ক্রেতা সন্তুষ্টি কি | Customer Satisfaction

ক্রেতা সন্তুষ্টি কি, What is customer satisfaction: এক কথায় বললে বলা যায় যে, ক্রেতা সন্তুষ্টি হলো ক্রেতার মনের একটা অবস্থা, যে অবস্থাটা কোন পণ্য বা সেবা গ্রহণের পরবর্তীতে উপলব্ধি করে থাকে একজন গ্রহীতা। সন্তুষ্টি শব্দটির সাথে আমরা সবাই পরিচিত। 

সন্তুষ্টি বলতে সাধারণত ভালো অনুভূতিকে বোঝায়। আজকের এই পোস্টে আমরা– ক্রেতা সন্তুষ্টি কি, ক্রেতা সন্তুষ্টি কাকে বলে এবং ক্রেতা সন্তুষ্টির গুরুত্ব কি এ-সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। সো রিড দিস আর্টিকেল।

আরও পড়ুনঃ জুলিও কুরি কি | জুলিও কুরি অর্থ

ক্রেতা সন্তুষ্টি কি

ক্রেতা সন্তুষ্টি কি

ক্রেতা সন্তুষ্টি হচ্ছে ক্রেতার আনন্দ অনুভূতি। অতএব একজন ক্রেতা কোন পণ্য অথবা সেবা গ্রহণের পর যে আনন্দ বা অনুভূতিকে প্রকাশ করে সেটাই হচ্ছে ক্রেতা সন্তুষ্টি। 

ক্রেতা সন্তুষ্টি কাকে বলে?

আমরা জানি– যে সকল ব্যক্তি কোন পণ্য বিক্রেতার কাছ থেকে অর্থ প্রদানের নিমিত্তে তার প্রয়োজনীয় পণ্য বা সেবা কিনে থাকে, তাকে ক্রেতা বলে সম্বোধন করা হয়। 

আর একজন ক্রেতা যখন কোন পণ্য বা প্রোডাক্ট কেনার পর ভালো অনুভব করে, অথবা সে যদি এটা মনে করে যে ওই পণ্য বা সেবা গ্রহণ করার মাধ্যমে সে সর্বোচ্চটা লাভ করেছে, আর এমনটা ভেবে সে আনন্দিত হয় তাহলেই সেটাকে ক্রেতা সন্তুষ্টি বলা হয়। 

অতএব ক্রেতা সন্তুষ্টি হলো – পণ্য ও সেবা ক্রয়ের মাধ্যমে ক্রেতা বা গ্রহীতার মধ্যে যে সন্তুষ্টি মনোভাব তৈরি হয় তাকে ক্রেতা সন্তুষ্টি বলে।

আরও পড়ুনঃ বিক্রয় কি | বিক্রয় কাকে বলে

ভোক্তা সন্তুষ্টি কাকে বলে | ক্রেতা বা ভক্তা সন্তুষ্টি বলতে কি বুঝায়?

ক্রেতা এবং ভোক্তা উভয়েই একই। আমরা যখন কোন কিছু ব্যবহারের বা ভোগের উদ্দেশ্যে নিয়ে থাকি তখন আমাদেরকে ভক্তা হিসেবে সম্বোধন করা হয়। 

যেমন ধরুন– এখন শীত পড়ছে। আর তাই আবহাওয়ার সাথে ত্বকের সৌন্দর্য ধরে রাখার জন্য আপনার একটি লোশন ব্যবহার করার প্রয়োজন। এই লোশনটি আপনি একটি কোম্পানি অথবা একটি দোকানের কাছ থেকে কিনছেন। 

মূলত এই প্রোডাক্টটি কেনার উদ্দেশ্য হচ্ছে ভোগ করা অর্থাৎ ব্যবহার করা। আপনি লোশন টি ব্যবহার করার উদ্দেশ্যে কিনছেন। অর্থাৎ এটাকে আপনি ভোগ করছেন আর তাই এক্ষেত্রে আপনাকে ভোক্তা বলে সম্বোধন করা হয়। 

তাহলে এটা দাঁড়ালো ভক্তা সন্তুষ্টি বলতে মূলত ওই একই বিষয়কে বোঝায়, যেটা আমরা ক্রেতা সন্তুষ্টি হিসেবে উল্লেখ করেছি। অতএব ভোক্তার সন্তুষ্টি হলো – কোন পূর্ণবার্ষেবা থেকে প্রত্যাশিত উপযোগ প্রাপ্তি। 

একটা বিষয় লক্ষ্য করলে দেখবেন– আমরা যখন প্রত্যাশার তুলনায় কোন বিষয়ে কম প্রাপ্তি লাভ করি তখন সেটা আমাদের মন খারাপের কারণ হয় অর্থাৎ অসন্তুষ্টির কারণ হয়ে দাঁড়ায়। আর যখন আমাদের প্রত্যাশা অনুযায়ী উপযোগ লাভ হয় অথবা প্রত্যাশার থেকে প্রাপ্তিটা অনেকটাই বেশি থাকে সেক্ষেত্রে আমাদের মন আনন্দিত হয়ে যায় অর্থাৎ আমরা সন্তুষ্ট বোধ করি। 

আর এখানে ভোক্তা সন্তুষ্টি বলতে মূলত কোন পণ্য কেনার সময় ওই ক্রেতা বা ভক্তা যতটা আশা করেছিল তার থেকে বেশি প্রাপ্তি হওয়ার কারণে যে আনন্দ অনুভব করে সেটাই হচ্ছে ভোক্তা সন্তুষ্টি। সুতরাং বক্তাদের সেবা দেওয়ার মাধ্যমে প্রত্যাশা পূরণের পাশাপাশি পরবর্তীতে তাদের পণ্য কিনতে উৎসাহিত করা হলো ভোক্তা সন্তুষ্টি। 

আরও পড়ুনঃ সমাজকর্মের সহায়ক পদ্ধতি কয়টি ও কি কি?

ক্রেতা সন্তুষ্টি কেন গুরুত্বপূর্ণ?

প্রত্যেকটি ব্যবসার ক্ষেত্রে ক্রেতা ভেলোর ওপর নজর দেওয়া হয়। কেননা ক্রেতা হচ্ছে যে কোন ব্যবসার প্রাণ। ক্রেতা ভ্যালু প্রদান করার মাধ্যমে ক্রেতার সন্তুষ্টি অর্জন করা যায়। অনেকেই বুঝে উঠতে পারেন না ক্রেতা সন্তুষ্টির গুরুত্ব কি?

আর তাই কিছু কিছু অডিয়েন্স বন্ধুদের প্রশ্ন– ক্রেতা সন্তুষ্টি কেন গুরুত্বপূর্ণ? দেখুন এ প্রশ্নের উত্তরটি খুবই সাধারণ। কারণ একটা ব্যবসা তখনই চলবে এবং উন্নতির দিকে আগাবে যখন ওই ব্যবসার ক্ষেত্রে নির্ধারিত পণ্যগুলো সঠিক মাত্রায় সঠিক দামে বিক্রি হবে এবং গ্রাহকদের সেবা প্রদান করার মাধ্যমে তার রিচ বাড়বে। 

একজন উদ্যোক্তা অথবা ব্যবসায়ীকে সাফল্য অর্জন করতে হলে অবশ্যই সৎ, আসন্ন এবং সমস্যার সমাধানকারী হতে হবে। আর তাই ক্রেতাদের সাথে সম্পর্কের ক্ষেত্রে যত্নবানও হতে হবে। এটা মাথায় রাখতে হবে ক্রেতারা একটি ব্যবসা বা একটি উদ্যোগের প্রাণশক্তি। 

কেননা একজন ক্রেতা যদি কোন বিক্রেতার কাছ থেকে ভালো ব্যবহার, ভালো জিনিস এবং তার আকাঙ্খিত প্রাপ্তির থেকে কিছুটা বেশি পেয়ে থাকে তাহলে সে অবশ্যই সুনাম করবে। এমনকি তার মাধ্যমে ওই বিক্রেতার পণ্যের পরিচিতি বাড়বে। 

মূলত পণ্য বাসেবার পরিচিতি বৃদ্ধিতে অথবা ব্যবসার প্রসারের জন্য ক্রেতার সন্তুষ্টি গুরুত্বপূর্ণ। আর তাই একজন উদ্যোক্তা অথবা বিগেইনার বিজনেসম্যান কে অবশ্যই ক্রেতাভ্যালু ও ক্রেতা সন্তুষ্টির দিকে নজর দেওয়া অতীব জরুরী। 

আরও পড়ুনঃ ব্যবসায়ের মৌলিক উপাদান কয়টি ও কি কি?

ক্রেতা সন্তুষ্টি অর্জনের উপায়

ইতোমধ্যে আমরা ক্রেতা সন্তুষ্টি কি, ক্রেতা সন্তুষ্টি কাকে বলে খুবই সাধারণভাবে বিস্তারিত আলোচনা করার মাধ্যমে স্পষ্ট ধারণা দেওয়ার চেষ্টা করেছি। এখন আসুন ক্রেতা সন্তুষ্টি অর্জনের উপায় সম্পর্কে অবগত হওয়া যাক। যথা –

১. ক্রেতাটির আকাঙ্ক্ষিত পণ্য বার সেবা সরবরাহ করুন

২. পণ্যের মান এবং মূল্য স্বাভাবিক রাখুন এবং সততা বজায় রাখুন

৩. ক্রেতাদের সাথে ভালো সম্পর্ক গুরুন

৪. ক্রেতাদের প্রতি শ্রদ্ধাশীল থাকুন

৫. বিপণী বিষয়াবলীর দিকে নজর দিন।

ক্রেতা সন্তুষ্টি মূলত তখনই অর্জন করা সম্ভব হবে যখন, কোন বিক্রেতা অথবা ব্যবসায়ী ক্রেতাদেরকে তাদের প্রাপ্তি বা প্রত্যাশাকে পূরণ করতে সক্ষম হবে। 

কেননা সার্বিক মান ব্যবস্থাপনা যে কয়েকটি গুরুত্বপূর্ণ উপাদান নিয়ে গঠিত হয়েছে তার মধ্যে ক্রেতা সন্তুষ্টি অন্যতম একটি। আর ক্রেতা সন্তুষ্টি হচ্ছে এই সার্বিক মান ব্যবস্থাপনার কেন্দ্রবিন্দু। ঠিক এই কারণেই ক্রেতা সন্তুষ্টির সম্পর্কে বিস্তারিত ধারণা অর্জন করা এবং ক্রেতা সন্তুষ্টি অর্জনের দিকে নজর দেওয়া বুদ্ধিমানের কাজ। 

ক্রেতা সন্তুষ্টি নিয়ে উক্তি | Customer Satisfaction Quotes

ক্রেতা সন্তুষ্টি কি

আরও পড়ুনঃ লক্ষ কি | লক্ষ কি পরিকল্পনা | লক্ষ্য ও পরিকল্পনার মধ্যে পার্থক্য

অনেকেই ক্রেতা সন্তুষ্টি নিয়ে উক্তি জানতে চান।  আর তাই আলোচনার এ পর্যায়ে আমরা ক্রেতা নিয়ে কিছু উক্তি বাণী ও স্ট্যাটাস সংযুক্ত করছি। আশা করছি আমাদের উল্লেখিত উক্তিগুলো আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে।  

আর হ্যাঁ আমাদের উল্লেখিত ক্রেতা নিয়ে গুরুত্বপূর্ণ উক্তিগুলো বিখ্যাত ব্যক্তিত্বরা বলে গিয়েছেন। যা আমরা বিভিন্ন বই থেকে সংগ্রহ করেছি। যথা —

  • “ক্রেতার একশ চোখ দরকার, বিক্রেতার একটি নয়।“-জর্জ হারবার্ট
  • “ক্রেতা, সম্ভাবনা, গ্রাহক আশা করে যে আপনি তাদের স্টাফ সম্পর্কে জ্ঞান পাবেন, শুধু আপনার জিনিস নয়।“-জেফরি গিটোমার
  • “ওহ, আমি বেশ আবেগের ক্রেতা। আমি যা কিনি তার বেশিরভাগই আমার জিপের জন্য স্টাফ, কারণ এটি অনেক ভেঙে যায়।“-প্যাট্রিক ফুগিট
  • “আমার বাবা একজন তুলা ক্রেতা ছিলেন এবং তুলা ক্রেতারা সবসময় নিজেদেরকে বাকি বিশ্বের থেকে উচ্চতর মনে করতেন।“-জোসেফ মিচেল
  • “একটি কোম্পানীকে বিক্রয়ের জন্য উপযুক্ত করে তোলাই হতে পারে নিশ্চিত করার একমাত্র উপায় যে আপনার কখনই ক্রেতার প্রয়োজন হবে না।“-মার্গারেট হেফারনান
  • সাফল্য সাধারণত তাদের জন্য যারা এটির জন্য ব্যস্ত থাকে।  –  হেনরি ডেভিড থোরিও
  • প্রতিটি সমস্যা হল উপহার, সমস্যা ছাড়াই আমরা বেড়ে উঠি না।  –  এন্টনি রবিনস 
  • ব্যবসার সুযোগ বাসের মতো যেখানে সর্বদা একটা পর একটা আসতে থাকে।  –  রিচার্ড ব্র্যান্সন
  • আইডিয়ার কোন অভাব নেই যা অনুপুস্থিত তাহলো এগুলি সম্পাদন করার ইচ্ছে।  –  শেঠ গডিন
  • যদি আপনি একজন ব্যবসায়ী হন তাহলে আপনার অবশ্যই একটা কথা মাথায় রাখতে হবে ক্রেতাদের সাথে সত্য কথা বলতে হবে।  –  অজানা

ক্রেতা সন্তুষ্টি কি mcq

ক্রেতা সন্তুষ্টি কি, এই নিয়ে চাকরির পরীক্ষায় অথবা এডমিশন পরীক্ষায় হরহামেশাই এমসিকিউ প্রশ্ন দেওয়া হয়ে থাকে। আর তাই ক্রেতা সন্তুষ্টি কি mcq লিখিস সার্চ করে থাকেন অনেকেই। এ কারণেই আর্টিকেলের এ পর্যায়ে আমরা ক্রেতা সন্তুষ্টি কি এই বিষয়ের ওপর একটি mcq প্রশ্ন ও তার উত্তর সংযুক্ত করছি। 

ক্রীত সন্তুষ্টি কি?

ক.পণ্য হতে প্রাপ্ত সুবিধা

খ.আনন্দ ও হতাশার অনুভূতি

গ. লাভজনক বিক্রয় সম্পাদন

ঘ. ক্রেতার সাথে সুসম্পর্ক স্থাপন

সঠিক উত্তর: খ – আনন্দ ও হতাশার অনুভূতি

ব্যাখ্যা: ইতোমধ্যে আমরা উল্লেখ করেছি যে– একজন ক্রেতা যখন কোন পণ্য বা সেবা গ্রহণ করে এবং তার প্রত্যাশিত আকাঙ্ক্ষা পূরণ হয় অথবা প্রত্যাশিত আকাঙ্ক্ষার থেকে কিছুটা বেশি প্রাপ্তি থেকে থাকে ঠিক সেই সময় ওই ক্রেতা আনন্দ অনুভব করে অর্থাৎ সন্তুষ্ট হয়। 

ঠিক একইভাবে যখন প্রত্যাশিত প্রাপ্তি ঘটেনা তখন সে হতাশারও সম্মুখীন হয়। এখানে যে চারটি বিষয়ে উল্লেখ করার রয়েছে এর মধ্যে থেকে শুধুমাত্র আনন্দ ও হতাশার অনুভূতি ক্রেতা সন্তুষ্টির বিষয়টিকে ইঙ্গিত করে। 

কাস্টমার ভ্যালু  ও ক্রেতা সন্তুষ্টি সম্পর্কিত সর্বশেষ মন্তব্য

তো পাঠক বন্ধুরা, কাস্টমার ভালো অর্থাৎ ক্রেতা ভ্যালু কি এ সম্পর্কে যদি আপনি জানতে চান তাহলে আমাদের সাজেস্টিকৃত লিংকে ভিজিট করুন এবং এখনই জেনে নিন এ সম্পর্কে খুঁটিনাটি। পাশাপাশি ক্রেতা সন্তুষ্টি নিয়ে যদি কোন জিজ্ঞাসাবাদ থেকে থাকে আমাদের কমেন্ট করে জানান। 

আর যদি আজকের পোস্ট থেকে উপকৃত হয়ে থাকেন তাহলে অন্যদেরকে শেয়ার করুন। সেই সাথে আরো দেখুন আমাদের ওয়েবসাইটে প্রকাশিত সর্বশেষ পোস্টগুলো। ধন্যবাদ সবাইকে। আল্লাহ হাফেজ।

আরও দেখুনঃ

All Easy Google News
Setu
Setu

Assalamu Alaikum, I am Setu. An ordinary girl studying in honors. Currently engaged in the world of technology. I am very passionate about blogging and writing. I like to learn and share something new😇

Articles: 132

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *