লক্ষ কি | লক্ষ কি পরিকল্পনা | লক্ষ্য ও পরিকল্পনার মধ্যে পার্থক্য

লক্ষ এবং লক্ষ্য এই শব্দ দুটি একই অর্থ প্রকাশ করে নাকি ভিন্ন অর্থ বহন করে? অনেকের মাঝেই কনফিউশন রয়েছে। তাই সচরাচর বিশাল সংখ্যক মানুষ সার্চ করে থাকেন লক্ষ কি? আজকের এই আলোচনাতে আমরা আপনাদেরকে লক্ষ এবং লক্ষ্য এই শব্দের সঠিক অর্থ এবং সঠিক ব্যবহার জানিয়ে দেবো।

লক্ষ কি

তাই যারা লক্ষ কি জানতে চান, তারা ঝটপট পড়ে ফেলুন আর্টিকেলের পরবর্তী অংশটুকু। কেননা যারা চাকরির প্রস্তুতি নিচ্ছেন– তাদের ক্ষেত্রে চাকরির ভাইভা পরীক্ষা এবং চাকরির লিখিত পরীক্ষা উভয় ক্ষেত্রেই এই প্রশ্নটির সম্মুখীন হলেও হতে হতে পারে। তাই লক্ষ কি সে সম্পর্কে সঠিক ধারণা এবং এর সঠিক ব্যবহার সম্পর্কে জানুন এখনই। 

আরও পড়ুনঃ চ্যাট জিপিটি ব্যবহারের নিয়ম.

লক্ষ কি?

লক্ষ হল ভারতীয় উপমহাদেশের ব্যবহৃত একটি সংখ্যা বাচক শব্দ। যাকে কখনো কখনো আমরা লাখ বলেও সম্বোধন করে থাকি। লক্ষ বা লাখ ভারতীয় সংখ্যাগণনা পদ্ধতিতে এক লাখ হয়ে থাকে অর্থাৎ একক, দশক, শতক, হাজার, অজুত, লক্ষ এই প্রক্রিয়ায় ১,০০,০০০ হয়। 

লক্ষ শব্দের অর্থ কি?

লক্ষ শব্দের বাংলা অর্থ হলো “এক লক্ষ” বা “এক শত হাজার”। এই শব্দটি অধিকতর ব্যবহার হয় সংখ্যা বা পরিমাণের অনুমোদন বা উল্লেখনীয় সংখ্যা বা পরিমাণ বোঝাতে। যেমনঃ

>> এক লক্ষ টাকা: ১,০০,০০০ টাকা
>> এক লক্ষ মানুষ: ১,০০,০০০ জন মানুষ
>> এক লক্ষ পোস্ট: ১,০০,০০০ পোস্ট
এই শব্দটি বাংলা ভাষাতে ব্যবহার করা হয় বিভিন্ন সাংখ্যিক এবং পরিমাণের উপর ভিত্তি করে।

লক্ষ কি পরিকল্পনা?

অনেকেই বলে থাকেন লক্ষ কি পরিকল্পনা? তাদেরকে বলব “না”। কেননা এই লক্ষ দারা পরিকল্পনাকে বোঝানো হয় না। এটা মূলত সংখ্যা বাচক শব্দকে ইঙ্গিত করে। আপনারা হিসাব-নিকাশের ক্ষেত্রে সাধারণত এক লাখ, ২ লাখ, ৩ লাখ হিসেবে যে শব্দটি ব্যবহার করে থাকেন সেটাকে লক্ষ্য বলা হয় অর্থাৎ এক লক্ষ, দুই লক্ষ, তিন লক্ষ ইত্যাদি ইত্যাদি। 

লক্ষ এর উৎপত্তি কোথায়?

লক্ষ্য এর উৎপত্তি সম্পর্কে গবেষণা করে জানা গিয়েছে– লাখ কথাটির আগমন ঘটেছে পালি লক্ষ থেকে। তাই এর উপর ভিত্তি করে লক্ষ্য এর উৎপত্তি:- পালি লক্ষ এটা বলতেই পারেন। 

আরও পড়ুনঃ কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বেতন.

লক্ষ এর ব্যবহার রয়েছে কোথায় কোথায়?

লক্ষ্য শব্দটি বা এই একক কি সাধারণত হাতে গোনা ছয় সাতটি দেশে অধিক বেশি ব্যবহৃত হয়ে থাকে। সেই দেশগুলো হলো:-

  • বাংলাদেশ
  • পাকিস্তান
  • মায়ানমার
  • ভারত
  • নেপাল ও
  • শ্রীলঙ্কাসহ প্রকৃতি। 

লক্ষ এবং লক্ষ্য কি এক জিনিস?

লক্ষ এবং লক্ষ্য এই দুইটি শব্দ ভিন্ন। এদের মধ্যে যেমন বানানে ভিন্নতা রয়েছে ঠিক একইভাবে অর্থেও ভিন্নতা রয়েছে। কিন্তু উচ্চারণে অনেকটাই এক হয়ে যাওয়ার কারণে সাধারণত আমরা এই শব্দটির ভুল ব্যবহার করে থাকি অর্থাৎ লক্ষ এবং লক্ষ্য শব্দের অপপ্রয়োগ করা হয়ে থাকে। 

এখানে লক্ষ বলতে সংখ্যাবাচক একককে বোঝানো হয়েছে। যেমন:-১,০০,০০০ (এক লক্ষ টাকা)। অন্যদিকে লক্ষ্য বলতে বোঝানো হয়েছে– জীবনের লক্ষ্য কে। যেটা আমরা পরিকল্পনা করে থাকি। যেমন ধরুন:- আপনার জীবনের লক্ষ্য আপনি বড় হয়ে মস্ত বড় ডাক্তার হবেন। 

লক্ষ এবং লক্ষ্য এর মধ্যে পার্থক্য

লক্ষ কি

তবে হ্যাঁ কখনো কখনো ‘খেয়াল রাখা’ প্রকাশেও ‘লক্ষ’ ব্যবহার করা হয়। এটি তখন ক্রিয়াপদ এর অন্তর্ভুক্ত হয়ে থাকে। যেমন : শিশুটির প্রতি ‘লক্ষ’ রেখ। তাই যদি বলা যায়– লক্ষ্য সংখ্যা বাচক শব্দ তাহলে এটা ক্রিয়াপদের দিক বিবেচনা করে বললে ভুল বলা হবে। 

তবে লক্ষ এবং লক্ষ্য এই দুইটি শব্দ এক নয় এটা আপনি কিছুটা মস্তিষ্ক খাটিয়ে চিন্তা করলেই বুঝতে পারবেন। কেননা এই লক্ষ্য শব্দটি দ্বারা আপনার জীবনের লক্ষ্য বা উদ্দেশ্যকে ইঙ্গিত করা হচ্ছে। মানে আপনার ফিউচার প্ল্যান কি সেটাকে। 

তো পাঠক বন্ধুরা আজ এ পর্যন্তই। আশা করছি আজকের এই আলোচনার মাধ্যমে আপনি লক্ষ এবং লক্ষ্য এই দুইটি শব্দের পার্থক্য বা ভিন্নতা খুঁজে পেতে পারবেন। তো সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এবং আমাদের প্রকাশিত সকল পোস্ট এর নোটিফিকেশন পেতে নোটিফিকেশন বাটনটি ট্রাপ করে রাখবেন। সবাইকে আল্লাহ হাফেজ।

আরও দেখুনঃ

All Easy Google News
Setu
Setu

Assalamu Alaikum, I am Setu. An ordinary girl studying in honors. Currently engaged in the world of technology. I am very passionate about blogging and writing. I like to learn and share something new😇

Articles: 134

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *