রিয় ও শান্তি পুরস্কারের একটি, তাই এ সম্পর্কে জানার প্রয়োজনীয়তাও রয়েছে। তাহলে আসুন জেনে নেওয়া যাক– জুলিও কুরি কি এবং জুলিও কুরি সম্পর্কে আরো খুঁটিনাটি। 

আরও পড়ুনঃ সিভিল সার্জন কি | সিভিল সার্জন এর কাজ কি?

জুলিও কুরি কি?

জুলিও কুরি বিশ্বের অন্যতম শান্তি পুরস্কারের নাম বা পদক। যে সকল ব্যক্তিরা সাম্রাজ্যবাদ, ফ্যাসিবাদ বিরোধিতা এবং মানবতা ও বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় বিশেষ ভূমিকা রাখে তাদেরকে এই পদকে ভূষিত করা হয়। 

অতএব জুলিও কুরি হচ্ছে– বিশ্ব শান্তি পরিষদের শান্তি পদকের নাম।  যে পদকে ভূষিত হয়েছিলেন আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। 

জুলিও কুরির ইতিহাস

একজন শান্তিকামি, অসম্ভব সুন্দর এবং ভালো মনের মানুষ ছিলেন জঁ ফ্রেডেরিক জুলিও-ক্যুরি। জানা গিয়েছে তিনি ছিলেন একজন ফরাসি পদার্থ বিজ্ঞানী। আর এই শান্তিকামী পদার্থবিজ্ঞানী জঁ ফ্রেডেরিক জুলিও কুরির ১৯৫৮ সালে মৃত্যুর পর বিশ্বশান্তি পরিষদ তাদের শান্তি পদকের নাম ১৯৫৯ সাল থেকে রাখে ‘জুলিও কুরি’।  

তবে হ্যাঁ, ফ্রেডেরিকের মূল নাম ছিল জঁ ফ্রেডেরিক জুলিও এবং তার স্ত্রী ছিলেন ইরেন কুঁরি। যাদের দুজনেই ছিলেন অত্যন্ত জনপ্রিয় এবং নোবেল বিজয়ী। কেননা তিনি এবং তার স্ত্রী যৌথভাবে কৃত্রিম তেজস্ক্রিয় পদার্থ আবিষ্কার করেন, যার ফলশ্রুতিতে ১৯৩৫ সালে রসায়ন শাস্ত্রে নোবেল পুরস্কার লাভ করেন তারা। 

জানা গিয়েছে মহান এই ব্যক্তিত্ব অর্থাৎ জঁ ফ্রেডেরিক জুলিও-ক্যুরি ১৯৫৮ সালের আগ পর্যন্ত বিশ্বশান্তি পরিষদের নেতৃত্বের দায়িত্বে ছিলেন। তিনি ছিলেন মহান ব্যক্তিত্বের এবং সম্মাননার অধিকারী। আর তাই তার জীবদ্দশায় শান্তি পদক “মেডেল অব পিস” অর্জন করেন। আর সেটাই তার মৃত্যুর পরে নাম পরিবর্তিত হয়ে স্বীকৃতি পায় জুলিও কুরি শান্তি পদক হিসেবে। 

জুলিও কুরি পুরস্কার কেন দেওয়া হয়?

ইতোমধ্যে আমরা জেনেছি– জুলিও কুরি একটি শান্তি পুরস্কার পদক। যারা মূলত অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করে, বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় ভূমিকা রাখে এবং দেশ ও জাতি রক্ষার্থে সচেষ্ট ভূমিকা পালন করে, এক কথায় সাম্রাজ্যবাদ ও ফ্যাসিবাদ বিরোধিতা এবং মানবজাতির শান্তির লক্ষ্য পূরণে অগ্রণী ভূমিকা পালন করে তাদেরকেই প্রদান করা হয় বিশ্বের অন্যান্য শান্তি পুরস্কার এর অন্যতম পদক জুলিও কুরি। 

অতএব এর উপর ভিত্তি করে বলা যায়– জুলিও কুরি পুরস্কারটি প্রদান করা হয় শান্তি প্রতিষ্ঠা লক্ষ্যে। মূলত যারা বিশেষভাবে বিশেষ শান্তি প্রতিষ্ঠায় এবং দেশ ও জাতির নৈতিকতার কথা চিন্তা করে অত্যন্ত যত্নশীল ভূমিকা রাখে ওই সকল সাহসী ও যত্নশীল ব্যক্তিদের প্রশংসা করার জন্যই প্রদান করা হয় জুলিও কুরি শান্তি পুরস্কার পদক। যে পদকে ভূষিত হয়েছেন ইতোমধ্যে অনেক ব্যক্তিত্বসম্পন্ন মানুষ। যাদের একজন হলেন আমাদের বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। 

আরও পড়ুনঃ সমাজকর্মের সহায়ক পদ্ধতি কয়টি ও কি কি?

জুলিও কুরি পদকে ভূষিত হয়েছেন কারা?

ইতোমধ্যে আমরা বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শান্তি পুরস্কার প্রাপ্ত ব্যক্তিত্ব হিসেবে উল্লেখ করেছি। কেননা তিনি ১৯৭৩ সালের ২৩ শে মে আন্তর্জাতিক জুলিও করি পদক এ ভূষিত হন। তবে এই পদে আরো বিশেষ ব্যক্তিত্বসম্পন্ন মানুষ অবস্থান করছেন। যাদের কেউ কেউ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পূর্বেই জুলিও কুরি পদক লাভ করেছেন। তারা হলেন—

  • মাদার তেরেসা
  • ফিদেল কাস্ত্রো, 
  • সালভেদর আলেন্দে, 
  • নেলসন ম্যান্ডেলা,
  • কবি ও রাজনীতিবিদ পাবলো নেরুদা, 
  • মার্টিন লুথার কিং, 
  • লিওনিদ ব্রেজনেভ, 
  • ফিলিস্তিনের নেতা ইয়াসির আরাফাত, 
  • সোভিয়েত ইউনিয়নের লিওনিড
  • চেকোশ্লোভাকিয়ার জুলিয়াস ফুচিক, 
  • স্পেনের পাবলো পিকাসো,
  • ভিয়েতনামের সংগ্রামী নেতা হো চি মিন সহ আরো অনেকেই।

বঙ্গবন্ধুকে জুলিও কুরি পদক কবে দেওয়া হয়?

১৯৭৩ সালের মে মাসের ২৩ তারিখে বাংলাদেশের অনুষ্ঠিত এশিয়ান পিস এন্ড সিকিউরিটি কনফারেন্সের বিশ্ব শান্তি পরিষদে আয়োজিত অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে জুলিও কুরি পদক প্রদান করা হয়। মূলত বঙ্গবন্ধুকে জুলিও কুরি শান্তি পদক পরিয়ে দিয়েছিলেন বিশ্ব শান্তি পরিষদের মহাসচিব রমেশ চন্দ্র। আর সে সময় বঙ্গবন্ধুর উদ্দেশ্যে বলা হয়েছিল— বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুধুমাত্র বাংলার নয় তিনি বিশ্বের এবং তিনি বিশ্ব বন্ধু। 

বঙ্গবন্ধুকে জুলিও কুরি পুরস্কার প্রদান করে কোন প্রতিষ্ঠান?

স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন একজন সংগ্রামী নেতা। আর তাই সবদিক বিচার বিবেচনা করে ১৯৭২ সালের ১০ অক্টোবর চিলির রাজধানী সান্তিয়াগোতে বিশ্বশান্তি পরিষদের প্রেসিডেনশিয়াল কমিটির সভায় বাঙালি জাতির মুক্তি আন্দোলন এবং বিশ্বশান্তির সপক্ষে বঙ্গবন্ধুর অবদানের স্বীকৃতিস্বরূপ ‘জুলিও কুরি’ শান্তি পদক প্রদানের জন্য শান্তি পরিষদের মহাসচিব রমেশ চন্দ্র প্রস্তাব উপস্থাপন করেন।

অতঃপর এশিয়ান পিস এন্ড সিকিউরিটি কনফারেন্সের বিশ্ব শান্তি পরিষদে আয়োজিত অনুষ্ঠানে বিশ্ব শান্তি পরিষদের শান্তি পদক হিসেবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রথম তার কর্ম ও প্রজ্ঞার আন্তর্জাতিক স্বীকৃতি লাভ করেন। তবে হ্যাঁ, কেউ কেউ জানতে আগ্রহী বাঙ্গালীদের মধ্যে আর কোন কোন ব্যক্তিত্ব জুলিও কুরি পদকে ভূষিত হয়েছেন! 

মূলত এই তালিকায় আরো রয়েছেন—

  • ইন্দিরা গান্ধী
  • জোওহরলাল নেহেরু

এছাড়াও জুলিও কুড়ি পদকে ভূষিত হয়েছেন আরো অনেকেই। যাদের নাম আমরা ইতিমধ্যে উল্লেখ করেছি আলোচনার চার নাম্বার হেডিং এ। এবার আসুন জেনে নেওয়া যাক– সচরাচর জুলিও কুরি পুরস্কার কবে দেওয়া হয়?

আরও পড়ুনঃ লক্ষ কি | লক্ষ কি পরিকল্পনা | লক্ষ্য ও পরিকল্পনার মধ্যে পার্থক্য

জুলিও কুরি পুরস্কার কবে দেওয়া হয়?

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কে জুলিও কুরি পুরস্কার প্রদান করা হয় ১৯৭৩ সালের ২৩ শে মে। তবে যদি আপনার প্রশ্নটি হয়ে থাকে জুলিও কুরি পুরষ্কার সচরাচর কবে দেওয়া হয়, তাহলে এর তারিখ বা দিন সঠিকভাবে বলা সম্ভব নয়। 

কেননা জুলিও কুরি পুরস্কার, যা ওয়াশিংটন ইউনিভার্সিটি, সেন্ট লুইস, মিসুরি, মার্কিন যোগশাস্ত্র সম্প্রদায়ের একটি প্রমুখ পুরস্কার। এটি মূলত প্রতি বছর দেওয়া হয়। এই পুরস্কারটি যোগশাস্ত্রের বিভিন্ন ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজে জনপ্রিয়ন্ন ব্যক্তিদের প্রদান করা হয়ে থাকে। আর জুলিও কুরি পুরস্কার প্রদান তারিখটি প্রতি বছর পরিবর্তন হয়। 

তো পাঠক বন্ধুরা, জুলিও কুরি কি, জুলিও কুরি অর্থ কি এবং জুলিও কুরি পদকে মূলত কাদেরকে ভূষিত করা হয় এ সম্পর্কে আলোচনা ছিল আজ এ পর্যন্তই। বিশ্ব শান্তি পুরস্কার পদবী জুলিও কুরি নিয়ে যদি আরো কোন প্রশ্ন বা মন্তব্য থেকে থাকে তাহলে কমেন্ট করে জানাতে পারেন। 

যদি আমাদের আজকের পোস্টটি থেকে উপকৃত হয়ে থাকে তাহলে শেয়ার করতে পারেন। আর হ্যাঁ, আপনি যদি সাধারণ জ্ঞানমূলক প্রশ্নের উত্তর পেতে চান অথবা নিজের জেনারেল নলেজ বৃদ্ধির জন্য বিভিন্ন তথ্যবহুল বিষয়বস্তু সম্পর্কে অবগত হতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে আমাদের alleasyadvice এর সাথে থাকুন। সবাইকে আল্লাহ হাফেজ। 

আরও দেখুনঃ

All Easy Google News
Setu
Setu

Assalamu Alaikum, I am Setu. An ordinary girl studying in honors. Currently engaged in the world of technology. I am very passionate about blogging and writing. I like to learn and share something new😇

Articles: 132

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *