সমাজকর্মের সহায়ক পদ্ধতি কয়টি ও কি কি?

সামাজিক কাজ এমন একটি পেশা যা ব্যক্তি, গোষ্ঠী এবং সম্প্রদায়কে তাদের সামাজিক এবং মানসিক সুস্থতা উন্নত করতে সহায়তা করে।কিন্তু অনেকেই সঠিক ভাবে জানেন না যে সমাজকর্মের সহায়ক পদ্ধতি কয়টি? আসলে সমাজকর্মের সহায়ক পদ্ধতি হলো পাঁচ টি। যথাঃ

  • সামাজিক কেসওয়ার্ক,
  • সোশ্যাল গ্রুপ ওয়ার্ক,
  • কমিউনিটি সংগঠন,
  • সমাজকল্যাণ প্রশাসন এবং
  • গবেষণা।

সমাজকর্মের সহায়ক পদ্ধতি কয়টি

সমাজকর্মের সহায়ক পদ্ধতি কয়টি

সামাজিক কাজ হল জীবনযাপনের একটি শিল্প, এটি ব্যক্তি, গোষ্ঠী এবং সম্প্রদায়কে সামাজিক পরিবর্তন আনতে এবং একটি মন্দ-মুক্ত সমাজ গঠনের জন্য তাদের সক্ষমতা বাড়াতে সহায়তা করার কার্যক্রম বর্ণনা করে। এটা তৃণমূলের সমস্যা চিহ্নিত করে তা কমিয়ে আনার বিষয়। সামাজিক কাজ হল একটি পেশাদার কার্যকলাপ, যার জন্য জ্ঞান, দক্ষতা, মূল্যবোধ এবং সম্ভাবনার প্রয়োজন এবং তাদের ক্ষমতা হল তাদের নিজস্ব সম্পদ ব্যবহার করা যা কর্মক্ষেত্রে একটি ক্রিয়াকলাপে ব্যাখ্যা করে।

আরও দেখুনঃ বিদ্যুৎ বিল কমানোর জন্য আবেদন করুন এই নিয়মে

সমাজকর্ম কি


সামাজিক কাজের সাথে সম্পর্কিত প্রচুর সংজ্ঞা রয়েছে, যেখানে বিভিন্ন অনুশীলনকারীদের দৃষ্টিভঙ্গি একে অপরের থেকে পৃথক, পেশাদাররা বিভিন্ন দৃষ্টিকোণে এটিতে কাজ করার চেষ্টা করেছেন।

ইন্ডিয়ান কনফারেন্স অফ সোশ্যাল ওয়ার্ক (১৯৫৭)ঃ সমাজকর্ম হল মানবিক দর্শন, বৈজ্ঞানিক জ্ঞান এবং ব্যক্তি বা গোষ্ঠী বা সম্প্রদায়কে সমৃদ্ধ ও পূর্ণ জীবন যাপনে সাহায্য করার জন্য প্রযুক্তিগত দক্ষতার উপর ভিত্তি করে একটি কল্যাণমূলক কার্যকলাপ।

বোহেম (১৯৫৯)ঃ সামাজিক কাজ ব্যক্তি এবং তার পরিবেশের মধ্যে মিথস্ক্রিয়া গঠন করে এমন সামাজিক সম্পর্কের উপর দৃষ্টি নিবদ্ধ ক্রিয়াকলাপের মাধ্যমে, এককভাবে এবং গোষ্ঠীতে ব্যক্তিদের সামাজিক কার্যকারিতা উন্নত করতে চায়। এই কার্যক্রম হতে পারে ব্যক্তি ও সামাজিক সম্পদের ব্যবস্থা এবং সামাজিক কর্মহীনতা প্রতিরোধ।

পেশা হিসেবে সমাজকর্মঃ এই দৃষ্টিকোণ অনুযায়ী সামাজিক কাজ একটি মোটামুটি নতুন পেশা। একজন তরুণ পেশাদার হিসাবে সামাজিক কাজ উদ্বেগ এবং ঝুলন্ত সময়ের সাথে সাথে এর জ্ঞান, মূল্য এবং দক্ষতার ভিত্তি বিকাশের প্রক্রিয়ার সাথে সম্পর্কিত বৃদ্ধির অভিজ্ঞতা অর্জন করেছে। সামাজিক ক্রিয়াকলাপের সাথে মানিয়ে নিতে ব্যক্তিদের সাহায্য করার উপর ফোকাস করা হয়। সামাজিক কাজের হস্তক্ষেপ পরিবর্তনকে প্রভাবিত করার জন্য এই লেনদেনের উপর দৃষ্টি নিবদ্ধ করে। প্রভাব সমাজকর্মীর ক্ষমতার উপর নির্ভর করে পরিবর্তন আনে। এই ক্ষমতাটি অন্যান্য কারণগুলির মধ্যে কর্মীদের জ্ঞান, দক্ষতা এবং খ্যাতির ভিত্তি রয়েছে। এটি একজন সমাজকর্মীকে সামাজিক কর্মকাণ্ডে প্রয়োজনীয়তা এবং সমস্যা চিহ্নিত করতে, সমস্যা সমাধানের প্রক্রিয়া সহ জ্ঞান পেশাদার মূল্যবোধ এবং দক্ষতা প্রয়োগ করার আহ্বান জানায়।

সমাজকর্ম পদ্ধতি বলতে কি বুঝায়

সামাজিক কাজ সাহায্যকারী পেশার মধ্যে অনন্য হয়ে উঠার জন্য অনুশীলনের স্বতন্ত্র পদ্ধতি তৈরি করেছে। এই পদ্ধতিগুলি হল সামাজিক কেসওয়ার্ক, সোশ্যাল গ্রুপ ওয়ার্ক, কমিউনিটি সংগঠন, সমাজকল্যাণ প্রশাসন এবং গবেষণা। সামাজিক কেসওয়ার্ক হল প্রথম সামাজিক কাজের পদ্ধতি যা মেরি রিচমন্ড দ্বারা প্রবর্তিত হয়েছিল।

এটি “বৈজ্ঞানিক মানবতাবাদ” কারণ এটি একটি বৈজ্ঞানিক ভিত্তি ব্যবহার করে। সামাজিক কাজ কিছু মূল্যবোধের উপর ভিত্তি করে যা সংগঠিত হলে “সমাজকর্মের দর্শন” গঠন করে। সামাজিক কাজ ব্যক্তির অপরিহার্য মূল্য এবং মর্যাদার বিশ্বাসের উপর ভিত্তি করে। মানুষ সম্মানের বস্তু কারণ সে ধনী বা শক্তিশালী নয় বরং সে একজন মানুষ হয়ে উঠেছে। সামাজিক কাজ জাতি, বর্ণ, বর্ণ, লিঙ্গ বা ধর্মের ভিত্তিতে যে কোনো ধরনের বৈষম্য করতে দ্বিধা করে।

সামাজিক কাজ “সামাজিক ডারউইনবাদ” এবং “যোগ্যতমের বেঁচে থাকার” নীতির বিরুদ্ধে। এর মানে এই যে সমাজকর্ম বিশ্বাস করে না যে সমাজে কেবল শক্তিশালীরাই টিকে থাকবে এবং দুর্বলরাই ধ্বংস হয়ে যাবে। যারা দুর্বল, অক্ষম, বা যত্নের প্রয়োজন তারা সমাজকর্মীদের জন্য সমান গুরুত্বপূর্ণ। ভিন্ন মানসিক, সামাজিক এবং অর্থনৈতিক দিক থাকা সত্ত্বেও ব্যক্তিকে একই মূল্য এবং মর্যাদার সাথে সামগ্রিকভাবে বোঝা যায়।

সমাজকর্মী ব্যক্তির ক্ষমতায় বিশ্বাস করে এবং স্বতন্ত্র পার্থক্যও স্বীকার করে। ব্যক্তির স্ব-সংকল্পকে গুরুত্ব দেওয়া হয়। তাকে ঘরোয়া এবং সাংস্কৃতিক উভয় দিক থেকেই বোঝা উচিত। সমাজকর্ম হল “আদর্শবাদ এবং বাস্তববাদ” এর সমন্বয়। একজন সমাজকর্মীর কাছে একজন ব্যক্তি গুরুত্বপূর্ণ কিন্তু সমাজও সমান গুরুত্বপূর্ণ। ব্যক্তি ব্যাপকভাবে সামাজিক পরিস্থিতি দ্বারা ঢালাই করা হয়. কিন্তু, শেষ পর্যন্ত ব্যক্তিকে তার আচরণ ও আচরণের দায়ভার বহন করতে হবে। কর্মীকে সমস্যার সমাধান করতে হবে যার কারণে ক্লায়েন্ট বিরক্ত হয়।

সুতরাং, নির্বাচিত জ্ঞান এবং সামাজিক কাজের মূল্যবোধের সেট সহ পেশাদার সামাজিক কাজকে একটি পেশাদার পরিষেবাতে রূপান্তরিত করতে হবে। একজন সমাজকর্মীকে ক্লায়েন্টদের সাথে ইতিবাচক সম্পর্ক স্থাপন করতে হবে। তার জানা উচিত কিভাবে সাক্ষাৎকার নিতে হয় এবং রিপোর্ট লিখতে হয়। তিনি বা তার নির্ণয় করতে সক্ষম হওয়া উচিত অর্থাৎ, সমস্যার কারণ খুঁজে বের করা এবং অবশেষে একটি চিকিত্সা পরিকল্পনা তৈরি করা উচিত। সমস্যার একটি মূল্যায়ন, এর সমাধানের জন্য পরিকল্পনা করা, পরিকল্পনা বাস্তবায়ন এবং ফলাফলের মূল্যায়ন হল সামাজিক কাজের সাথে জড়িত চারটি প্রধান পদক্ষেপ। ক্লায়েন্টকে সাহায্য করার জন্য সমাজকর্মীর গভীর আগ্রহ, একা সমস্যার সমাধান করবে না।

আরও দেখুনঃ স্কুল শব্দের ফুল ফর্ম কি— জেনে নিন সঠিক উত্তর!

সামাজিক কাজের পদ্ধতিগুলি মানুষকে সাহায্য করার উপায়গুলি বুঝতে সাহায্য করে। সামাজিক কাজের পদ্ধতিগুলি হলঃ

প্রাথমিক পদ্ধতি (সরাসরি সাহায্য করার পদ্ধতি)

  • সামাজিক কেসওয়ার্ক
  • সামাজিক দলের কাজ।
  • সম্প্রদায় সংগঠন।

মাধ্যমিক পদ্ধতি (সহায়ক পদ্ধতি)

  • সামাজিক কাজ গবেষণা।
  • সমাজকল্যাণ প্রশাসন।
  • সামাজিক কর্ম

এই ছয়টি সামাজিক কাজের পদ্ধতি হল মানুষকে সাহায্য করার পদ্ধতিগত এবং পরিকল্পিত উপায়।

সামাজিক কেসওয়ার্ক পৃথক সমস্যা নিয়ে কাজ করে- মোট পরিবেশে বা এর একটি অংশ হিসাবে ব্যক্তি। একজন ব্যক্তি সমস্যাটির সাথে জড়িত কারণ তার নিয়ন্ত্রণের বাইরের কারণে সে নিজেই এটি মোকাবেলা করতে অক্ষম। তার উদ্বেগ মাঝে মাঝে সাময়িকভাবে তাকে সমাধান করতে অক্ষম করে তোলে। যাই হোক না কেন, তার সামাজিক কাজকর্ম ব্যাহত হয়। কেসওয়ার্কার ক্লায়েন্টের মোট পরিবেশ সম্পর্কে তথ্য পায়, কারণগুলি খুঁজে বের করে, একটি চিকিত্সা পরিকল্পনা প্রস্তুত করে এবং পেশাদার সম্পর্কের সাথে ক্লায়েন্টের উপলব্ধি এবং মনোভাবের পরিবর্তন আনার চেষ্টা করে।

সোশ্যাল গ্রুপ ওয়ার্ক হল একটি সামাজিক কাজের পরিষেবা যেখানে একজন পেশাদারভাবে যোগ্য ব্যক্তি ব্যক্তিদের গ্রুপ অভিজ্ঞতার মাধ্যমে সাহায্য করে যাতে তাদের উন্নত সম্পর্ক এবং সামাজিক কার্যকারিতার দিকে এগিয়ে যেতে সহায়তা করা যায়। গোষ্ঠীগত কাজে ব্যক্তিরা গুরুত্বপূর্ণ এবং নমনীয় প্রোগ্রামগুলির মাধ্যমে তাদের সামাজিক সম্পর্ক উন্নত করতে সাহায্য করা হয়, গোষ্ঠীর কার্যকারিতা এবং সম্পর্কের ক্ষেত্রে ব্যক্তির ব্যক্তিত্ব বিকাশকে গুরুত্ব দেয়। গোষ্ঠী হল মাধ্যম এবং এর মাধ্যমে এবং এর মাধ্যমে ব্যক্তিদের প্রয়োজনীয় পরিবর্তন ও সমন্বয় করতে সাহায্য করা হয়।

কমিউনিটি অর্গানাইজেশন সামাজিক কাজের আরেকটি পদ্ধতি। গোষ্ঠী দ্বারা গঠিত, একটি সম্প্রদায় মানে সম্পর্কগুলির সংগঠিত ব্যবস্থা কিন্তু বাস্তবে, কোনও সম্প্রদায় পুরোপুরি সংগঠিত নয়। কমিউনিটি অর্গানাইজেশন একটি প্রক্রিয়া যার মাধ্যমে একটি সম্প্রদায়ের মধ্যে সম্পর্ক উন্নত করার জন্য একটি পদ্ধতিগত প্রচেষ্টা করা হয়। সমস্যা চিহ্নিত করা, সম্প্রদায়ের সমস্যা সমাধানের জন্য সংস্থান খুঁজে বের করা, সামাজিক সম্পর্ক গড়ে তোলা এবং সম্প্রদায়ের উদ্দেশ্যগুলি উপলব্ধি করার জন্য প্রয়োজনীয় প্রোগ্রামগুলি সমস্তই সম্প্রদায় সংগঠনের সাথে জড়িত। এইভাবে, সম্প্রদায়টি স্বনির্ভর হতে পারে এবং তার সদস্যদের মধ্যে একটি সহযোগিতামূলক মনোভাব গড়ে তুলতে পারে।

সমাজকল্যাণ প্রশাসন হল এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে বেসরকারী এবং সরকারী উভয় ধরনের সামাজিক কাজ সেবা সংগঠিত ও পরিচালিত হয়। কর্মসূচী উন্নয়ন, সম্পদ সংগ্রহ, কর্মী নির্বাচন ও নিয়োগের সাথে জড়িত, যথাযথ সংগঠন, সমন্বয়, দক্ষ ও সহানুভূতিশীল নেতৃত্ব প্রদান, কর্মীদের নির্দেশনা ও তত্ত্বাবধান, কর্মসূচির অর্থায়ন এবং বাজেট এবং মূল্যায়নের সাথে মোকাবিলা এবং মূল্যায়ন একটি সামাজিক কর্মের কিছু কাজ। প্রশাসনে কর্মী।

সমাজকর্ম গবেষণা হল নতুন তথ্য খুঁজে বের করার জন্য, পুরানো অনুমানগুলি পরীক্ষা করার, বিদ্যমান তত্ত্বগুলি যাচাই করার জন্য এবং সমাজকর্মীর আগ্রহের সমস্যাগুলির কার্যকারণ সম্পর্ক আবিষ্কার করার জন্য একটি পদ্ধতিগত তদন্ত। বৈজ্ঞানিকভাবে যেকোন ধরনের সামাজিক কাজের কার্যক্রম শুরু করার জন্য, সমাজকর্ম গবেষণা এবং জরিপের মাধ্যমে প্রদত্ত পরিস্থিতির একটি নিয়মতান্ত্রিক অধ্যয়ন প্রয়োজন।

সামাজিক কর্মের লক্ষ্য সামাজিক অগ্রগতি নিশ্চিত করার জন্য কাঙ্খিত পরিবর্তন আনা। সামাজিক সমস্যা সম্পর্কে সচেতনতা তৈরি করা, সম্পদ সংগ্রহ করা, বিভিন্ন অংশকে অনাকাঙ্ক্ষিত প্রথার বিরুদ্ধে তাদের আওয়াজ তুলতে উত্সাহিত করা এবং আইন প্রণয়নের জন্য চাপ সৃষ্টি করা সামাজিক কর্মের পদ্ধতি ব্যবহার করে সমাজকর্মীদের কিছু কাজ। এটি মূলত ব্যক্তিগত এবং গোষ্ঠী উদ্যোগ এবং স্ব-সহায়তা কার্যক্রমের মাধ্যমে সম্প্রদায়ের চাহিদা এবং সমাধানগুলির মধ্যে একটি সঠিক ভারসাম্য অর্জন করতে চায়

All Easy Google News
Mitu Khatun
Mitu Khatun

Hello, I'm Mitu, and I have a deep passion for exploring the most exquisite natural destinations our world has to offer. Whether it's serene beaches, towering mountains, lush forests, or captivating waterfalls, I'm drawn to the beauty of nature in all its forms.

Articles: 28

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *