হ্যাডা মানে কি | হেডা শব্দের অর্থ

হ্যাডা মানে কি, হেডা শব্দের অর্থ কি, হ্যাডা শব্দটি দ্বারা কি বুঝানো হয়, heda meaning in bengali আজকের পোস্টে জানাবো এ–সম্পর্কে খুঁটিনাটি। কেননা এক দেশের শুদ্ধ ভাষা অন্য দেশের গালি, এমনও প্রবাদ বাক্য রয়েছে। 

আর আমরা যখন নতুন কিছু জানতে পারি, নতুন কোন শব্দের সাথে পরিচিত হই, তখন ওই শব্দটি দ্বারা আসলে কি বোঝানো হচ্ছে এটা জানার আগ্রহ তৈরি হয়। এজন্যেই অডিয়েন্সদের একটি বহুল জিজ্ঞাসিত প্রশ্ন হচ্ছে— হ্যাডা মানে কি এবং এটি কোন দেশের আঞ্চলিক ভাষা!

হ্যাডা মানে কি

আরও দেখুনঃ বাসর রাত মানে কি | ভালোবাসা কি | ভালোবাসা কিভাবে হয়

হ্যাডা মানে কি?

একেক স্থানে হ্যাডার অর্থ একেক রকম। তবে এটি বাংলাদেশে অপশব্দ অর্থাৎ গালি হিসেবে ব্যবহার করা হয়। মূলত এই শব্দের দ্বারা মেয়েদের বিশেষ স্থান কে একটু খারাপ ভাবে ইঙ্গিত করা হয়ে থাকে।

আরেকটু ভিন্ন ভাবে বললে বলতে পারেন– মেয়েদের বিশেষ লজ্জাস্থানকে যখন খারাপ ভাষায় প্রকাশ করা হয় তখন গালি হিসেবে দেওয়া হয়ে থাকে হেডা/হ্যাডা অর্থাৎ হ্যাডা মানে অপশব্দ, খারাপ শব্দ অথবা গালি।

হ্যাডা শব্দের মানে কি | হেডা অর্থ কী?

ইতোমধ্যে আমরা বাংলাদেশের আঞ্চলিক ভাষা হিসেবে প্রচলিত হ্যাডা শব্দের অর্থ উল্লেখ করেছি। তবে আরো কয়েকটি দেশে এই শব্দটি প্রচলিত। মূলত এ সম্পর্কে জানা গিয়েছে, হেডা একটি প্রাচীন শব্দ। আর এই শব্দটি পৃথিবীর প্রায় সকল প্রধান ভাষায় পাওয়া যায়। 

এমনকি ইতোমধ্যে ভাষার ইতিহাসে যে কয়েকটি শব্দ অত্যন্ত জনপ্রিয় ও সুপরিচিত সেগুলোর মধ্যে একটি হচ্ছে হ্যাডা। ইউরোপ আমেরিকায় এই হেডা শব্দের অর্থ হিসেবে একজন মহিলাকে ইঙ্গিত করা হয়। কেননা ওই দেশে (Heda) হ্যাডা নামের অনেক মহিলা রয়েছেন। মূলত সেখানে একটি জনপ্রিয় মেয়ে শিশুর নামের মধ্যে একটি হচ্ছে হেডা। 

ইউরোপ আমেরিকায় হ্যাডা শব্দের অর্থ হিসেবে ধরা হয়– বন্ধুত্বপূর্ণ, প্রশান্তি দায়ক, উপযুক্ত, সক্রিয় এবং ভাগ্যবান।

আরও দেখুনঃ স্কুল শব্দের ফুল ফর্ম কি.

অন্যদিকে তামিল ভাষায় এই শব্দটি ব্যবহার করা হয় পাল হিসেবে। সংস্কৃত, প্রাকৃত এবং দ্রাবিড় ভাষায় লেখা– প্রাচীন শিলালিপি গ্রন্থে হ্যাডা মানে, এমন একজন ব্যক্তিকে ইঙ্গিত করে যে গবাদি পশুর পাল নিয়ে তাদের বিক্রি করার জন্য ঘুরে বেড়ায়। 

অতএব প্রাচীন তামিল ভাষায় এই শব্দের প্রয়োগ করা হয় প্রেম ভালোবাসা আনন্দ স্নেহ অনুরাগ প্রভৃতি শব্দের সমার্থক শব্দ হিসেবে। একইভাবে জার্মান গ্রীক এবং হিব্রুতে হ্যাডা শব্দের অর্থ হচ্ছে যুদ্ধ, লড়াই ও সংগ্রাম। 

তবে অন্যান্য দেশে শুদ্ধ এবং সঠিক ভাষা হিসেবে এটি ব্যবহার হলেও আমাদের দেশে হেডা শব্দের আভিধানিক অর্থ মেয়েদের লজ্জাজনক স্থান সম্পর্কিত গালিগালাজ। 

হেডা শব্দের আভিধানিক অর্থ

হ্যাডা মানে কি

আরও দেখুনঃ ময়ে ময়ে মানে কি এবং এক্সপ্রেস ভিডিও বাংলা | এক্সপ্রেস ভিডিও ডাউনলোড

যখন একজন মানুষ অন্য একটা মানুষকে হেও প্রতিপন্ন করার উদ্দেশ্যে গালি হিসেবে কোন অপশক্ত প্রয়োগ করতে চায় তখন চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় বলা হয়ে থাকে হ্যাডা। অতএব এর আভিধানিক অর্থ হচ্ছে– মেয়েদেরকে খারাপ কথা বলা, খারাপ গালি দেওয়া। 

তবে হ্যাঁ, হ্যাডা গালির অর্থ কি– এ প্রশ্নের কিন্তু সুনির্দিষ্ট কোন উত্তর দেওয়া সম্ভব হচ্ছে না। কেননা চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় এটাকে গালি হিসেবে অপপ্রয়োগ করা হয়। তবে আপনি এর অর্থ হিসেবে এটা বলতে পারেন যে এই শব্দের অর্থ মেয়েদের বিশেষ স্থান। 

 তোর নানির হেডা মানে কি

এই শব্দটি গালি হিসেবে অপপ্রয়োগ করা হয় এটা আমরা উল্লেখ করেছি। অতএব বুঝতেই পারছেন, তোর নানীর হ্যাডা মানে হলো একটি জঘন্যতম গালি দেওয়া। কাউকে ইগনোর করার জন্য অথবা কাউকে রাগান্বিত করার জন্য মূলত এ ধরনের অবহেলা, অবজ্ঞামূলক বাজে শব্দ প্রয়োগ করা হয়। তোর নানির হেডা, এ ধরনের গালিগালাজ না দেওয়াটাই বাঞ্ছনীয়। তাই যারা রাগের মাথায় অথবা কারনে অকারণে তোমার নানির হেডা, tor nanir heda ইত্যাদি বলে থাকেন তাদেরকে বলবো, ভাষা সংযত করুন এবং এই ধরনের শব্দগুলো প্রয়োগে সতর্ক থাকুন। 

হ্যাডা শব্দের অর্থ জানার প্রয়োজনীয়তা

যখন আমরা কোন বিষয় সম্পর্কে অবগত থাকি না তখন হরহামেশাই আমাদেরকে বিভিন্ন খারাপ পরিস্থিতির শিকার হতে হয়। এজন্য নতুনত্ব জানার চেষ্টা করাটা অতীব জরুরী। বর্তমানে সোশ্যাল মিডিয়ায় আমরা যেমন ভালো কিছু দেখতে পাই, জানতে পাই। ঠিক একইভাবে আমাদের সামনে নেতিবাচক কিছুও ধরা দেয়। কিন্তু আমরা সেটা জানি না পর্যন্ত। 

কখনো কখনো দেখবেন ফ্রেন্ড সার্কেলে কিছু শব্দ প্রয়োগ করে মজা নেওয়া হচ্ছে। আমরা বাঙালি। কিন্তু বাঙালি জাতিতে রয়েছে আঞ্চলিকতার সমাহার। সত্যি বলতে আমরা বাঙালি হয়েও বিভিন্ন জেলার ভাষা এখনো পর্যন্ত আয়ত্ত করতে পারিনি। আর তাইতো একেক জেলার মানুষের আঞ্চলিক ভাষা আমাদের বোঝার বোধগম্য হয় না। 

কখনো কখনো সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন পোস্টে অথবা ভিডিও ব্লগে আমরা নতুন কিছু শব্দ জানতে পারি। যেটা বলা যায় এজন্মে শোনা হয়নি। এমনই একটি শব্দ হচ্ছে হ্যাডা। যারা চট্টগ্রামের বাসিন্দা এবং যারা ভিন্ন জেলায় বাস করেও চট্টগ্রামের ভাষা জানেন তাদের জন্য এই শব্দটি নতুন কিছু নয়। 

কিন্তু যারা জানেন না তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। আর এজন্যই হেডা শব্দের অর্থ জানার প্রয়োজন পড়ে। হেডা শব্দের অর্থ আপনার জেনে রাখা প্রয়োজন এর কারণ হচ্ছে– আপনি যাতে ভুলবশত মজার ছলে কখনো এই শব্দটি প্রয়োগ করে বাজে পরিস্থিতির শিকার না হন এবং এ ধরনের গালিগালাজ দেওয়া থেকে বিরত থাকতে পারেন। 

ইসলামিক দৃষ্টিকোণ থেকে গালিগালাজ দেওয়া একদমই নিষিদ্ধ। এটা গর্হিত অপরাধ এবং গুনাহ বলতে পারেন। তাই আমাদের চেষ্টা করা উচিত এই ধরনের শব্দগুলোকে কখনোই প্রয়োগ না করা। আর যেহেতু আপনি হ্যাডা শব্দের অর্থ জানছেন তাই নিজের জানতে অথবা অজান্তে আপনি কখনোই এই শব্দের অপপ্রয়োগ করবেন না আশা করা যায়। 

আরও দেখুনঃ জুলিও কুরি অর্থ

হ্যাডা মানে কি এ বিষয়ে সর্বশেষ মন্তব্য

তো অডিয়েন্স বন্ধুরা, হ্যাডা মানে কি, এটি দ্বারা কি বোঝায় এ সম্পর্কিত আলোচনার ইতি টানছি আজ এখানেই। যেহেতু বাংলাদেশে এটি গালি হিসেবে প্রয়োগ করা হয় তাই আমাদের প্রত্যেকের উচিত এই শব্দটি ব্যবহার করা থেকে বিরত থাকা। তবে আপনি যদি অন্য কোন ভাষায় অন্য কোন দেশে এটা সঠিক বাক্য প্রকাশের জন্য প্রয়োগ করেন তাহলে সে ক্ষেত্রে যথার্থ।

তো সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন। খুব শীঘ্রই আবারও নতুন টপিকের নতুন কোন আলোচনায় আপনাদের সাথে কথা হবে। আপনি যদি ট্রেনিং বিষয়বস্তুর সম্পর্কে এবং সাধারণ জ্ঞান ও এই ধরনের ইনফরমেশন মুলক আর্টিকেল পেতে চান তাহলে ফলো করুন আমাদের ওয়েবসাইট। সবাইকে ধন্যবাদ। 

আপনাদের জন্য আরও থাকছেঃ

All Easy Google News
Setu
Setu

Assalamu Alaikum, I am Setu. An ordinary girl studying in honors. Currently engaged in the world of technology. I am very passionate about blogging and writing. I like to learn and share something new😇

Articles: 132

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *